বিপিএল ২০১৯ : জয় পেল কুমিল্লা ভিক্টোরিয়ান্স

শনিবার, ১২ জানুয়ারি ২০১৯

খেলা প্রতিবেদক : ইনজুরিতে পড়া স্টিভ স্মিথ বৃহস্পতিবার রাতে অস্ট্রেলিয়ার উদ্দেশে বাংলাদেশ ছেড়েছেন। তার জায়গায় দলকে কে নেতৃত্ব দেবেন তা নিয়ে তৈরি হয়েছিল নাটকীয়তা। এক্ষেত্রে দলের আইকন ক্রিকেটার তামিম ইকবালের নামই উচ্চারিত হচ্ছিল সবচেয়ে বেশি। তবে তামিম নয়, স্মিথের অনুপস্থিতিতে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের নেতৃত্বের দায়িত্ব পড়েছে অভিজ্ঞ ইমরুল কায়েসের কাঁধে। দায়িত্বটা বেশ ভালোভাবেই সামলেছেন তিনি। গতকাল দিনের দ্বিতীয় ম্যাচে মেহেদী হাসান মিরাজের রাজশাহী কিংসকে ৫ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে ইমরুলের নেতৃত্বাধীন কুমিল্লা। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে জমে উঠেছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ষষ্ঠ আসর। প্রথম দিকে গ্যালারি প্রায় দর্শকশূন্য থাকলেও গতকাল গ্যালারির চিত্র ছিল সম্পূর্ণ ভিন্ন। আগের ৪ দিন ৮ ম্যাচে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে গড়ে দর্শক উপস্থিতি ছিল ৩ হাজার। গতকাল শুক্রবার সাপ্তাহিক ছুটির দিনে গ্যালারিতে দর্শকদের উপচেপড়া ভিড় ছিল। কর্মব্যস্ত দিনগুলোতে দর্শকরা মাঠে আসতে না পারলেও গতকাল সাপ্তাহিক ছুটির দিনে খেলা উপভোগ করতে দল বেঁধে গ্যালারিতে উপস্থিত হন তারা।
গতকাল মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে এদিন টস জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেন কুমিল্লার অধিনায়ক ইমরুল কায়েস। ব্যাট করতে নেমে মাত্র ২০ রানের মধ্যেই মুমিনুল হক ও দ্বিতীয় উইকেটে ব্যাট করতে নামা সৌম্য সরকারের উইকেট হারায় রাজশাহী। আগের ম্যাচে তিন নম্বরে ব্যাট করতে নেমে দুর্দান্ত ব্যাটিং করা মিরাজ গতকাল আরো বেশি চমক উপহার দিয়েছেন। রাজশাহীর হয়ে মুমিনুলের সঙ্গে ওপেন করতে নামেন তিনি। মুমিনুল ও সৌম্যর বিদায়ের পর তৃতীয় উইকেটে মোহাম্মদ হাফিজের সঙ্গে ৩৩ রানের জুটি গড়েন মিরাজ। ব্যক্তিগত ১৬ রানে আউট হন হাফিজ। পরের ওভারে ৩০ রান করে অউট হন রাজশাহীর অধিনায়ক। দলের স্কোর তখন ৪ উইকেটে ৫৩। এরপর জাকির হাসান ২৭ ও উসুরু উদানা ৩২ রান করলেও বড় হয়নি রাজশাহীর স্কোর। শেষ পর্যন্ত ১২৪ রানে গুটিয়ে যায় মিরাজের দলের ইনিংস। কুমিল্লার পক্ষে শহিদ আফ্রিদি ৩টি উইকেট পেয়েছেন।
মামুলি স্কোর তাড়া করতে নেমে কুমিল্লাকে দারুণ শুরু এনে দেন দুই ওপেনার এনামুল হক ও এভিন লুইস। উদ্বোধনী জুটিতে ৬৫ রান যোগ করেন তারা। ব্যক্তিগত ৪০ রানে এনামুল ও ২৮ রানে আউট হন লুইস। এদিন তিন নম্বরে ব্যাট করতে নামা তামিমের ব্যাট থেকে আসে ২১ রান। দলের স্কোর যখন ১০৯ তখন ব্যক্তিগত ২ রানে রান আউট হন শোয়েব মালিক। পরের ওভারে ইমরুল আউট হলে জমে উঠে লড়াই। তবে ষষ্ঠ উইকেটে ডাউসন ও আফ্রিদির ২১ রানের জুটিতে জয় নিশ্চিত হয় কুমিল্লা ভিক্টোরিয়ান্সের। এ জয়ের ফলে ৩ ম্যাচ থেকে ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ইমরুল কায়েসের দল। টানা ৩ ম্যাচ জিতে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে ঢাকা ডায়নামাইটস। ৪ ম্যাচ থেকে ৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে গতবারের চ্যাম্পিয়নরা। রাজশাহী কিংসের বিপক্ষে গতকাল ১০ রানে ৩ উইকেট এবং ৫ বলে অপরাজিত ৯ রান করায় ম্যাচসেরা নির্বাচিত হন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের শহিদ আফ্রিদি।
আগের ম্যাচগুলোতে দর্শকদের মাঠে আসার আগ্রহ কম থাকার কারণে বিপিএল গভর্নিং কাউন্সিল ইতোমধ্যে ম্যাচের সময়ে পরিবর্তন এনেছে। সময় পরিবর্তনে অবশ্য কিছুটা আশার আলো দেখছে কর্তৃপক্ষ। আজ থেকে দিনের প্রথম ম্যাচটি শুরু হবে দুপুর দেড়টায়। আর সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হবে দিনের দ্বিতীয় ম্যাচ।
গতকাল মিরপুর স্টেডিয়ামের এক নম্বর গেটের পাশে ছিল টিকেট বুথ। প্রথম ৪ দিনের তুলনায় ভিন্ন চিত্র লক্ষ করা যায় সেখানে। কয়েক হাজার ক্রিকেট সমর্থক ভিড় করেন বুথের আশপাশে। কিন্তু চাহিদা অনুযায়ী টিকেট দিতে ব্যর্থ হন বিক্রেতারা। বলে দেয়া হয় টিকেট শেষ। কিন্তু সবার ক্ষেত্রেই যে একই উত্তর দেয়া হচ্ছিল তাও নয়। কেউ কেউ টিকেট পাচ্ছিলেন বিশেষ ব্যবস্থায়। তা নিয়ে অভিযোগের শেষ নেই সমর্থকদের। দর্শকরা জানান, সাকিব ভাই আর মাশরাফি ভাইয়ের দলের খেলা। কিন্তু সেই সকাল থেকে দাঁড়িয়ে থেকেও টিকেট পাচ্ছি না। কিন্তু অনেকে এসেই পেয়ে যাচ্ছে। কোনো ডিসিপ্লিন নেই, নেই কোনো ব্যবস্থাপনা। শুধু সময় পরিবর্তন করলেই হবে না, টিকেটের দাম নিয়েও ভাবতে হবে আয়োজকদের।
অবশ্য গ্যালারিতে উপস্থিত দর্শকদের হতাশ করেননি ক্রিকেটাররা। এ দিন দারুণ রোমাঞ্চকর এক ম্যাচ উপহার দিয়েছে ঢাকা ডায়নামাইটস ও রংপুর রাইডার্স। দিনের প্রথম ম্যাচটিতে আগে ব্যাটিং করে সাকিবদের দেয়া ১৮৩ রান তাড়া করতে নেমে মাশরাফির দল থামে ১৮১ রানে। ফলে ২ রানের নাটকীয় এক জয় পায় ঢাকা ডায়নামাইটস।

প্রথম পাতা'র আরও সংবাদ
Bhorerkagoj