দেশে প্রতিবন্ধীর সংখ্যা ১৬ লাখ ৩৫ হাজার

মঙ্গলবার, ৫ মার্চ ২০১৯

কাগজ প্রতিবেদক : সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ জানিয়েছেন, গত ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত দেশে ১৬ লাখ ৩৫ হাজার ৮৯৮ জন প্রতিবন্ধীকে ডাক্তার দ্বারা শনাক্ত করা হয়েছে। তাদের সার্বিক তথ্য ‘ডিজেবিলিটি ইনফরমেশন সিস্টেম’-এ অন্তর্ভুক্ত করা হয়েছে। এটি একটি চলমান প্রক্রিয়া। বর্তমানে ওই সফটওয়্যারটি আধুনিকীকরণের কাজ চূড়ান্ত পর্যায়ে আছে।

গতকাল সোমবার জাতীয় সংসদে বিরোধী দলের চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গার (রংপুর-১) প্রশ্নের জবাবে এ তথ্য জানান মন্ত্রী। তিনি জানান, ২০১৫ সালের ৩ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধী ব্যক্তিদের মাঝে লেমিনেটেড পরিচয়পত্র সরবরাহ কাজের উদ্বোধন করেন।

অ্যান্ট্রিকৃত ডাটার আলোকে প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে লেমিনেটেড পরিচয়পত্র বিতরণ করা হচ্ছে।

নুরুজ্জামান আহমেদ বলেন, ২০১১-১২ অর্থবছরে পাইলট ভিত্তিতে প্রতিবন্ধিতা শনাক্তকরণ জরিপ কর্মসূচি শুরু হয়। এর পরের অর্থবছরে পাইলট ভিত্তিতে জরিপ পরিচালিত উপজেলা ছাড়া দেশের অবশিষ্ট এলাকায় বাড়ি বাড়ি গিয়ে জরিপ পরিচালনার উদ্যোগ নেয়া হয়। মন্ত্রী জানান, ২০১৩ সালের ১ জুন থেকে মাঠ পর্যায়ে তথ্য সংগ্রহের কাজ শুরু হয়। ২০১৩ সালের ১৪ নভেম্বর প্রাথমিক তথ্য সংগ্রহের কাজ সম্পন্ন হয়। ২০১৪-১৫ অর্থবছরে বাদপড়া প্রতিবন্ধী ব্যক্তিদের জরিপভুক্তকরণ ও ডাক্তার দিয়ে শনাক্তকরণের কাজ প্রায় সম্পন্ন করা হয়।

দ্বিতীয় সংস্করন'র আরও সংবাদ
Bhorerkagoj