শখের বশে রবীন্দ্রগান

শনিবার, ৪ মে ২০১৯

তারা সবাই আধুনিক গানের শিল্পী। শখের বশে গেয়েছেন রবীন্দ্রসঙ্গীত। কোন ভাবনা থেকে তারা গাইলেন বিশ^কবির গান, জানা যাবে এই ফিচারে

দিনাত জাহান মুন্নী

২০০০ সালে প্রকাশিত হয় জনপ্রিয় সঙ্গীতশিল্পী দিনাত জাহান মুন্নীর প্রথম অ্যালবাম ‘প্রতীক্ষা’। এরই মধ্যে কয়েকশ গানে কণ্ঠ দিয়েছেন এই শিল্পী। প্রথমবারের মতো এই শিল্পী প্রথমবারের মতো গাইলেন রবীন্দ্রসঙ্গীত। ‘আহা আজি এ বসন্তে’ শিরোনামে রবীন্দ্রনাথের জনপ্রিয় এই গানে কণ্ঠ দিলেন মুন্নী। গানটির সঙ্গীতায়োজন করেছেন শওকত আলী ইমন। ভিডিও নির্মাণ করেন মাসুদুল হক। বসন্তের প্রথম প্রহরে গানটি দর্শক-শ্রোতাদের উপহার দেয় ধ্রæব মিউজিক স্টেশন (ডিএমএস)। মুন্নী বলেন, বরীন্দ্রনাথ ঠাকুর আমার প্রিয় কবিদের মধ্যে একজন। তার গান ভালোবাসি ছোটবেলা থেকেই। প্রথমবার গাইলাম রবীন্দ্রসঙ্গীত। আমি আমার গায়কীর সর্বোচ্চটা দিয়ে গাওয়ার চেষ্টা করেছি। বসন্তের প্রথম প্রহরে তাদের ইউটিউব চ্যানেলে প্রকাশ পায় ‘আহা আজি এ বসন্তে’। প্রকাশকের ইউটিউব চ্যানেলের পাশাপাশি গানটি শুনতে পাওয়া যাচ্ছে ডিএমএস ওয়েবসাইট, জিপি মিউজিক এবং বাংলালিংক ভাইবে।

লুইপা

এ প্রজন্মের কণ্ঠশিল্পী লুইপাও গেয়েছেন রবীন্দ্রসঙ্গীত। মোট ছয়টি গান নিয়ে ২০১৬ সালের বাজারে আসার কথা ছিল লুইপার রবীন্দ্রসঙ্গীতের অ্যালবাম। অ্যালবামটির উদ্যোক্তা অজয় মিশ্র। রবীন্দ্রসঙ্গীত গাওয়া নিয়ে লুইপা বলেন, মূলত অজয় মিশ্রর আগ্রহে এবং উদ্যোগেই রবীন্দ্রসঙ্গীত গাওয়া। তিনিই প্রথম আমাকে এবং নির্ঝর চৌধুরীকে দিয়ে আমার মন মানে না গানটি রেকর্ড করান। গান শুনে অজয় দার ভালোলাগায় তিনি রবীন্দ্রসঙ্গীতের একটি অ্যালবামের আগ্রহ প্রকাশ করেন। তাই অ্যালবামটিতে অজয় দাদা এবং নির্ঝর ভাইয়ার সঙ্গে গান গাইছি। এরই মধ্যে দুটি গানের রেকর্ডিং শেষ হয়েছে। খুব ভালো হয়েছে অজয় দার সঙ্গীতায়োজন। অজয় মিশ্রর সঙ্গে তিনি ‘দিবসও রজনী’ গানটি গেয়েছেন। অ্যালবামটি লেজার ভিশন থেকে প্রকাশিত হওয়ার কথা ছিল।

লিজা

আধুনিক গানের পাশাপাশি সঙ্গীতশিল্পী লিজাকে নজরুলসঙ্গীত পরিবেশনে দেখা গেলেও কখনোই রবীন্দ্রসঙ্গীত পরিবেশনে তাকে পাওয়া যায়নি। এবারই প্রথম লিজা রবীন্দ্রসঙ্গীত গাইলেন। কণ্ঠশিল্পী নির্ঝরের উদ্যোগ এবং শানের সঙ্গীতায়োজনে রবীন্দ্রনাথের তিনটি গানের সমন্বয়ে একটি গান করা হয়েছে। লিজার কণ্ঠে এক গানেই শ্রোতা-দর্শক শুনতে পাবেন রবীন্দ্রনাথের ‘তুমি রবে নীরবে’, ‘তুমি কোন কাননের ফুল’ এবং ‘তুমি সন্ধ্যারও মেঘমালা’ এই তিনটি গান। ২০১৭ সালের ডিসেম্বরে শিল্পী ও সঙ্গীত পরিচালকের শানের স্টুডিওতে গানটির রেকর্ডিংয়ের কাজ সম্পন্ন হয়েছে। লিজা বলেন, রবীন্দ্রসঙ্গীত সবসময়ই আমার কাছে খুব কঠিন লাগত। রবীন্দ্রনাথের গান আমার কাছে কখনো সহজ মনে হতো না। ফলে কখনোই রবীন্দ্রসঙ্গীত গাওয়া হয়ে উঠেনি। কিন্তু এবার নির্ঝর এবং শান ভাইয়ের উৎসাহে সাহস নিয়ে গাইলাম।

:: মেলা প্রতিবেদক

মেলা'র আরও সংবাদ
Bhorerkagoj