ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান : ইরানবিদ্বেষী তৎপরতা ফাঁস করায় প্রাণ হারান খাসোগি

শনিবার, ১০ নভেম্বর ২০১৮

কাগজ ডেস্ক : লন্ডনভিত্তিক একটি ইরানবিরোধী টিভি চ্যানেলের অর্থায়নসংক্রান্ত তথ্য ফাঁস করে দেয়ার কারণে সৌদি রাজতন্ত্র বিরোধী সাংবাদিক জামাল খাসোগি নিহত হয়ে থাকতে পারেন বলে খবর দিয়েছে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান। সৌদি সরকারের একটি ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে গার্ডিয়ান গত ২ অক্টোবর জানিয়েছিল, লন্ডনভিত্তিক ইরান-বিদ্বেষী টিভি চ্যানেল ‘ইরান ইন্টারন্যাশনাল’ প্রতি বছর সৌদি রাজ দরবার থেকে ২৫ কোটি ডলার অর্থসাহায্য পায়। গার্ডিয়ানের যে সাংবাদিক ওই খবর দিয়েছিলেন তিনি শুক্রবার এক টুইট বার্তায় সেই ঘনিষ্ঠ সূত্রের পরিচয় প্রকাশ করে জানিয়েছেন, তিনি ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাসোগির কাছ থেকে ওই তথ্য পেয়েছিলেন। আর সে তথ্যটি যেদিন প্রকাশিত হয়েছিল সেদিনই তুরস্কের ইস্তাম্বুলস্থ সৌদি কনস্যুলেটে পূর্ব পরিকল্পিত হত্যাকাণ্ডের শিকার হন খাসোগি। সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের সরাসরি নির্দেশে খাসোগিকে হত্যা করা হয় বলে তুরস্ক আভাস দিয়েছে। গার্ডিয়ানের সাংবাদিক সাঈদ কামালি দেহকান তার টুইটার বার্তায় বলেছেন, তিনি এ ব্যাপারে নিশ্চিত যে, ইরান-বিদ্বেষী চ্যানেলটির অর্থায়নের খবর ফাঁস করে দেয়ার কারণেই জামাল খাসোগিকে হত্যা করা হয়েছে।

গার্ডিয়ান আরো জানায়, একটি গোপন বিদেশি প্রতিষ্ঠান এবং বিন সালমানের ঘনিষ্ঠ এক ব্যবসায়ীর একটি কোম্পানি ‘ইরান ইন্টারন্যাশনাল’ টিভি চ্যানেলটি প্রতিষ্ঠা করে।

ব্রিটিশ দৈনিকটি আরো জানিয়েছে, খাসোগি হত্যাকাণ্ডে জড়িত থাকার দায়ে বিন সালমানের পদচ্যুত সহযোগী সৌদ আল-কাহতানি ‘ইরান ইন্টারন্যাশনাল’ চ্যানেলকে অর্থ সাহায্য দেয়ার কাজে জড়িত রয়েছেন। গত সেপ্টেম্বর মাসে ইরানের দক্ষিণাঞ্চলীয় আহওয়াজ শহরে সন্ত্রাসী হামলার গুণকীর্তন করে সংবাদ প্রচার করেছিল ইরান ইন্টারন্যাশনাল। এ ছাড়া, ওই চ্যানেলটি ইরানের ইসলামি সরকারবিরোধী মোনাফেকিন গোষ্ঠীর একটি সমাবেশ ‘লাইভ’ সম্প্রচার করেছে।

দূরের জানালা'র আরও সংবাদ
Bhorerkagoj