বাংলাদেশ-নিউজিল্যান্ড মুখোমুখি

বুধবার, ১৩ ফেব্রুয়ারি ২০১৯

খেলা প্রতিবেদক : ওয়ানডে ক্রিকেটে নিজেদের দিনে যে কোনো দলকে হারানোর ক্ষমতা রয়েছে মাশরাফি-তামিমদের। আর প্রতিপক্ষ যদি হয় নিউজিল্যান্ড তবে যেন সাহসটা বেড়ে যায় আরো কয়েক গুণ। তিন ওয়ানডে ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে আজ নেপিয়ারে কিউইদের মোকাবেলা করবে টাইগাররা। ম্যাচটি শুরু হবে সকাল ৭টায়। সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি এবং স্টার স্পোর্টস। নিউজিল্যান্ডের বিপক্ষেই সবচেয়ে ভালো জয়ের হার বাংলাদেশের। এখনো পর্যন্ত নিউজিল্যান্ডের বিপক্ষে ৩২টি ওয়ানডে ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ। এর মধ্যে ১০টি ম্যাচে জিতে মাশরাফিরা। আর ২১টিতে জয় পায় নিউজিল্যান্ড। অবশ্য একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। ফলাফল নিউজিল্যান্ডের পক্ষে থাকলেও একটি জায়গায় এগিয়ে বাংলাদেশ। এই ম্যাচগুলোয় সর্বোচ্চ রান সংগ্রহকারী শীর্ষ পাঁচজনের চারজনই বাংলাদেশের। বাংলাদেশের শীর্ষে চার ব্যাটসম্যান হলেন- সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ। আসন্ন এই ওয়ানডে সিরিজে আঙুলে চোটের কারণে খেলতে পারছেন না সাকিব। তাই সাকিবকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ থাকছে তামিম, মুশফিক ও মাহমুদউল্লাহর।

২০১০ থেকে ২০১৩ পর্যন্ত সময়ে কিউইদের বিপক্ষে টানা ৭ ওয়ানডে জেতার রেকর্ড রয়েছে বাংলাদেশের। যা নেই জিম্বাবুয়ে ছাড়া অন্য কোনো দলের সঙ্গে। এ ছাড়াও নিউজিল্যান্ডের বিপক্ষে সবশেষ দুই ম্যাচে অপরাজিত রয়েছে মাশরাফি বিন মুর্তজার দল। ২০১৭ সালে আয়ারল্যান্ডের মাঠে ত্রিদেশীয় সিরিজে এবং একই বছর ইংল্যান্ডের মাটিতে চ্যাম্পিয়নস ট্রফিতে জয় পেয়েছিল বাংলাদেশ। মাশরাফিরা আজ জয়ী হয়ে সিরিজে এগিয়ে যাবে এমন প্রত্যাশা টাইগার কোচ স্টিভ রোডসের। সাম্প্রতিক সময়ে দলের খেলোয়াড়দের নৈপুণ্য স্বপ্ন দেখাচ্ছে রোডসকে।

তিনি বলেন, সম্প্রতি খেলোয়াড়দের দুর্দান্ত পারফরমেন্সে আমরা বেশ খুশি। ওয়ানডে সিরিজে ভালো করার ব্যাপারে আমরা আশাবাদী। কারণ ওয়ানডে ক্রিকেটেই আমরা ভালো পারফরমেন্স করে আসছি। নিউজিল্যান্ডেও আমরা ভালো করতে সমর্থ হবো আশা করছি। ওয়ানডে সিরিজে ম্যাচ জয়ের ইঙ্গিতও দিলেন রোডস, ‘আশা করি এবার জিততে পারব আমরা।

আমাদের জন্য ভালো হবে, যদি আমরা কিছু ম্যাচ জিততে পারি। কারণ সেখানে ম্যাচ জয় করা কঠিন, সেটা গতবারের সফরেই প্রমাণ হয়েছে। তবে আমরা খুবই সন্তুষ্ট ছেলেদের সাস্প্রতিক পারফরমেন্সে। খারাপ আবহাওয়ার কারণে যেমন খেলা বন্ধ হতে পারে, বন্ধ হতে পারে সূর্যের প্রখর তাপের কারণেও। কদিন আগে ভারত আর নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচে এমন অবস্থা দেখা গেছে। সর্বশেষ ২০১৬-১৭ মৌসুমে নিউজিল্যান্ডে খেলতে গিয়েছিল বাংলাদেশ। সেবার এই পরিস্থিতিতে পড়তে হয়েছিল বাংলাদেশকেও।

আজ প্রথম ওয়ানডে দিয়ে শুরু হচ্ছে আরেকটি সিরিজ। বৃষ্টি, প্রতিক‚ল আবহাওয়ার সঙ্গে কি মাথায় রাখতে হবে সূর্যের কথাও?

বাংলাদেশের কোচ স্টিভ রোডস সিরিজের আগে এ নিয়ে ম্যাচ রেফারি, আম্পায়ারদের সঙ্গে এক দফা কথা বলে ফেলেছেন। তিনিই জানান, হ্যাঁ, এবারো এমনটা ঘটতে পারে। তবে সেটা ম্যাচে বড় কোনো সমস্যা সৃষ্টি করবে না।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj