পাঁচ ম্যাচে জয়শূন্য ইতালি

শুক্রবার, ১২ অক্টোবর ২০১৮

খেলা ডেস্ক : ঘরের মাঠে যেন জিততে ভুলে গেছে চারবারের বিশ^ চ্যাম্পিয়ন ইতালি। বুধবার রাতে নিজেদের মাঠে অনুষ্ঠিত আন্তর্জাতিক প্রীতি ম্যাচে র‌্যাঙ্কিংয়ের ২৯ নম্বরের দল ইউক্রেনের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে তারা। ম্যাচটিতে ইতালির হয়ে গোল করেছেন উইঙ্গার ফেড্রিকো বার্নারদেস্কি ও ইউক্রেনের হয়ে গোল করেছেন মিডফিল্ডার রোসলান মিলিনোভস্কি। ইউক্রেনের বিপক্ষে ড্র করার মধ্য দিয়ে নিজেদের মাঠে জয় খরা আরো দীর্ঘায়িত হলো ইতালির। ঘরের মাঠে টানা পাঁচ ম্যাচে জয়শূন্য আজ্জুরিরা।

প্লে অফ থেকে বাদ পড়ায় রাশিয়া বিশ^কাপে খেলতে পারেনি বিশ^ ফুটবলের অন্যতম পরাশক্তি হিসেবে খ্যাত ইতালি। বর্তমান কোচ রবার্টো মানচিনি বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করছেন দলটিকে নিয়ে। যে কারণে কয়েক সপ্তাহ আগে পর্তুগালের বিপক্ষে উয়েফা নেশনস লিগের ম্যাচে খেলা দলের আটজন ফুটবলারকেই বসিয়ে রাখা হয়েছিল ইউক্রেনের বিপক্ষে বুধবার রাতের ম্যাচটিতে।

নিজেদের মাঠে এদিন কাক্সিক্ষত জয় না পেলেও দারুণ ফুটবল খেলেছে রবার্টো মানচিনির শিষ্যরা। ম্যাচের শুরু থেকেই বল দখল এবং আক্রমণে আধিপত্য ছিল স্বাগতিকদের। প্রথমার্ধেই ইউক্রেনের গোলপোস্ট লক্ষ্য করে ১০টি শট নেন ইতালির খেলোয়াড়রা। কিন্তু ইতালির সব চেষ্টাই ব্যর্থ হয়েছে ইউক্রেনের গোলরক্ষক এন্ড্রি পায়াতোভের দৃঢ়তায়। তিনি ম্যাচের ২৩ মিনিটে ইতালির উইঙ্গার ফেদ্রিকো বার্নারদেস্কির শট এক হাত দিয়ে ক্রসবারের উপর দিয়ে পাঠিয়ে না দিলে শুরুতেই এগিয়ে যেতে পারত মানচিনির শিষ্যরা। ৩৭ মিনিটে ফেদ্রিকো চিয়েজার জোরালো শট ফিরিয়ে দেন শাখতার ডোনেটস্কের এই গোলরক্ষক।

প্রথমার্ধে দারুণ আক্রমণাত্মক ফুটবল খেলেও গোলের দেখা না পাওয়া ইতালি অবশেষে কাক্সিক্ষত গোলের দেখা পায় ম্যাচের ৫৫ মিনিটে। ডি-বক্সের বাইরে থেকে জোরালো শটে বল ইউক্রেনের জালে পাঠিয়ে স্বাগতিকদের এগিয়ে (১-০) নেন ফেদ্রিকো বার্নারদেস্কি। তবে পিছিয়ে পড়ার ৪ মিনিট পরেই সমতায় ফেরে সফরকারীরা। এ সময় কর্নার কিক থেকে উড়ে আসা বল অসাধারণ ভলিতে ইতালির জালে পাঠিয়ে ইউক্রেনকে সমতায় ফেরান মিডফিল্ডার রোসলান মিলিনোভস্কি। এরপর অবশিষ্ট সময় আর কোনো গোল না হলে শেষ পর্যন্ত ১-১ গোলের সমতায় শেষ হয় ম্যাচটি।

উল্লেখ্য, রাশিয়া বিশ^কাপে অংশগ্রহণের সুযোগ না পাওয়া ইতালি নিজেদের শেষ ১২ ম্যাচে জয় পেয়েছে মাত্র ২টি। এই ২টি জয় এসেছে আলবেনিয়া ও সৌদি আরবের বিপক্ষে। বর্তমানে ফিফা র‌্যাঙ্কিংয়ের ২০ নম্বরে অবস্থান করছে আজ্জুরিরা।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj