নোটিশ বোর্ড

বৃহস্পতিবার, ৪ অক্টোবর ২০১৮

অর্থনীতি বিভাগের সেমিনার

দ্রব্যমূল্যের ধারাবাহিক বৃদ্ধির প্রভাব শীর্ষক এক সেমিনার আয়োজন করে অর্থনীতি বিভাগ এইউবি। কোর্স শিক্ষক রবিউল করিম মৃদুলের সার্বিক তত্ববধায়নে সেমিনারে অংশ নেয় অর্থনীতি বিভাগের ২৮তম ও ২৯তম ব্যাচের শিক্ষার্থীরা। সেমিনারে দ্রব্যমূল্যের ধারাবাহিক বৃদ্ধি জনজীবনে কী কী প্রভাব ফেলছে তার বিভিন্ন দিক ও প্রতিকার নিয়ে বক্তব্য পেশ করেন বক্তারা। এ সময় উপস্থিত ছিল অর্থনীতি বিভাগের কো-অর্ডিনেটর সহকারি অধ্যাপক মো. জাহিদুল ইসলাম, অধ্যাপক ড. শামসুল ইসলাম লতিফি, প্রভাষক নুরুন্নাহার আঁখি ও আসমা আক্তার।

মেইসেসের সেমিনার

বিদেশে উচ্চশিক্ষা নিয়ে ঢাকা, চট্টগ্রাম এবং সিলেটে সেমিনার আয়োজন করতে যাচ্ছে মেইসেস। আগামী ৫ অক্টোবর ঢাকার ওয়েস্টিন হোটেল, ৭ অক্টোবর চট্টগ্রামের পেনেনসুলা হোটেল এবং ৯ অক্টোবর সিলেটের রোজ ভিউ হোটেলে আয়োজিত হবে এই সেমিনার। বাংলাদেশে আয়োজিত বিদেশে উচ্চশিক্ষা বিষয়ক সর্ববৃহৎ এই সেমিনারে ৬ দেশের ৫০ বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা অংশগ্রহন করবেন। এ সময় বাংলাদেশি শিক্ষার্থীরা উচ্চশিক্ষা বিষয়ক যে কোন পরামর্শ, ভর্তি, স্কলারশিপ এবং অন্যান্য বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রতিনিধিদের সঙ্গে সরাসরি কথা বলতে পারবেন।

আন্তর্জাতিক সম্মেলন

গত ১২ থেকে ১৫ সেপ্টেম্বর ইন্দোনেশিয়ার বালিতে এশিয়া প্যাসিফিক অঞ্চলের ৪০ দেশের সমন্বয়ে কনফারেন্স হয়ে গেল।

এতে বিশ্বের ১৫ দেশ থেকে তরুণদের নিয়ে ‘ইউথ লিডারশীপ অন টোব্যাকো কন্ট্রোল’ শীর্ষক একটি সেশন অনুষ্ঠিত হয়।

উক্ত সেশনে টোব্যাকো কন্ট্রোল অ্যান্ড রিসার্চ সেল, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পক্ষ থেকে মিডিয়া অ্যান্ড এডভোকেসি অফিসার বাপ্পা রাজ দাশ ইয়াং লিডার হিসাবে অংশগ্রহণ করেন ও তামাক নিয়ন্ত্রণে টিসিআরসির ভূমিকা তুলে ধরেন। কনফারেন্সে টিসিআরসির পক্ষে এর গবেষণা সহকারি ও প্রকল্প কর্মকর্তা মো. মহিউদ্দিন চারটি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন।

দুটি বিশ্ববিদ্যালয়ের চুক্তি

৩ অক্টোবর নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ ও ইউনিভার্সিটি মালয়েশিয়া পাহাং এর মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। নর্দান ইউনিভার্সিটির বোর্ডরুমে অনুষ্ঠিত সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এনইউবির পক্ষে বিশ^বিদ্যালয় ট্রাস্টের চেয়ারম্যান প্রফেসর ড. আবু ইউসুফ মো. আব্দুল্লাহ, উপাচার্য প্রফেসর ড. আনোয়ার হোসেন, রেজিস্ট্রার লে. কর্ণেল (অব.) একতেদার আহমেদ সিদ্দিকীসহ অন্যান্য বিভাগের বিভাগীয় প্রধান। এয়াড়াও ইউনিভার্সিটি মালয়েশিয়া পাহাং এর পক্ষে বিশ^বিদ্যালয়টির উপাচার্য প্রফেসর দা’তো শ্রি টিএস ড. দেইং নাসির ইব্রাহিমসহ উভয় প্রতিষ্ঠানের শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। দুই বিশ^বিদ্যালয়ের উপাচার্যদ্বয় চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

নর্দানে সেমিনার

নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেল গত ২২ সেপ্টেম্বর ‘কনস্ট্রাক্টিং এ গ্রিন সার্কুলার সোসাইটি : এ ডিসিশন সাপোর্ট সিস্টেম’ শিরোনামে সেমিনারের আয়োজন করে। নর্দানের অডিটোরিয়ামে আয়োজিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ ট্রাস্টের চেয়ারম্যান প্রফেসর ড. আবু ইউসুফ মো. আব্দুল্লাহ। রিসোর্স পার্সন ছিলেন ফিনল্যান্ডের ইউনিভার্সিটি অব হেলসিন্কির সহযোগী অধ্যাপক ড. মো. মনজুরে মাওলা।

ইয়ুথ সামিট অনুষ্ঠিত

বেটার বাংলাদেশ ফাউন্ডেশন (বিবিএফ) এবং প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে ‘ইয়ুথ ইন ইনোভেশন টু এচিভ এসডিজি অ্যান্ড ইয়ুথ ইন ট্যুরিজম টু এচিভ এসডিজি’ শীর্ষক থিমকে সামনে রেখে ইয়ুথ সামিট ২০১৮ গত ২৬ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এবং প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আবদুল হান্নান চৌধুরী সভাপতিত্ব করেন। তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জোনায়েদ আহমেদ পলক অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশে অবস্থিত নরওয়ের রাষ্ট্রদূত মিস সিডসেল ব্লিকেন, সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত সাঈদ মোহাম্মেদ আল মোহাইরী, অস্ট্রেলিয়ার উপ-রাষ্ট্রদূত মিস পেনি মরটন এবং প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা এবং প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান এম. এ. খালেক।

শিক্ষার্থীদের সংবর্ধনা

মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের ফল সেমিস্টার ২০১৮-এ ভর্তি হওয়া নবাগত এবং ৪র্থ ও ৫ম ব্যাচের বিদায়ী ছাত্র-ছাত্রীদের বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠিত হয়। ২ অক্টোবর সকালে আশুলিয়ায় অবস্থিত বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের সেমিনার হলে এ সংবর্ধনা অনুষ্ঠিত হয়। জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের প্রধান অধ্যাপক ড. এম জাহানগীর কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ও ভারপ্রাপ্ত উপাচার্য হাফিজুল ইসলাম মিয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণ যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. হেলেনা ফেরদৌসী এবং মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রকৌশল, বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. এম. কোরবান আলী।

অনুষ্ঠানে ভারপ্রাপ্ত উপাচার্য হাফিজুল ইসলাম মিয়া নবাগত শিক্ষার্থীদের শুভেচ্ছা ও বিদায়ী শিক্ষার্থীদের সফলতা কামনা করেন। অনুষ্ঠানে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট বিভাগের সহকারী অধ্যাপক রফিকুজ্জামান, লেকচারার মো. মামুন উদ্দীন, রেহানা সুলতানা, বুরহান উদ্দিন। শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

ক্যাম্পাস'র আরও সংবাদ
Bhorerkagoj