কঙ্গোতে সংঘর্ষে ৭ জাতিসংঘ শান্তিরক্ষী নিহত

শনিবার, ১৭ নভেম্বর ২০১৮

কাগজ ডেস্ক : আফ্রিকার দেশ ডিআর কঙ্গোতে সশস্ত্র বিদ্রোহীদের সঙ্গে সংঘর্ষে জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর অন্তত সাত সদস্য নিহত হয়েছেন। এ ছাড়া গুরুতর আহত হয়েছেন ১০ সদস্য। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, হতাহতের শিকার হয়েছেন দেশটির সরকারি বাহিনীর কয়েকজন সেনাও। বুধবার ইবোলা মহামারী রূপ ধারণ করা কঙ্গোর উত্তর-পূর্বাঞ্চলে দেশটির সরকারি বাহিনীর সঙ্গে অ্যালাইড ডেমোক্রেটিক ফোর্সেস-এডিএফ বিদ্রোহীদের দমনে ওই অভিযানে জাতিসংঘের শান্তিরক্ষীরাও অংশ নিয়েছিল। জাতিসংঘ মুখপাত্র স্টিফেন ডুজারিক জানান, কঙ্গোর উত্তর কিভুর বেনিতে ৭ জাতিসংঘ শান্তিরক্ষীর নিহতের খবর নিশ্চিত হওয়া গেছে। তাদের মধ্যে ছয়জন মালাই ও একজন তানজানিয়ার নাগরিক। এখনো একজন নিখোঁজ রয়েছেন। তবে এডিএফ বিদ্রোহীদের কতজন হতাহত হয়েছে তা নিশ্চিত করে কিছু জানা যায়নি।

উগান্ডার বিদ্রোহী দল এডিএফের বিরুদ্ধে ২০১৪ সাল থেকে এ পর্যন্ত বেনি অঞ্চলে হামলা চালিয়ে অন্তত ১ হাজার ৫০০ জনকে হত্যার অভিযোগ রয়েছে। ১৯৯০ দশক থেকে দেশটিতে তাণ্ডব চালানো শুরু করে এই সশস্ত্র বিদ্রোহীরা।

কঙ্গোতে বর্তমানে ইবোলা সংক্রমণ ভয়াবহ আকার ধারণ করেছে। বিদ্রাহীদের কারণে অনেক স্থানে জাতিসংঘ সহায়তা দিতে পারছে না। জাতিসংঘ মহাসচিব অ্যান্থনিও গুতেরেস এমন অবস্থায় সব পক্ষকে সহিংসতা বন্ধের আহ্বান জানিয়েছেন।

দূরের জানালা'র আরও সংবাদ
Bhorerkagoj