মিশু সাব্বির : হালখাতার সেই দিনগুলো মনে পড়ে

শনিবার, ১৩ এপ্রিল ২০১৯


বাঙালিয়ানা সাজে ঘুরে বেড়াই

প্রতি বছর পহেলা বৈশাখের দিনে ওই গানের কথা মনে পড়ে, ‘একদিন বাঙালি ছিলাম রে!’ সেই ধারাবাহিকতায় পহেলা বৈশাখে সাদা পাঞ্জাবি সাদা পায়জামা অথবা লুঙ্গি, গলায় গাছমা; একদম বাঙালিয়ানা সাজ যারে বলে সেই সাজে ঘুরে বেড়াই। বন্ধু-বান্ধবদের নিয়ে বিভিন্ন জায়গায় ঘুরি। যখন যেখানে যেতে মন চাই সেখানে চলে যাই। বন্ধুরাও বাঙালি সাজে বের হয়, প্রত্যেককে এই দিন বাঙালি সাজে দেখে খুব ভালো লাগে। সারাবছর এই সাজে চলাফেরা করতে পারলে হয়তো আরো ভালো লাগত।

সার্বজনীন উৎসব থেকে একটু দূরে ঘুরি

পহেলা বৈশাখ এলে আগে সকালবেলায় রমনার বটমূল চলে যেতাম। এখন অন্যান্য জায়গায় ঘুরে বেড়ালেও সেদিকে যাওয়া হয় না। এক ধরনের সীমাবদ্ধতা থাকে। সার্বজনীন উৎসব থেকে একটু দূরে ঘুরি। যদি যাই তবে আমাদের তারকাদের যে মিলনমেলা হয় সেখানে যাই।

হালখাতার সেই দিনগুলো

হালখাতা-বৈশাখী মেলা-চৈত্র সংক্রান্তি এই উৎসবগুলো আমাদের ঐতিহ্য। আগে বৈশাখ এলে এলাকার স্বর্ণাকারের দোকানগুলোতে হালখাতা করত। নিমকি-মিষ্টি খাওয়ার জন্য একটু পরপর তাদের দোকানে যেতাম। ধানমন্ডি মাঠে বৈশাখী মেলায় সারা বিকেল আনন্দ-আড্ডায় কাটিয়ে দিতাম।

সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে যাওয়া

দর্শকদের যেন আরো ভালো অভিনয় উপহার দিয়ে যেতে পারি, সেই চেষ্টায় বর্তমানে আমি যে পেশায় জড়িত আছি সেখানে সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে যেতে চাই। সারাজীবন এমনটাই প্রত্যাশা করে এসেছি, সামনের দিনগুলোতেও আমার নিজের কাছ থেকে এমনটাই প্রত্যাশা থাকবে।

:: মেলা প্রতিবেদক

মেলা'র আরও সংবাদ
Bhorerkagoj