স্টার অব দ্য উইক : সুসময়ে জাহানারা

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০১৯

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে জনপ্রিয়তা পাচ্ছে নারীদের ক্রিকেট। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা কিংবা উইন্ডিজের তুলনায় উপমহাদেশে প্রমীলা ক্রিকেটের উত্থানটা হয়েছে কিছুটা দেরিতে। তবে ইতোমধ্যেই সেয়ানে সেয়ানে লড়াই করা শিখে গেছেন ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কার নারী ক্রিকেটাররা। এ ক্ষেত্রে বাংলাদেশের নারী ক্রিকেটাররাও পিছিয়ে নেই। এশিয়া কাপের মতো টুর্নামেন্টের শিরোপা জয়ের মধ্য দিয়ে এর মধ্যেই নিজেদের সামর্থ্যরে প্রমাণ দিয়েছেন টাইগ্রেসরা। মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল, সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমদের মতো সালমা খাতুন, রোমানা আহমেদ, ফারজানা হকরাও এখন ক্রিকেটপ্রেমীদের কাছে পরিচিত নাম। আর এই পরিচিতি সালমা-রোমানারা অর্জন করেছেন তাদের পারফরমেন্স দিয়ে। সাম্প্রতিক সময়ে যে টাইগ্রেস ক্রিকেটারের পারফরমেন্স সবার নজর কেড়েছে তিনি হলেন জাহানারা আলম।

এশিয়া কাপে চ্যাম্পিয়ন হওয়ার আত্মবিশ^াসকে পুঁজি করে ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত নারী টি-টোয়েন্টি বিশ^কাপের ষষ্ঠ আসরে অংশ নেয় বাংলাদেশ দল। তবে উল্লেখযোগ্য কোনো সাফল্য পায়নি টাইগ্রেসরা। কোনো জয় ছাড়াই দেশে ফিরতে হয় তাদের। কিন্তু দল ব্যর্থ হলেও বল হাতে আলো ছড়িয়েছেন টাইগ্রেস পেসার জাহানারা আলম। গ্রুপ পর্বের ৪ ম্যাচ খেলে জাহানারা নেন ৬ উইকেট। টুর্নমেন্টের একপর্যায়ে সর্বোচ্চ উইকেট শিকারি বোলারদের তালিকায় শীর্ষে ছিলেন তিনি। উইন্ডিজের মাটিতে অনুষ্ঠিত নারী বিশ^কাপের ওই আসরে সব মিলিয়ে জাহানারার বোলিং পরিংসংখ্যান ছিল এমন- ৪ ম্যাচে ১২ ওভার বোলিং করে ৬১ রান খরচায় ৬ উইকেট। এর মধ্যে একটি ম্যাচে মাত্র ২১ রানের বিনিময়ে ৩ উইকেট নিয়েছিলেন তিনি। বিশ^কাপে টাইগ্রেস পেসার জাহানারা আলমের এমন দুর্দান্ত পারফরমেন্স নজর এড়ায়নি সারা বিশে^র ক্রিকেটবোদ্ধাদের।

২০১৮ সাল থেকে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) উইমেন্স টি-টোয়েন্টি চ্যালেঞ্জ লিগ নামে একটি টুর্নামেন্ট চালু করেছে। গত বছরের ধারাবাহিকতায় এবারো হতে যাচ্ছে এই টুর্নামেন্ট। টুর্নামেন্টটির এবারের আসরে খেলবেন জাহানারা।

প্রথম কোনো বাংলাদেশি নারী ক্রিকেটার হিসেবে এই সুযোগ পেলেন তিনি। ভবিষ্যতে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের আদলে নারীদের একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনা রয়েছে বিসিসিআইয়ের।

সেই পরিকল্পনারই অংশ ‘উইমেন্স টি-টোয়েন্টি চ্যালেঞ্জ’ টুর্নামেন্ট। তিনটি দল অংশ নেবে টুর্নামেন্টটির এবারের আসরে। দলগুলো হলো- ট্রেইলবেøজার্স, সুপারনোভাস ও ভোলোসিটি। টাইগ্রেস পেসার জাহানারা আলম খেলবেন ভোলোসিটির হয়ে। টুর্নামেন্টে অংশ নিতে আগামী ২ মে ভারতের উদ্দেশে দেশ ছাড়বেন জাহানারা। জাহানারা আলমের জন্ম ১৯৯৩ সালের ১ এপ্রিল খুলনায়। ৫ ফুট ৮ ইঞ্চি উচ্চতার এই ডানহাতি পেসারের জাতীয় দলের হয়ে ওয়ানডে অভিষেক হয় ২০১১ সালের ২৬ নভেম্বর। ম্যাচটিতে টাইগ্রেসদের প্রতিপক্ষ ছিল আয়ারল্যান্ডের মেয়েরা।

:: খেলা প্রতিবেদক

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj