শিক্ষক মহাজোটের কঠোর আন্দোলনের হুমকি

বৃহস্পতিবার, ১৩ সেপ্টেম্বর ২০১৮

কাগজ প্রতিবেদক : প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের সঙ্গে সহকারী শিক্ষকদের বেতন বৈষম্য সমস্যার দ্রুত সমাধানের দাবি করে কঠোর আন্দোলনের হুমকি দিয়েছে বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক মহাজোট। গতকাল বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ হুমকি দেন শিক্ষক নেতারা। এ সময় দাবি আদায়ে বিভিন্ন কর্মসূচি ঘোষণা করা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক সমিতির কেন্দ্রীয় সভাপতি মোহাম্মদ শামছুদ্দীন মাসুদ বলেন, ১৯৭৩ সালে একজন প্রধান শিক্ষকের সঙ্গে সহকারী শিক্ষকের বেতন ব্যবধান ছিল মাত্র ১০ টাকা, বর্তমানে তা বেড়ে হয়েছে প্রায় ৫ হাজার টাকা। সহকারী শিক্ষকরা এখন প্রধান শিক্ষকের চেয়ে ৩ গ্রেড নিচে বেতন পান।

সংবাদ সম্মেলনে প্রশিক্ষণপ্রাপ্ত সহকারী শিক্ষকদের বেতন স্কেল নির্ধারণে প্রধানমন্ত্রীর সরাসরি হস্তক্ষেপ কামনা করে কর্মসূচি ঘোষণা করেন শিক্ষক সমাজের সভাপতি আনিসুর রহমান। কর্মসূচিতে উল্লেখ করা হয়, ১৯ সেপ্টেম্বরের মধ্যে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ এবং বেতন বৈষম্য নিরসন না হলে ২০-২৪ সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষকরা গণস্বাক্ষর করবেন। এরপর ২৫ সেপ্টেম্বর গণস্বাক্ষরের কপিসহ প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্মারকলিপি দেবেন। এর পরও দাবি পূরণ না হলে মহাসমাবেশসহ কঠোর আন্দোলনে যাবেন শিক্ষকরা।

একই দাবিতে গত বছরের ২৩ ডিসেম্বর সহকারী শিক্ষকরা ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে আমরণ অনশন শুরু করেন। দুদিন পর ২৫ ডিসেম্বর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রীর প্রতিশ্রæতিতে শিক্ষকরা অনশন স্থগিত করেন। সংবাদ সম্মেলন সঞ্চালনা করেন মহাজোটের মুখপাত্র ও সহকারী শিক্ষক ফ্রন্টের সভাপতি ইউ এস খালেদা আক্তার।

দ্বিতীয় সংস্করন'র আরও সংবাদ
Bhorerkagoj