টুকি-টাকি

শনিবার, ১৭ নভেম্বর ২০১৮

গোপনে অ্যাসাঞ্জের বিরুদ্ধে মামলা করেছে যুক্তরাষ্ট্র

কাগজ ডেস্ক : তথাকথিত গণমাধ্যম ধারার বাইরে এসে বিশ্বজুড়ে সাড়া জাগানো সংবাদমাধ্যম উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে যুক্তরাষ্ট্র। দেশটির ভার্জিনিয়া অঙ্গরাজ্যে অ্যাসাঞ্জের বিরুদ্ধে গোপনে যুক্তরাষ্ট্র এই অভিযোগ গঠন করেছে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদেন জানানো হয়েছে। বৃহস্পতিবার আদালতে পাওয়া এক নতুন নথির বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। তবে বিচার বিভাগের কর্মকর্তারা বলছেন, ভুল করেই তারা অ্যাসাঞ্জের নামে ওই অভিযোগ গঠন করেছে। নথিতে অভিযুক্তের বদলে ভুলেই অ্যাসাঞ্জের নাম ঢুকে গেছে বলে জানানা তারা।

যৌন কেলেঙ্কারির অভিযোগ আনার পর ২০১২ সাল থেকে লন্ডনে ইকুয়েডরের দূতাবাসে রাজনৈতিক আশ্রয়ে আছেন অ্যাসাঞ্জ। মূলত যুক্তরাষ্ট্রের হাতে তাকে হস্তান্তর করা হবে এমন আশঙ্কায় সেখান থেকে বোরোতে পারছেন না তিনি। তবে কি নিয়ে তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র অভিযোগ গঠন করেছে তা এখনও স্পষ্ট হওয়া যায়নি।

আদালতে যে অভিযোগটি দাখিল করা হয়েছে তার সঙ্গে অ্যাসাঞ্জের কোনো সংশ্লিষ্টতা নেই বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। উইকিলিকসের পক্ষ থেকে বলা হচ্ছে, মার্কিন বিচার বিভাগ দুর্ঘটনাবশত উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে অভিযোগের যে নথিটি প্রকাশ করেছে তা সম্ভবত ‘কাট অ্যান্ড পেস্টে’র ভুল। তবে অ্যাসাঞ্জের বিরুদ্ধে অভিযোগ গঠনের নথি প্রকাশ হয়ে পড়া নিয়ে কোনো মন্তব্য করেননি মার্কিন কর্মকর্তারা। শুধু প্রসিকিউটর কার্যালয়ের মুখপাত্র জসুয়া স্টুয়েভ রয়টার্সকে বলেছেন, ভুল করে আদালতে নথি দাখিল করা হয়েছে। এই অভিযোগ দাখিল করার কথা ছিল না। যুক্তরাষ্ট্রের লাখ লাখ সামরিক ও কূটনৈতিক নথি ফাঁস করে দিয়ে বিশ্বজুড়ে হইচই ফেলে দেয়া উইকিলিকসের প্রতিষ্ঠাতা অ্যাসাঞ্জ আগে থেকেই তার বিরুদ্ধে গোপন মামলা আছে বলে অভিযোগ করে আসছিলেন।

মেলানিয়ার চাপে পদ ছাড়তে বাধ্য হলেন ট্রাম্পের উপদেষ্টা

কাগজ ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্ত্রী মেলানিয়া ট্রাম্পের সঙ্গে বচসায় জড়িয়ে পদ ছাড়তে বাধ্য হলেন হোয়াইট হাউসের সহকারী জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মিরা রিকার্ডেল। বুধবার তাকে তার পদ থেকে সরানো হয় বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের। রিকার্ডেল তার স্বামীর সঙ্গে কাজ করার সম্মান পাওয়ার যোগ্য না, ফার্স্ট লেডি মেলানিয়ার এমন দাবির পর এ পদক্ষেপ নেয়া হয়। এক বিবৃতিতে হোয়াইট হাউসের মুখপাত্র সারা স্যান্ডার্স বলেছেন, হোয়াইট হাউস ছেড়ে এই প্রশাসনেরই নতুন একটি ভূমিকায় থেকে রিকার্ডেল প্রেসিডেন্টকে সমর্থন দেয়া অব্যাহত রাখবেন। তবে রিকার্ডেলের নতুন পদ কী হচ্ছে তা জানাননি স্যান্ডার্স।

ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন বাণিজ্য মন্ত্রণালয়ের সাবেক কর্মকর্তা রিকার্ডেলকে নিজের সহকারী হিসেবে কাজ করার জন্য নিয়ে এসেছিলেন। মার্কিন প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, অক্টোবরে ফার্স্টলেডির আফ্রিকা সফরের প্রক্কালে সফরের আলাপালোচনা ও সফরে সরকারি রসদের ব্যবহার নিয়ে মেলানিয়া ট্রাম্প ও তার কর্মীদের সঙ্গে রিকার্ডেল বচসায় জড়িয়ে পড়েছিলেন। আরো কয়েকটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, হোয়াইট হাউসে কর্মীদের সঙ্গে দুর্ব্যবহার করার দুর্নামও তৈরি হয়েছিল রিকার্ডেলের।

কোকেন পাচার কলার চালানে

কাগজ ডেস্ক : বিশ্বজুড়ে মাদক ব্যবসার বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্স নীতির কারণে অনেক ব্যবসায়ী ব্যতিক্রমী সব উপায়ে মাদকের ব্যবসা চালিয়ে আসছেন। বৃহস্পতিবার নিউজিল্যান্ডের পুলিশ ও শুল্ক বিভাগ এক যৌথ অভিযানে কলার চালানে পাচার করা প্রায় ২১০ কোটি টাকা মূল্যের ১৯০ কেজি কোকেন আটক করেছে।

বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদেন জানানো হয়, জব্দ হওয়া ওই কোকেনের দাম ২৫ মিলিয়ন ডলার। বাংলাদেশি টাকায় যার মূল্য দাঁড়ায় ২০৯ কোটি ২৬ লাখ ৭৫ হাজার। এটাই দেশটিতে জব্দ হওয়া সবচেয়ে বড় পরিমাণ মাদকদ্রব্য আটক করার ঘটনা। এসব কোকেন নিউজিল্যান্ডের অকল্যান্ড সমুদ্র বন্দরে আটক করা হয়। এক বিবৃতির মাধ্যমে দেশটির সরকারি কর্তৃপক্ষ জানিয়েছে, বিপুল পরিমাণ এই মাদকদ্রব্য পাচারের অভিযোগে ৪১ বছর বয়সী এক ব্যক্তিকে পার্শ্ববর্তী দেশ অস্ট্রেলিয়াতে আটক করা হয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়, অস্ট্রেলিয়ার সঙ্গে এক যৌথ তদন্তের মাধ্যমে সিডনি থেকে অভিযুক্ত ওই ব্যক্তিকে আটক করা হয়। কর্তৃপক্ষ বলছে, পানামার বালবোনা বন্দর থেকে ৪ আগস্ট অকল্যান্ডের উদ্দেশে চালানটি পাঠানো হয়। পুলিশের ধারণা বিশাল এই মাদকের গন্তব্য ছিল অস্ট্রেলিয়া। নিউজিল্যান্ডের শুল্কবিষয়কমন্ত্রী ক্রিস ফাফোই বলেছেন, বিপুল পরিমাণ এই মাদকদ্রব্য আটক করার মাধ্যমে মানুষকে একটা বড় ধরনের ক্ষতির হাত থেকে রক্ষা করা গেল।

দূরের জানালা'র আরও সংবাদ
Bhorerkagoj