এইচ টি ইমাম : বিবেকানন্দের আদর্শ সবার জন্য প্রযোজ্য

রবিবার, ১৩ জানুয়ারি ২০১৯

কাগজ প্রতিবেদক : স্বামী বিবেকানন্দের আদর্শ অনুস্মরণ করে বঙ্গবন্ধুর আদর্শের বাংলাদেশ গড়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম। তিনি বলেন, স্বামী বিবেকানন্দের আদর্শ ও বাণী আমাদের সবার জীবনে প্রযোজ্য। ‘ধর্ম যার যার উৎসব সবার’ সম্প্রীতির বাংলাদেশে এটিই রাষ্ট্রীয় চেতনা। ধর্ম নিরপেক্ষতা মানে ধর্মহীনতা নয়। ধর্মান্ধতা দূর করা।

গতকাল শনিবার সকালে ‘স্বামী বিবেকানন্দ ও মানবতার সেবা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ঢাকা রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশন প্রাঙ্গণে এই সভা অনুষ্ঠিত হয়। এর আগে মিশন প্রাঙ্গণে নির্মাণাধীন বিবেকানন্দ ভবনে ‘বিবেকানন্দ ভাস্কর্য’ উন্মোচন করা হয়। ভাস্কর্য উন্মোচন ও আলোচনা সভায় সভাপতিত্ব করেন ভারতের বেলুর মঠের রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ। আশীর্বাদ সূচক বক্তব্য রাখেন ঢাকা রামকৃষ্ণ মঠের শ্রীমৎ স্বামী অমেয়ানন্দ এবং শুভেচ্ছা বক্তব্য রাখেন মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী ধ্রæবেশানন্দ। বক্তব্য রাখেন সুপ্রিম কোর্টের বিচারপতি সৌমেন্দ্র সরকার, বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার (ভারপ্রাপ্ত) ড. আদর্শ সাইকা, রাশিয়ার মস্কোর শ্রীমৎ স্বামী জ্যোতিরূপানন্দ, বেলুড় মঠের সহসাধারণ সম্পাদক স্বামী তত্ত্বাবিদানন্দ, সংসদ সদস্য অসীম কুমার উকিল, রাজউকের পূর্বাচল প্রকল্পের পরিচালক উজ্জ্বল মল্লিক প্রমুখ।

এর আগে প্রস্তাবিত রামকৃষ্ণ মিশন উচ্চবিদ্যালয়ের ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়। দিনব্যাপী এই আয়োজনে ছিল পূজা পাঠ, প্রসাদ বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

সভায় বক্তারা বলেন, স্বল্প সময়ের জীবনে স্বামী বিবেকানন্দ মানবতার সেবায় নিজেকে উৎসর্গ করেছেন। মানবতার যে উদাহরণ তিনি সৃষ্টি করেছেন তা বিরল। তিনি বলেছেন ধর্ম হচ্ছে অনুভূতির ব্যাপার। জগতের কল্যাণই আত্মার মুক্তি। তিনি জাতি-ধর্ম-বর্ণের বৈষম্য দূর করতে কাজ করেছেন। তার আদর্শ ও বাণী আমাদের চলার পথে পাথেয়।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj