নোটিশ বোর্ড

বৃহস্পতিবার, ১১ এপ্রিল ২০১৯

মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে বিদায় সংবর্ধনা

মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (এমআইইউ) আইন বিভাগের ১৯তম ব্যাচের শিক্ষার্থীদের বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠিত হয়। গত ৬ এপ্রিল শনিবার আশুলিয়ায় বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের সেমিনার হলে এ সংবর্ধনা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ও ভারপ্রাপ্ত ভাইস চ্যান্সেলর হাফিজুল ইসলাম মিয়া এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তিনি বিদায়ী শিক্ষার্থীদের হাতে শুভেচ্ছা স্মারক তুলে দেয়ার পাশাপাশি দেশের আইনজীবীদের সনদ নিয়ন্ত্রক ও সনদ প্রদানকারী সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের অ্যাডভোকেটশিপ পরীক্ষায় চূড়ান্তভাবে উত্তীর্ণ মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আইন বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীদের সম্মাননা ক্রেস্ট প্রদান করেন। আইন বিভাগের প্রধান জিয়াউর রহমন মুন্সীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মাঝে উপস্থিত ছিলেন সুপ্রিমকোর্ট বাংলাদেশের আইনজীবী অ্যাডভোকেট এরশাদুল বারি, আইন বিভাগের সহকারী অধ্যাপক আব্দুল্লাহ হিল গনী, লেকচারার হোসনে আরা, মো. নাদির খানসহ অন্য শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীরা।

:: ক্যাম্পাস ডেস্ক

সৈয়দ মঞ্জুর এলাহী ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের নতুন সভাপতি

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের অন্যতম প্রতিষ্ঠাতা ও তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সৈয়দ মঞ্জুর এলাহী বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের নতুন সভাপতি হিসেবে দায়িত্ব নিয়েছেন। গত ৪ এপ্রিল বৃহস্পতিবার ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সভায় ব্যবসায়ী সৈয়দ মঞ্জুর এলাহী, বিদায়ী সভাপতি ড. মোহাম্মদ ফরাসউদ্দিনের কাছ থেকে দায়িত্ব বুঝে নেন। এ সময় ড. মোহাম্মদ ফরাসউদ্দিনকে বিশ্ববিদ্যালয়ের প্রধান উপদেষ্টা হিসেবে নতুন দায়িত্ব অপর্ণ করা হয়। সভায় ট্রাস্টি বোর্ডের অন্য সদস্য ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য উপস্থিত ছিলেন।

:: ক্যাম্পাস ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্লাউড কম্পিউটিং কর্মশালা

প্লেক্সাস ক্লাউড ও ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টারের যৌথ উদ্যোগে ওপেনস্ট্যাক বাংলাদেশ ক্লাউড কম্পিউটিং নিয়ে এক কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের প্রফেসর ও ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টারের সভাপতি ড. হাফিজ মো. হাসান বাবু। ওপেনস্ট্যাক হচ্ছে সোর্সভিক্তিক একমাত্র ক্লাউড অপারেটিং সিস্টেম যা ওপেন অবকাঠামো সাপোর্ট করে। ২০১০ সালে নাসা ও র‌্যাকস্পসে একসঙ্গে যুক্ত হয়ে ওপেনস্ট্যাক ক্লাউড অপারেটিং সিস্টেম বানানোর কাজ শুরু করেন।

স¤প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউড অব ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) ল্যাবে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। সভাপতি বলেন, বিশ্বায়নের এ যুগে চতুর্থ বিপ্লবের দ্বারপ্রান্তে রয়েছে বর্তমান মানব সভ্যতা। বাংলাদেশের বিভিন্ন কর্পোরেট প্রফেশনালদের অংশগ্রহণে আয়োজিত এ প্রোগ্রামে তিনি ক্লাউড অপারেটিং সিস্টেম ব্যবহার বিষয়ে সবাইকে উদ্বুধ্ব করেন। বর্তমান সময়ে বিশ্বব্যাপী জনপ্রিয় সার্ভার, স্টোরেজ ও ওপেনসোর্স ক্লাউড প্ল্যাটফর্ম ওপেনস্ট্যাক সম্পর্কে কর্মশালায় অংশগ্রহণকারীদের টেকনিক্যাল সেশন পরিচালনা করেন ওপেনস্ট্যাক বাংলাদেশের গ্রুপ অরর্গানাইজার মোবারক হোসেন। সার্ভার, স্টোরেজ ও হার্ডওয়্যার ডিভাইজ সর্ম্পকে প্রয়োজনীয় দিক নির্দেশনা দেন ইন্টারনেট সোসাইটির বাংলাদেশ চ্যাপ্টারের ট্রেজারার ইঞ্জিনিয়ার নাসির ফিরোজ। কর্মশালায় উপস্থিত ছিলেন টেলকো, ব্যাংক, আইএসপি ও আইসিটি, বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়াসহ বিভিন্ন হাউজে আইটিখাতে কর্মরতদের পাশাপাশি অন্য ব্যাক্তিরা।

:: ক্যাম্পাস ডেস্ক

ক্যাম্পাস'র আরও সংবাদ
Bhorerkagoj