ল্যাটিন আমেরিকার উপকথা : শিয়ালটি উড়তে চেয়েছিল

বুধবার, ১০ এপ্রিল ২০১৯

অনুবাদ : আহমেদ সাব্বির

সে দিন ছিল ঝলমলে সকাল। কোয়েল পাখিদের একটি দল গান গাইতে গাইতে ধানের ছড়া থেকে চাল সংগ্রহ করছিল। ওরা খুব মন দিয়েই তা করছিল। ঠিক সে সময় একটি শিয়াল এসে সেখানে হাজির হলো। কোয়েল পাখিদের দেখে শিয়াল ভাবল- আহা! কি মজাদার খাবার বানাবে ওরা আজ রাতে। আমিও যদি ওদের একটাকে খাবার বানাতে পারি তাহলে মন্দ হয় না।

শুভ সকাল! কোয়েল বোনেরা। এই সকালে কী সুন্দরভাবে তোমরা চাল সংগ্রহ করছো। দেখে ভারি ভালো লাগছে। আমি কি তোমাদের সঙ্গে চাল সংগ্রহ করতে পারি? শিয়াল বলল।

অবশ্যই পারো শিয়াল ভাই। যদি তোমার কাছে ধানের ছড়া থাকে।

আমি কিছু ধানের ছড়া খুঁজে আনছি- বলেই শিয়াল ধানের ছড়া খুঁজতে একটু দূরে গেল। কিন্তু কোনো ছড়া খুঁজে পেল না। সে এক ঝুড়ি স্ট্রবেরি ফল জোগাড় করল।

শিয়াল যখন ফল আনতে গিয়েছিল তখন কোয়েল পাখিরা একটা মজার বুদ্ধি করল। শেয়ালের ফিরে আসার পথে কিছু ধানগাছ বিছিয়ে রাখলো। কিন্তু শিয়াল সেটা দেখতে পেল না। সে ঝুড়ি নিয়ে লাফিয়ে আসার সময় পা পিছলে পড়ে গেল। কোয়েল পাখিরা তখন কিট কিট করে হেসে উঠল। আর ঝুড়ি থেকে পড়ে যাওয়া স্ট্রবেরি খেতে লাগল।

থামো! থামো! শিয়াল চিৎকার করে উঠল। তোমরা এভাবে আমার ফলগুলো খেতে পারো না। তোমরা যদি ফলগুলো কুড়িয়ে নিতে সাহায্য করো তাহলে তোমাদের প্রত্যেককে আমি একটি করে ফল দিতে পারি।

কোয়েল পাখিগুলো তখন শিয়ালকে ফলগুলো কুড়িয়ে দিল।

দুপুর বেলা। পাখিগুলো চালের গুঁড়া দিয়ে পিঠা তৈরি করল এবং সেই পিঠাগুলো খাওয়া শুরু করল।

খাওয়া শেষে একটা কোয়েল বলল- আমার পিপাসা পেয়েছে। পানি পান করতে হবে। চলো আমরা ওই পাহাড়ে যাই। পাহাড়ের উপরের জলাশয় থেকে পানি পান করে আসি।

শিয়াল তখন মিনতি করে বলল- তোমরা আমাকে একা ফেলে যেও না। আমি উড়তে পারি না।

আমি তোমাকে উড়তে শিখিয়ে দিচ্ছি। একটা কোয়েল পাখি বলল। ডানা তৈরি করতে আমরা সবাই একটি করে পালক শিয়ালকে দেব। যাতে সে আমাদের সঙ্গে উড়তে পারে।

তখন প্রত্যেক কোয়েল পাখি একটি করে পালক খুলে শিয়ালকে দিল। শিয়ালের ডানা তৈরি হয়ে গেল। কিন্তু সে উড়ার কৌশল জানতো না।

সে কোয়েল পাখিদের সঙ্গে সঙ্গে কোনোরকমে টেনেহিঁচড়ে পাহাড়ের দিকে উঠতে লাগল। পাখিরা শিয়ালের এমন কায়দা দেখে হেসে উঠল।

পাহাড়ের উপরের জলাশয় থেকে কোয়েল পাখিরা পানি পান করল। এরপর শিয়ালের কাছ থেকে ডানা খুলে নিয়ে ওকে পাহাড়ের দিকে ঠেলে দিল। শিয়াল পাহাড় থেকে গড়িয়ে পড়ে গেল এবং ওর একটা পা ভেঙে গেল।

শিয়াল তারপর থেকে আর কখনোই কোয়েল পাখি ধরে খাওয়ার চিন্তা করেনি।

ইষ্টিকুটুম'র আরও সংবাদ
Bhorerkagoj