বাদ পড়লেন সৌম্য, নতুন মুখ রাব্বি : ১৫ সদস্যের দল ঘোষণা

শুক্রবার, ১২ অক্টোবর ২০১৮

খেলা প্রতিবেদক : জিম্বাবুয়ের বিপক্ষে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য গতকাল দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। মাশরাফিকে অধিনায়ক করে ঘোষিত ১৫ সদস্যের দলে নতুন মুখ ফজলে রাব্বি। এশিয়া কাপের দলে থাকা ক্রিকেটারদের মধ্যে সাকিব, তামিম, মুমিনুল, মোসাদ্দেক ও সৌম্য ছাড়া বাকি সবাই রয়েছেন জিম্বাবুয়ের বিপক্ষে আসন্ন ওয়ানডে সিরিজের দলে। অবশ্য ইনজুরির কারণে সাকিব ও তামিমের না থাকাটা আগেই নিশ্চিত হয়ে গিয়েছিল।

বিসিবি সভাপতি আগেই জানিয়েছিলেন জিম্বাবুয়ে সিরিজে একজন নতুন মুখ দেখা যাবে। কে সেই ভাগ্যবান তা জানার জন্য আগ্রহ ছিল সবার মধ্যে। অবশেষে জানা গেল ভাগ্যবান সেই ক্রিকেটারের নাম। তিনি হলেন অলরাউন্ডার ফজলে রাব্বি। টাইগার ক্রিকেটের নতুন মুখ রাব্বি একজন ব্যাটসম্যান ও বাঁহাতি স্পিনার।

মূলত দেশসেরা অলরাউন্ডার সাকিবের শূন্যতা পূরণ করতেই রাব্বিকে দলে নেয়া হয়েছে। জাতীয় ক্রিকেট লিগে বরিশাল বিভাগের হয়ে খেলছেন তিনি। এশিয়া কাপের জন্য ঘোষিত ৩১ সদস্যের প্রাথমিক দলে ছিলেন ফজলে রাব্বি। কিন্তু শেষ পর্যন্ত দলে জায়গা হয়নি। এশিয়া কাপের দলে সুযোগ না পেলেও সাকিবের অনুপস্থিতিতে জিম্বাবুয়ের বিপক্ষে আসন্ন ওয়ানডে সিরিজে জাতীয় দলে সুযোগ পেলেন ৩০ বছর বয়সী এই অলরাউন্ডার। এশিয়া কাপে ব্যর্থতার কারণে জিম্বাবুয়ে সিরিজে সুযোগ পাননি মোসাদ্দেক হোসেন শান্ত ও মুমিনুল হক। দলে জায়গা হয়নি সৌম্য সরকারেরও। এশিয়া কাপের মাঝপথে দেশ থেকে উড়িয়ে নেয়া হয়েছিল সৌম্য সরকার এবং ইমরুল কায়েসকে।

ইমরুল আফগানিস্তানের বিপক্ষে সুপার ফোরের গুরুত্বপূর্ণ ম্যাচে দুর্দান্ত একটি ইনিংস খেলে নিজের ওপর টিম ম্যানেজমেন্টের আস্থার প্রতিদান দিলেও সামর্থ্যরে প্রমাণ দিতে পারেননি সৌম্য। যে কারণে ইমরুলকে রাখা হয়েছে ১৫ সদস্যের দলে। কিন্তু এনসিএলে সেঞ্চুরি করেও সৌম্য নিজের জায়গাটা ধরে রাখতে পারলেন না। তামিমের ইনজুরি এশিয়া কাপে খেলার সুযোগ করে দিয়েছিল ওপেনার নাজমুল হোসাইন শান্তকে। কিন্তু সুযোগ পেলেও আস্থার প্রতিদান দিতে পারেননি তিনি।

তবে এশিয়া কাপে খারাপ খেললেও এনসিএলের দ্বিতীয় রাউন্ডে ১৭৩ রানের অসাধারণ একটি ইনিংস খেলে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে নিজের জায়গাটা ধরে রাখতে পারলেন তিনি। এ ছাড়া দীর্ঘদিন পর জাতীয় দলে ফিরেছেন পেস বোলিং অলরাউন্ডার সাঈফউদ্দিন।

উল্লেখ্য, জিম্বাবুয়ের বিপক্ষে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হবে আগামী ২১ অক্টোবর। মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে প্রথম ওয়ানডে। শেষ ২টি ম্যাচ অনুষ্ঠিত হবে চট্টগ্রামের জহুর আহমেদ চেšধুরী স্টেডিয়ামে ২৪ ও ২৬ অক্টোবর।

১৫ সদস্যের বাংলাদেশ দল : মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), লিটন কুমার দাস, ইমরুল কায়েস, নাজমুল হোসাইন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, আরিফুল হক, মেহেদি হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, আবু হায়দার রনি, মোহাম্মদ সাঈফউদ্দিন ও ফজলে রাব্বি।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj