‘ওয়াটার এজ লিভারেজ ফর খুলনা’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

শুক্রবার, ১২ অক্টোবর ২০১৮

বাবুল আকতার, খুলনা থেকে : খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে জলবায়ু পরিবর্তনজনিত সংকট মোকাবেলা করে খুলনাকে বসবাস উপযোগী সুন্দর নগরী হিসেবে গড়ে তুলতে হবে। জলবায়ুর বিরূপ প্রভাবের কারণে বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ উপক‚লীয় এ অঞ্চলের পরিবেশ বিপর্যয়সহ জলাবদ্ধতা, পানি নিষ্কাশন সমস্যা ও সুপেয় পানি সরবরাহ সমস্যার সৃষ্টি হয়েছে। বিশ্বের অন্যতম ঝুঁকিপূর্ণ অঞ্চল হওয়ায় উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় বাংলাদেশ সরকার ইতোমধ্যে কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার জনগণের ভাগ্যের উন্নয়নে নানাবিধ উন্নয়ন কর্মকাণ্ড জোরদার করতে দৃঢ় প্রতিজ্ঞ। তাই পানি সম্পদ অবলম্বনে আমাদের সার্বিক উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনার ওপর অধিকতর গুরুত্ব দিতে হবে। গত বুধবার সকালে নগরীর একটি হোটেলে ‘ওয়াটার এজ লিভারেজ ফর (রিজিলিয়েন্ট সিটিস) খুলনা’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা তিনি এসব কথা বলেন।

গভর্নমেন্ট অব দ্য নেদারল্যান্ডস এই সেমিনারের আয়োজন করে। বন্ধুপ্রতিম রাষ্ট্র নেদারল্যান্ডস পানিকে মূল প্রতিপাদ্য বিবেচনা করে নগরীর সামগ্রিক উন্নয়নে কার্যকর প্রকল্প উদ্ভাবন ও বাস্তবায়ন প্রক্রিয়া চিহ্নিত ও এ বিষয়ে উপযুক্ত পদক্ষেপ নেয়ায় সিটি মেয়র নেদারল্যান্ডস সরকারকে আন্তরিক অভিনন্দন জানান।

কেসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা (যুগ্ম সচিব) পলাশ কান্তি বালার সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন নেদারল্যান্ডস রাজতন্ত্রের আন্তর্জাতিক পানি সম্পদ বিষয়ক বিশেষ দূত হেন্ক অভিন্ক, খুলনা ওয়াসার উপপরিচালক কামাল উদ্দিন আহমেদ ও খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান। অন্যদের মধ্যে পরামর্শক সংস্থা সিডিআর ইন্টারন্যাশনাল লি. এর প্রতিনিধি হ্যারি ল্যাবোইরি, স্টিভেন টি ¯øা, লরেন্স পোয়েলহেক, অ্যানি লোয়েস নিলেসেন, আলজিরা স্কেফ ও ওয়াইস বেফস, ঢাকাস্থ ডেভ কনসালট্যান্টের পানি সম্পদ প্রকৌশলী মো. মনিরুজ্জামান ও পানি সরবরাহ বিশেষজ্ঞ মফিজ উদ্দিন আহমেদসহ খুলনা বিশ্ববিদ্যালয় এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বিশেষজ্ঞরা কর্মশালায় বক্তৃতা করেন। বিষয়ভিত্তিক প্রেজেন্টেশন উপস্থাপন করেন কেসিসির চিফ প্লানিং অফিসার আবির উল জব্বার, বাংলাদেশ ডেল্টা প্লানের ডেপুটি টিম লিডার গিয়াসউদ্দিন চৌধুরী ও নেদারল্যান্ডস দূতাবাসের ওয়াটার ম্যানেজমেন্ট বিশেষজ্ঞ পিটার ডি ভ্যারিস। কর্মশালায় কেসিসির কাউন্সিলর, সংরক্ষিত আসনের কাউন্সিলর, কর্মকর্তা, নাগরিক নেতা ও সংবাদকর্মীরা অংশ নেন।

সারাদেশ'র আরও সংবাদ
Bhorerkagoj