টুকি-টাকি

শনিবার, ১০ নভেম্বর ২০১৮

ক্যালিফোর্নিয়ায় গুলি : সন্দেহের তীর সাবেক মেরিন সদস্যের দিকে

কাগজ ডেস্ক : মানসিকভাবে অসুস্থ সাবেক এক মেরিন সেনাই ক্যালিফোর্নিয়ার ব্যস্ত বারে গুলি চালিয়ে এক পুলিশ সদস্যসহ ১২ জনকে হত্যা করেছে বলে ধারণা মার্কিন তদন্ত কর্মকর্তাদের। গত বুধবার স্থানীয় সময় রাত ১১টা ২০ মিনিটের দিকে লসএঞ্জেলসের ৬৫ কিলোমিটার উত্তর-পশ্চিমে থাউজ্যান্ড ওকস শহরে এ গুলির ঘটনা ঘটে। সেসময় ওই বারে ২০০রও বেশি মানুষ ছিল বলে জানিয়েছে বিবিসি।

পুলিশ পরে সন্দেহভাজন হিসেবে ২৮ বছর বয়সী ইয়ান ডেভিড লংয়ের নাম জানায়। সাবেক এ মেরিন সেনার বিরুদ্ধে বাড়িতে ‘যুক্তিহীন আচরণের’ অভিযোগ ছিল, যদিও চলতি বছর পুলিশের মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞরা ওই অভিযোগ থেকে তাকে মুক্তি দিয়েছিলেন। পুলিশ জানায়, ক্যালিফোর্নিয়ার বারে ঢোকার আগে কালো পোশাক পরিহিত হামলাকারী বাউন্সারকে গুলি করেছিল। গুলি চালানোর আগে বন্দুকধারী স্মোক গ্রেনেডও ছোড়ে, সেসময় বারের ভেতর শিক্ষার্থীদের কলেজ কাউন্টি মিউজিক চলছিল, ভাষ্য প্রত্যক্ষদর্শীদের। হামলাকারী একটি পয়েন্ট ৪৫ ক্যালিবার গøক সেমি-অটোমেটিক বন্দুক দিয়ে গুলি চালিয়েছিল। অস্ত্রটি বৈধ থাকলেও এর সঙ্গে ছিল বিস্তৃত ম্যাগাজিন, ক্যালিফোর্নিয়ার আইনে যা ব্যবহার করা নিষিদ্ধ।

এইডস আক্রান্ত সেনার যৌন নির্যাতনের শিকার ৭৫ কিশোর

কাগজ ডেস্ক : ৭৫ কিশোরকে ব্লু্যাকমেল করে যৌন নির্যাতনের অভিযোগ পাওয়া গেছে এইচআইভি বা এইডস আক্রান্ত এক থাই সেনার বিরুদ্ধে। এসব নির্যাতিত কিশোরের বেশির ভাগের বয়সই ১৩-১৮র মধ্যে। থাইল্যান্ডের টেকনোলজি ক্রাইম টাস্কফোর্সের ডেপুটি হেড হকপার্ন জানান, খোন কেন প্রদেশের চল্লিশোর্ধ ওই সেনা সোশ্যাল মিডিয়ায় একটি ফলস প্রোফাইল খুলে গে ডেটিং অ্যাপে ওই কিশোরদের আমন্ত্রণ জানাত। এরপর ওই কিশোররা তার কথার ফাঁদে নিজেদের এমন ছবি পাঠাত, যা ওই সেনার কাছে ব্লু্যাকমেলের প্রধান অস্ত্র হয়ে উঠত। এক সময় কিশোররা তার সঙ্গে দেখা করতে গেলে ডেটিং অ্যাপে থাকা চেহারার সঙ্গে ওই সেনার মুখের কোনো মিল পাওয়া যেত না।

ইথিওপিয়ায় গণকবরের সন্ধান, ২০০ মরদেহ উদ্ধার

কাগজ ডেস্ক : আফ্রিকার দেশ ইথিওপিয়ায় ২০০ মরদেহের একটি গণকবরের সন্ধান পেয়েছে দেশটির পুলিশ। দেশটির সোমালি ও অরোমিয়া সীমান্তবর্তী অঞ্চলে গণকবরটির সন্ধান পাওয়া যায় বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। গত এক বছরে সহিংসতায় হাজার হাজার ইথিওপিয়ান প্রাণ হারিয়েছেন। সাবেক স্থানীয় প্রেসিডেন্ট আবদি মোহাম্মাদের বিরুদ্ধে তদন্ত অভিযান চালাতে গিয়ে এই গণকবরের সন্ধান পাওয়া যায় বলে জানিয়েছে পুলিশ। জাতিগত দাঙ্গা তৈরির অভিযোগে বিচারের অপেক্ষায় আছেন আবদি মোহাম্মদ। তার নির্দেশে স্থানীয় নিরাপত্তা বাহিনী যারা লিউ হিসেবে বেশি পরিচিত তারা এই হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে মনে করা হয়।

পুলিশ জানিয়েছে, তারা ২০০ মরদেহের পরিচয় শনাক্ত করার চেষ্টা করছেন। গত আগস্টে প্রেসিডেন্টের দায়িত্ব থেকে জোর করে অব্যাহতি দেয়া হয় আবদি মোহাম্মদকে। এর কয়েক সপ্তাহ পরে গ্রেপ্তারও করা হয় তাকে।

দীপাবলিতে ৩ লাখ মাটির প্রদীপ জ্বালিয়ে বিশ্বরেকর্ড গড়ল অযোধ্যা

কাগজ ডেস্ক : দিওয়ালি তথা দীপাবলি হলো আলোর উৎসব। দীপাবলির আগের দিন বুধবার সন্ধ্যায় ভারতের উত্তর প্রদেশের পুণ্যভূমি অযোধ্যায় জ্বালানো হলো তিন লাখেরও বেশি মাটির প্রদীপ। এর মধ্য দিয়ে এই শহর গড়ল নতুন বিশ্বরেকর্ড। জানা গেছে, অযোধ্যায় সরায়ু নদীর পাড়ে পাঁচ মিনিট একসঙ্গে ৩ লাখ ১ হাজার ১৫২টি মাটির প্রদীপ জ্বালিয়ে রাখা হয়। এর আগে ২০১৬ সালের ২৩ সেপ্টেম্বর হরিয়ানায় একসঙ্গে ১ লাখ ৫০ হাজার ৯টি মাটির প্রদীপ জ্বালানো হয়। ফলে তারা স্থান পেয়েছিল গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে। তবে দুই বছরের ব্যবধানে তা ভেঙে গেল। গিনেস ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্রের সংবাদ সংস্থা সিএনএনকে নিশ্চিত করেছে, সবচেয়ে বেশি মাটির প্রদীপ জ্বালানোর ক্ষেত্রে নতুন রেকর্ড গড়েছে অযোধ্যা।

অযোধ্যায় দীপোৎসবে ছিলেন দক্ষিণ কোরিয়ার ফার্স্ট লেডি কিম জং-সুক। তিনি চার দিনের সফরে ভারতে আছেন।

এ ছাড়া ছিলেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তার রাজ্য সরকার মাইক্রো ব্লুগিং সাইট টুইটারে জানিয়েছে, ৪৮ খ্রিস্টপূর্বে এই শহরের রানি কোরিয়ায় গিয়ে সেই দেশের রাজা সুরোকে বিয়ে করেছিলেন। তাই অযোধ্যার সঙ্গে কোরিয়ার ঐতিহাসিক সংযোগ রয়েছে। হিন্দু ধর্মাবলম্বীদের বেশিরভাগ বিশ্বাস করে, অযোধ্যা হলো দেবতা রামের জন্মস্থান। হিন্দুদের সাত পুণ্যভূমির মধ্যে এটি অন্যতম।

দূরের জানালা'র আরও সংবাদ
Bhorerkagoj