জয় দেখছে ইংলিশরা

বুধবার, ১৩ ফেব্রুয়ারি ২০১৯

খেলা ডেস্ক : উইন্ডিজদের বিপক্ষে প্রথম দুই টেস্ট সিরিজ খুইয়েছে সফরকারী ইংল্যান্ড। সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি স্টেডিয়ামে সফরকারীদের হোয়াইটওয়াশের উদ্দেশ্যে মাঠে নেমেছিল স্বাগতিকরা। কিন্তু তৃতীয় টেস্টে ইংলিশ বোলার ও ব্যাটসম্যানদের দাপটে ঘরের মাঠে স্বস্তিতে নেই ক্যারিবীয়রা। তৃতীয় দিন শেষে সফরকারীরা ওয়েস্ট ইন্ডিজের সামনে রানের পাহাড় গড়ে তুলে। অলরাউন্ডার বেন স্টোকসকে সঙ্গে নিয়ে দিনের বাকি সময়টা চমৎকারভাবে পার করেন অধিনায়ক জো রুট। দিন শেষে এই জুটি অবিচ্ছিন্ন ছিল ৭১ রানে। স্টোকস অপরাজিত ৪৮ রানে। আর ক্যারিয়ারের ১৬তম টেস্ট সেঞ্চুরিতে রুটের সংগ্রহ ১২২ রান। দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের সংগ্রহ ৫ উইকেটে ৩৬১ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে। এ রিপোর্ট লেখা পর্যন্ত দ্বিতীয় ইনিংসে ক্যারিবিয়দের সংগ্রহ ৪ উইকেটে ৩৫ রান। ৬ উইকেট হাতে নিয়ে উইন্ডিজ এখনো পিছিয়ে আছে ৪৫০ রানে। এর আগে ইংল্যান্ডকে রানের পাহাড় গড়ে তোলার পেছনে ইংলিশ অধিনায়ক জো রুটের অবদান সবচেয়ে বেশি। আগের পাঁচ ইনিংস মিলে রুট করেছিলেন ৫৫ রান। ক্যাবিরিয়ানে বাজে সময় কাটানো ডানহাতি এই ব্যাটসম্যান যেন ফিরে পেলেন নিজেকে। দায়িত্বশীল এক ইনিংসে সেন্ট লুসিয়া টেস্টে আরো দৃঢ় করলেন ইংল্যান্ডের নিয়ন্ত্রণ।

এর আগে নিজেদের প্রথম ইনিংসে ২৭৭ রান তুলতে সক্ষম হয় ইংল্যান্ড। ক্যারিবীয়দের প্রথম ইনিংসে ১৫৪ রানে গুটিয়ে দেয় তারা। স্বাগতিকদের অলআউট করে ব্যাটিংয়ে নেমে দ্বিতীয় ইনিংসে বিনা উইকেটে ১৯ রান তুলে দ্বিতীয় দিন শেষ করে সফরকারীরা। ড্যারেন স্যামি স্টেডিয়ামে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে নিজেদের দ্বিতীয় ইনিংসে নেমে শুরুতেই ওপেনার ররি বার্নসের (১০) উইকেট খোয়ায় ইংল্যান্ড। এরপর অবশ্য তিন নম্বরে নামা জো ডেনলিকে নিয়ে ৫৪ রানের জুটি গড়েন অন্য ওপেনার কিয়েটন জেনিংস।

কিন্তু ব্যক্তিগত ২৩ রানে আউট হয়ে যান জেনিংস। এরপর ডেনলির সঙ্গে জুটি গড়েন অধিনায়ক জো রুট। দু’জনের জুটিতে ৭৪ রান আসার পার আউট হয়ে যান ডেনলি। ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট খেলা ৩২ বছর বয়সী ডেনলি আউট হন ব্যক্তিগত ৬৯ রানে। জস বাটলার সঙ্গী হন অধিনায়কের। এই জুটিতে যোগ হয় ১০৭ রান। তারপরই কেমার রোচের বলে বোল্ড হয়ে ফিরে যার বাটলার। ১১৫ বল খেলে ৫৬ রান করেছেন তিনি।

তবে রুটকে টলাতে পারেননি ক্যারিবীয় বোলাররা। তিনি ২০৯ বল মোকাবেলায় ৯ বাউন্ডারিতে অপরাজিত ১১১ রান করেন।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj