কয়েকটি অনলাইন কোর্স

রবিবার, ১৩ জানুয়ারি ২০১৯

প্রযুক্তির এই যুগে কাজ জুটিয়ে নিতে প্রযুক্তি বিষয়ক শিক্ষা থাকা জরুরি। খুব স্পর্শকাতর প্রযুক্তি না হোক, এমন কিছু শিক্ষা অনলাইন থেকেই মিলতে পারে যা আপনার পেশাজীবনটা এগিয়ে নিতে পারে। বিভিন্ন অ্যাপ, সফটওয়্যার এবং এ সংক্রান্ত জ্ঞান ছড়িয়ে পড়ছে চারদিকে। বিশেষজ্ঞরা এখানে জানিয়েছেন বেশ কয়েক ধরনের কোর্সের কথা। এগুলো সম্পন্ন করতে আপনাকে কোথাও দৌড়ঝাঁপ পাড়তে হবে না। অনলাইন থেকেই দিব্যি সার্টিফিকেট মিলে যাবে আপনার। এই কোর্সগুলো প্রযুক্তি বিষয়ে জ্ঞান ও দক্ষতা দেবে। মিলবে অনেক কাজ।

ফ্যাশন ডিজাইনিং : মানুষের ক্রমাগত খাবার, খাদ্য এবং আশ্রয় প্রয়োজন। আর বস্ত্র দরকার বলেই ফ্যাশন ডিজাইনিংয়ের জয় জয়কার। ফ্যাশন সব সময় হিট একটি বিষয় যা গোটা দুনিয়াকে আলোড়িত করে। মানুষ নিজেকে অনেক বেশি সুন্দর করে তুলে ধরতে চায়। দায়িত্বটি ফ্যাশন ডিজাইনারদের ওপরই বর্তায়। এই সম্পর্কে অনলাইন থেকে কোর্স করা যায়। সেখান থেকে হাতে-কলমে আপনি শিখতে পারবেন কিভাবে ফ্যাশনেবল পোশাক ডিজাইন ও তৈরি করতে হয়। এই খাতটিকে ফুটবল খেলার সঙ্গে তুলনা করা হয়। যেখানে কখনোই একঘেয়ে মুহূর্ত আসে না।

মেকআপ : বিশ্বাস করুন বা নাই করুন, মেকআপ ব্যবসা বেড়ে চলেছে ধুন্দুমার গতিতে।

অনলাইনেও এ সংক্রান্ত কোর্সের গুরুত্ব বাড়ছে। কোর্স করলে পরিচিত মেকআপ আর্টিস্ট হয়ে যাবেন আপনি। বর বা কনেকে সাজানো থেকে শুরু করে ফ্যাশন শো বা তারকাদের মেকআপের কাজ মিলে যাবে। এই কোর্সটির মাধ্যমে আপনি এমন এক শিল্পী হয়ে উঠবেন যার কাছে সবাই কাজ নিয়ে আসবেন।

ওয়েব ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : একবার শিখে নিয়ে দক্ষ হতে পারলে এর চাহিদার শেষ নেই। ছোটবড় সব ধরনের ব্যবসা থেকে শুরু করে যেকোনো বিষয় ওয়েবসাইট নির্ভর হয়ে পড়েছে। তারা গোটা বিশ্বে নিজেদের জানান দিতে ওয়েবসাইটকেই বেছে নিয়েছেন। তাই ওয়েব ডিজাইন করা যদি শিখে নিতে পারেন তো অহরহ কাজ মিলবে। অনলাইন থেকে কোর্স করে নিতে পারেন। বিভিন্ন ওয়েবসাইটে এমনিতেও নানা টিপস মিলবে।

স্ট্যাটিস্টিক্যাল ডেটা অ্যানালিস্ট : বিভিন্ন কম্পানি, উদ্যোক্তা এবং শিক্ষার্থীদের জন্য অতি জরুরি বিষয় এটি। সোশাল সায়েন্স এবং ই-ভিউ এর জন্য মিনি ট্যাব, স্ট্যাটিস্টিক্যাল প্যাকেজ ইত্যাদি দরকার হয়। স্ট্যাটিস্টিক্যাল ডেটা অ্যানালিস্ট হতে পারলে ঘন ঘন বিভিন্ন কম্পানি থেকে ডাক পড়বে আপনার। স্পর্শকাতর সফটওয়্যারের মাধ্যমে মার্কেট শেয়ার, প্রোফিট এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ফলাফল দেখতে হয়। আর কাজটি সহজ করে দেন স্ট্যাটিস্টিক্যাল ডেটা অ্যানালিস্টরা। অনলাইন থেকেই এ বিষয়ে কোর্স করা যায়।

বিজনেস রিসার্চ : অনেক নতুন ব্যবসায়ী ভেঞ্চারে ব্যবসা করতে চান। আবার যারা ব্যবসা করেছেন, তারাও চান অন্য ব্যবসায়ীরা বিনিয়োগ করুক। আসলে অনেক কম্পানি এবং বিনিয়োগকারীরা এমন আইডিয়া খোঁজের যাতে বিনিয়োগ করা যায়।

যদি আপনি বিজনেস রিসার্চার হয়ে ওঠেন : তবে নিজস্ব নিয়ম-নীতি গড়ে তুলতে পারবেন আপনি। আইডিয়া নিয়ে নিজেই ব্যবসা করবেন নাকি অন্যের কাছে বিক্রি করে দেবেন তা আপনার সিদ্ধান্ত। তবে এ কাজে সফলতা পেতে ধৈর্য্য, মনোযোগ ও প্রতিজ্ঞা দরকার। অনলাইন থেকে এ বিষয়ে কোর্স করতে পারবেন।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj