আকাশবীণা : অদক্ষতায় খুলে গেছে র‌্যাফট

বৃহস্পতিবার, ১৩ সেপ্টেম্বর ২০১৮

কাগজ প্রতিবেদক : উদ্বোধনের ৬ দিন যেতে না যেতেই এক বিমানকর্মীর অদক্ষতায় খুলে গেছে ড্রিমলাইনার আকাশবীণার সামনের একটি দরজার ‘র‌্যাফট’। গত মঙ্গলবার সকালে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যাত্রী নিয়ে সিঙ্গাপুরের উদ্দেশে ছেড়ে যাওয়ার কিছু আগে এ ঘটনা ঘটে। পরে ওই র‌্যাফট ছাড়াই যাত্রা করে আকাশবীণা। আজ বৃহস্পতিবারের মধ্যে র‌্যাফটটি পুনস্থাপন করা সম্ভব হবে বলে জানিয়েছে বিমান। এ ঘটনায় মোস্তাফিজুর রহমান নামে বিমানের প্রকৌশল বিভাগের এক কর্মীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। সূত্র জানায়, মঙ্গলবার ভোর সোয়া ৪টার দিকে মালয়েশিয়া থেকে যাত্রী নিয়ে ঢাকায় ফেরে ড্রিমলাইনার আকাশবীণা। ৮টা ২৫ মিনিটে পরবর্তী ফ্লাইটের জন্য প্রস্তুত করা হতে থাকে বিমানটিকে। একপর্যায়ে যাত্রীদের খাবার বিমানে ওঠানোর জন্য দরজা খুলতে গিয়ে মোস্তাফিজুর রহমান ভুল সুইচ চাপেন। ফলে সঙ্গে সঙ্গে র‌্যাফটটি খুলে যায়। এতে ঘাবড়ে যান সেখানে থাকা বিমানকর্মীরা। পরে প্রকৌশলীরা এসে র‌্যাফটটি সরিয়ে নেন। ড্রিমলাইনারে যাত্রী উঠানামার জন্য ৮টি দরজা রয়েছে। এর মধ্যে ৪টি জরুরি নির্গমনের জন্য। বাকি ৩টি র‌্যাফট ঠিক থাকায় প্রায় পৌনে একঘণ্টা দেরিতে আকাশবীণাকে যাত্রার অনুমতি দেয়া হয়।

সংশ্লিষ্টরা জানান, র‌্যাফট হচ্ছে জরুরি নির্গমনের জন্য এক ধরনের বাতাসের সিঁড়ি। বিমানের দরজার নিচে একটি ক্যাবিনেটে ভাঁজ করা অবস্থায় এটি লাগানো থাকে। দুর্ঘটনাকবলিত বিমান থেকে দ্রুত যাত্রীদের নামানোর ক্ষেত্রে সুইচ চাপামাত্রই এটি খুলে বের হয়ে আসে। ড্রিমলাইনারে একটি দরজা দিয়ে ৫৫ জন যাত্রী বের হতে পারে।

এ প্রসঙ্গে বিমানের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক শাকিল মেরাজ জানান, এ ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কারো গাফিলতির প্রমাণ পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। তবে একটি র‌্যাফট ছাড়া যাত্রায় খুব একটা ঝুঁকি নেই উল্লেখ করে তিনি বলেন, বৃহস্পতিবারের মধ্যেই সেটি পুনঃস্থাপন করা হবে।

প্রসঙ্গত, গত ৫ সেপ্টেম্বর ড্রিমলাইনার আকাশবীণার আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দ্বিতীয় সংস্করন'র আরও সংবাদ
Bhorerkagoj