ঘাড়-কোমর-কাঁধের ব্যথা নিয়ে নির্বাচিত প্রশ্নের উত্তর

শুক্রবার, ১২ অক্টোবর ২০১৮

বয়স ও উপসর্গ দেখে মনে হচ্ছে আপনি সারভাইক্যাল স্পন্ডাইলোসিস বা ঘাড়ের হাড়ের ক্ষয় রোগে ভুগছেন। যেহেতু আপনি ডায়াবেটিস রোগী তাই দীর্ঘদিন ব্যথার ওষুধ সেবন ঠিক হবে না।

প্রশ্ন : আমার বয়স ৫১ বছর। ডায়াবেটিসে আক্রান্ত। অনেক দিন ধরে ঘাড় ব্যথায় ভুগছি। প্রায় ১ মাস ব্যথার ওষুধ সেবন করেছি। ৭ দিন ফিজিওথেরাপিও নিয়েছি। ব্যথা ভালো হচ্ছে না। বরং ব্যথা এখন ঘাড় থেকে হাতে চলে যাচ্ছে। রাতে ডান হাত ঝিঁঝিঁ ধরে থাকে। আমি এই যন্ত্রণা থেকে উপশম চাই।

-মিরাজ ব্যাপারী, দক্ষিণখান, উত্তরা, ঢাকা।

উত্তর : বয়স ও উপসর্গ দেখে মনে হচ্ছে আপনি সারভাইক্যাল স্পন্ডাইলোসিস বা ঘাড়ের হাড়ের ক্ষয় রোগে ভুগছেন। যেহেতু আপনি ডায়াবেটিস রোগী তাই দীর্ঘদিন ব্যথার ওষুধ সেবন ঠিক হবে না। আপনার জন্য ৭ দিনের ফিজিওথেরাপি যথেষ্ট নয়। তা ছাড়া মানসম্মত সেন্টার থেকে ফিজিওথেরাপি না নিলে সুস্থতার সম্ভাবনা কম। একজন বিশেষজ্ঞের তত্ত্ব¡াবধানে ভালো সেন্টারে ২৮ দিন চিকিৎসা নিন।

প্রশ্ন : গত সপ্তাহে সামনে ঝুঁকে কাপড় কাঁচার সময় হঠাৎ তীব্র কোমর ব্যথা শুরু হয়েছে। স্বাভাবিকভাবে নামাজ পড়তে পারছি না। দাঁড়িয়ে বা বসে থাকলেও ব্যথার তীব্রতা বৃদ্ধি পায়। এর আগে দু-একবার ব্যথা হয়েছিল, ব্যথার ওষুধ খেয়ে ভালো হয়েছি কিন্তু এবার ব্যথার ওষুধ কাজ করছে না। আমার বয়স ৪১। আমার উচ্চরক্তচাপ আছে। ডায়াবেটিস বর্ডারলাইনে।

-রহিমা বেগম, নোয়াখালী।

উত্তর : বর্ণনা শুনে মনে হচ্ছে আপনি পিএলআইডিতে আক্রান্ত। কোমরের ডিস্ক সরে গিয়ে স্নায়ুর গোড়ায় ও স্পাইনাল কর্ডে চাপ সৃষ্টি করেছে বলে আপনি সামনে ঝুঁকলে, দাঁড়ালে বা হাঁটলে ব্যথা বেড়ে যাচ্ছে। আপনার একটি এমআরআই করা প্রয়োজন। ডিস্কটা কতটুকু বের হয়েছে তার ওপর চিকিৎসা নির্ভর করবে। এই সব রোগীকে সাধারণত হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিতে হয়।

প্রশ্ন : আমার নানির ডান কাঁধে প্রচণ্ড ব্যথা। জামা পরতে, পিঠ চুলকাতে বা চুল বাঁধতে পারেন না। সারারাত ঘুম নেই উনার। খুব কষ্টে আছেন। সমাধান আছে কি? তিনি ৩/৪ দিন ফিজিওথেরাপি নিলে ব্যথা আরো বেড়ে গেছে।

-স্নিগ্ধা রায়, ঢাকা।

উত্তর : তার ফ্রোজেন সোল্ডার হতে পারে। তবে না দেখে সিদ্ধান্ত দেয়া কঠিন। ফিজিওথেরাপির ক্ষেত্রে রোগ নির্ণয়, চিকিৎসা পদ্ধতি ও চিকিৎসার মেয়াদ খুব গুরুত্বপূর্ণ। এই তিনটি বিষয়ের ওপরই চিকিৎসার সাফল্য নির্ভর করে। মনে রাখবেন, সব ধরনের কাঁধের ব্যথাই ফ্রোজেন সোল্ডার নয়। আবার সব ফ্রোজেন সোল্ডার ফিজিওথেরাপিতে ভালো নাও হতে পারে, সে ক্ষেত্রে ইনজেকশন থেরাপির প্রয়োজন হতে পারে।

ডা. মোহাম্মদ আলী

পরিচালক ও চিফ কনসালট্যান্ট

হাসনা হেনা পেইন এন্ড ফিজিওথেরাপি রিসার্চ সেন্টার

উত্তরা, ঢাকা

পরামর্শ'র আরও সংবাদ
Bhorerkagoj