বিনিয়োগ শর্তে কর সুবিধা পাবেন ডিএসইর স্টেকহোল্ডাররা : অর্থমন্ত্রী

বৃহস্পতিবার, ১৩ সেপ্টেম্বর ২০১৮

কাগজ প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিতে তিন বছরের জন্য বিনিয়োগ শর্তে কৌশলগত বিনিয়োগকারী থেকে প্রাপ্ত অর্থে ডিএসই স্টেকহোল্ডারদের কর সুবিধা দেয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। গতকাল বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) রজতজয়ন্তীর উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, এরই মধ্যে চীনা কনসোর্টিয়ামের কাছ থেকে প্রাপ্ত অর্থের ক্ষেত্রে ক্যাপিটাল গেইন টেক্স মওকুফের জন্য আবেদন করা হয়েছে। এ ক্ষেত্রে ওই অর্থ শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিতে বিনিয়োগের শর্তে কর সুবিধা দেয়া হবে। এতে ১৫ শতাংশের পরিবর্তে ৫ শতাংশ গেইন ট্যাক্স চার্জ করা হবে। তিনি বলেন, বাংলাদেশের শেয়ারবাজার পুরনো না হলেও এরই মধ্যে দুই দফায় বড় ধস হয়েছে। এটা আওয়ামী লীগ সরকার ভালোভাবে উপলব্ধি করেছে। কারণ দুবারই আওয়ামী লীগ সরকারের আমলে এই ধস হয়েছে।

২০১১ সালের আগে বিএসইসি প্রকৃতপক্ষে শক্তিশালী বা যেমনটি দরকার, তেমনভাবে সাজানো হয়নি বলে জানান অর্থমন্ত্রী। তবে বর্তমান কার্যকর কমিশন শেয়ারবাজারকে একটি শক্ত অবস্থানে নিয়ে গেছে। তাই বর্তমান কমিশনকেই আগামী দুই বছর রাখা হবে।

দ্বিতীয় সংস্করন'র আরও সংবাদ
Bhorerkagoj