টুকি-টাকি

শনিবার, ১২ জানুয়ারি ২০১৯

চুরি করতে এসে তিন ঘণ্টা দরজার বেল চাটল চোর

কাগজ ডেস্ক : চুরি করতে এসেছিল চোর। ঘরের সবাই তখন গভীর ঘুমে। কিন্তু দরজা না ভেঙে, এমনকি চুরিও না করে দরজার পাশের কলিং বেল ঘণ্টার পর ঘণ্টা চেটে চলেছে চোর! ক্যালিফোর্নিয়ার পুলিশ এমনই এক ব্যক্তির সন্ধানে ব্যস্ত যিনি অদ্ভুত এই আচরণ করেছেন। গত শনিবার সকালে ক্যালিফোর্নিয়ার স্যালিনাসে ডানগান পরিবারের বাড়ির দরজায় ঘণ্টাখানেক ধরে রবার্টো ড্যানিয়েল অ্যারও নামের ওই চোরের কলিং বেল চাটার ফুটেজ ধরা পড়েছে বলে জানিয়েছে স্কাই নিউজ। বাড়ির মালিক সিলভিয়া ডানগান বলেন, ঘটনার সময় তিনি বাড়িতে ছিলেন না, কিন্তু তার সন্তান ছিল। সদর দরজায় কিছু একটা হচ্ছে এই নোটিফিকেশন পেয়ে তারা ক্যামেরার ফুটেজ লক্ষ করেন। তখনই তারা তাজ্জব হয়ে দেখেন রবার্টো অ্যারও ক্যামেরার দিকে তাকিয়ে কলিং বেল চাটছেন। সিলভিয়া বলেন, ভোর পাঁচটায় আমি বেরিয়ে যাই, আমার ছেলে সকাল ৬টার আগে ওঠে না। বিচ্ছিরি এই ফুটেজ সামাজিক মাধ্যমে আসতেই হাজার হাজার মানুষ তাদের মতামত জানিয়েছেন। ডানগানরা এই ফুটেজ দেখার পরেই স্যালিনাস পুলিশকে খবর দেয়। পুলিশ জানায় এই চোরের নাম রবার্টো ড্যানিয়েল অ্যারও। পুলিশ আরো জানিয়েছে, রবার্টো প্রায় তিন ঘণ্টা দরজার বেল চেটেছিলেন এবং চেটে বেশ তৃপ্তও হয়েছেন। পুলিশ ৩৩ বছর বয়সী এই রবার্টোর সন্ধান করছে। ছোটখাটো চুরি এবং চুরির চেষ্টার মামলা হতে পারে তার বিরুদ্ধে।

বিবাহ বিচ্ছেদে বিশ্বের শীর্ষ ধনীর অবস্থান পরিবর্তন

কাগজ ডেস্ক : সিকি শতাব্দীর সংসার। কালের বিচারে হয়তো কিছুই না। তবু মানুষের এক জীবনের অনেকটাই। এই সময়ের দাম্পত্যে যদি ঘরে আসে চারটি সন্তান, তাহলে তো কথাই নেই। কিন্তু আমাজন প্রতিষ্ঠাতা ধনকুবের জেফ বেজোস ও ম্যাকেনজি দম্পতির সংসার এতকিছুর পরও টিকল না। বিচ্ছেদের এমন খবর দুজনে একসঙ্গে বিবৃতির মাধ্যমে প্রকাশ করেছেন মাইক্রোব্লগিং সাইট টুইটারে। যার মাধ্যমে এই দম্পতির দীর্ঘ ২৫ বছরের সংসার জীবনের অবসান হচ্ছে। বিবৃতির বরাতে এ বিষয়ে মার্কিন প্রভাবশালী সংবাদ মাধ্যম সিএনএন জানিয়েছে, দীর্ঘদিন একসঙ্গে অনেক মধুর সময় কাটানোর পর আমরা আলাদা হওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আমরা সিদ্ধান্ত নিয়েছি, বিবাহ বিচ্ছেদের পরও আমরা আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক টিকিয়ে রাখব।

বিবৃতিতে তারা আরো বলেন, বিয়ের পর থেকেই আমরা একে অপরকে সব সময় অন্যভাবে খুঁজে ফিরেছি এবং আরো গভীর, আন্তরিক ও কৃতজ্ঞচিত্তে ফিরে পেয়েছি। যদি জানতাম ২৫ বছর পর আমাদের আলাদা হয়ে যেতে হবে, তবে আমরা আবারো বিয়ে করতাম ও নিজেদের খুঁজে ফিরতাম।

বিশ্বের শীর্ষ ধনী বেজোসের বর্তমানে বয়স ৫৪ বছর এবং ম্যাকেনজির বয়স ৪৮। ৯০ দশকের শুরুর দিকে (১৯৯৩) হেজ ফান্ড ডি ই’ তে কাজ করার সময়ই তাদের পরিচয় ও প্রেমের পরিণয় থেকে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়। এরপর তারা সিয়াটলে বসবাস শুরু করেন এবং প্রতিষ্ঠা করেন বহুজাতিভিত্তিক তথ্যপ্রযুক্তি বিষয়ক ই-কমার্স সাইট আমাজন। এদিকে তাদের বিবাহ বিচ্ছেদের খবরে শেয়ার বাজারে এর নেতিবাচক প্রভাব পড়েছে। এদিন আমাজনের শেয়ারের দাম পড়েছে প্রায় ০.২ শতাংশ।

মহাকাশের রহস্য সংকেত

কাগজ ডেস্ক : দূর কোনো গ্রহমণ্ডল থেকে ভেসে আসছে রহস্যময় সংকেত। কানাডার একটি টেলিস্কোপে ধরা পড়েছে সেই মিলিসেকেন্ডের রেডিও বার্তা। সেই বার্তা ঠিক কী ধরনের বা ঠিক কোথা থেকে আসছে তা জানা সম্ভব হয়নি। এফআইবি নামে পরিচিত ১৩টি দ্রুত রেডিও সংকেতের এই সংকেতটি বারবার আসছে। তা আসছে পনেরো কোটি আলোকবর্ষ দূর থেকে।

এর আগেও আরেকটি টেলিস্কোপে এমন সংকেত ধরা পড়েছিল।

জ্যোতির্বিজ্ঞানীরা এখন এই মহাকাশ রহস্য উন্মোচনে ব্যস্ত। ব্রিটিশ কলম্বিয়ার চাইম পর্যবেক্ষণ কেন্দ্রে চারটি ১০০ মিটার লম্বা টেলিস্কোপ আছে, যা দিয়ে পুরো উত্তর আকাশ প্রতিদিন পর্যবেক্ষণ করা হয়। এখানেই ১৩টি রেডিও সিগন্যাল পাওয়া গেছে। এই দ্রুতগতির রেডিও সংকেতগুলো ৭০০ মেগাওয়াটের। আবার কানাডায় রেকর্ড করা কিছু সংকেত ৪০০ মেগাওয়াটেরও।

দূরের জানালা'র আরও সংবাদ
Bhorerkagoj