ব্লুগ পাঠকের কাছে পৌঁছানোর কৌশল

রবিবার, ২৫ নভেম্বর ২০১৮

ব্লুগের প্রাণ হচ্ছে কনটেন্ট। যার ব্লুগে যত বেশি ভাল মানের কনটেন্ট থাকে ওই ব্লুগ পাঠকরা বেশি পছন্দ করেন এবং একবার কোন আর্টিকেল পড়লে বার বার পাঠকরা ওই ব্লুগে আসেন। তবে অনেক সময় দেখা যায় চমৎকার একটা ব্লুগ তারপরও সেটি ভাইরাল হচ্ছে না। এমনকি পাঠকের কাছ থেকে তেমন কোনো সাড়াও আসছে না। ব্লুগটিতে ভাইরাল হওয়ার সব গুণই আছে। তাহলে ভুলটা কোথায়? ভুলের সমাধানও আছে। তা নিয়ে কিছুটা আলোচনা করব আজ। প্রধান যে বিষয়টি খেয়াল করতে হবে-

বিতরণ : আপনার ব্লুগটির সুষ্ঠু বিতরণ ব্যবস্থা আরো বেশি রিডারের কাছে আত্মপ্রকাশ করার একটি সুর্বণ সুযোগ করে দিতে পারে। এখন তার প্রয়োজনীতা তুলে ধরছি। এর মাধ্যমে আপনি অনেক পাঠকের দৃষ্টি আর্কষণ করতে পারেন। ফলে সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ারের সংখ্যা বৃদ্ধি পাবে। এভাবেই ব্লুগটি ভাইরাল হতে পারবেন। তাহলে কিভাবে রিডারের দৃষ্টি আপনার ব্লুগকে ভাইরাল করতে সাহায্য করবে?

:: আপনার সোশ্যাল মিডিয়ায় বেশিসংখ্যক বার শেয়ার।

কারণ আপনার আইডির মেম্বাররা আপনার ব্লুগটি সম্পর্কে জানার সুযোগ পাবেন এবং আপনি কি বিষয় নিয়ে ব্লুগটি পরিচালনা করছেন তার একটি ক্লিয়ার কনসেপ্ট সবাই পাবেন।

:: প্রাথমিকভাবে ফেসবুকে পোস্ট করা।

এতে পোস্টগুলো পড়ে আপনার লেখার মান সম্পর্কে রিডাররা জানতে পারবেন। ধীরে ধীরে আপনার ব্লুগের প্রমোশেনর কাজটি হয়ে যাবে।

:: খ্যাতিসম্পন্ন ব্যক্তিদের নিকট প্রেরণ।

অলরেডি যে সব ব্লুগার সফল হয়েছেন তাদের নিকট বা ফেসবুক গ্রুপে পোস্ট করা। এতে করে আপনি সহজেই তাদের দৃষ্টি আকর্ষণ করতে পারবেন। সঙ্গে কিছু উপদেশও পাবেন।

:: আপনার পোস্টটি বড় হলে।

সহজ এবং ছোট করে একটি সামারাইজ করে পিন পয়েন্টগুলো লিখে ফেসবুককে পোস্ট করতে পারেন। এতে মেম্বাররা শেয়ার করতে পারবেন। পয়েন্টগুলো পড়ে বিস্তারিত পড়ার জন্য আপনার ব্লুগে যেতে হবে। এতেও আপনার ব্লুগটি ভাইরাল হতে পারবে।

:: ¯øাইটশেয়ার পেজেন্টশন তৈরি করা।

আপনি এখানে সামারাইজ পোস্টের সঙ্গে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন যুক্ত রাখতে পারেন। এতে রিডার সহজেই আপনার ব্লুগে ফিরে আসবে। নতুন্যত্ব কিছু যোগ হবে।

:: পোস্টে আর্কষণীয় ইমেজ যোগ করা।

এতে রিডারের সহজে দৃষ্টি আকর্ষণ করা সহজ হবে। একটি উপযুক্ত ইমেজ পোস্টের মান বাড়িয়ে তুলে। যা ভাইরাল হওয়ার জন্য যথেষ্ট।

:: রিপোস্ট করুন মিডিয়াম ও লিংকডইনে এ।

এখানে পোস্ট কপি হওয়ার ঝামেলা নেই। গুগল সর্বদা এর বিপরিতে সজাগ। তাই রিডারদের জানানোর জন্য এই প্লাটফর্মগুলো ব্যবহার করতে পারেন।

:: লিপি এসডি

ডট নেট'র আরও সংবাদ
Bhorerkagoj