শীর্ষে এন্ডারসন

বৃহস্পতিবার, ১৩ সেপ্টেম্বর ২০১৮

খেলা ডেস্ক : সফরকারী ভারতের বিপক্ষে ৫ ম্যাচের টেস্ট সিরিজের শেষ ম্যাচে ১১৮ রানের বড় ব্যবধানের জয় পেয়েছে স্বাগতিক ইংল্যান্ড। এর মধ্য দিয়ে ৪-১ ব্যবধানে সিরিজ জিতেছে জো রুটরা। শেষ টেস্টে দুই ইনিংস মিলিয়ে ৫টি উইকেট পেয়েছেন ইংলিশ পেসার জেমস এন্ডারসন। ফলে সাবেক অস্ট্রেলিয়ান পেসার গেøন ম্যাকগ্রার রেকর্ড ভেঙেছেন তিনি। টেস্টে পেসারদের মধ্যে সবচেয়ে বেশি উইকেট শিকারের রেকর্ডটি এখন এন্ডারসনের দখলে। বর্তমানে টেস্টে তার উইকেট ৫৬৪। তালিকার দ্বিতীয় স্থানে থাকা ম্যাকগ্রার উইকেট ৫৬৩।

রেকর্ডটি গড়ার জন্য ওভাল টেস্টে খেলতে নামার আগে ৫ উইকেট প্রয়োজন ছিল এন্ডারসনের। প্রথম ইনিংসে ২ উইকেট নিয়ে রেকর্ড গড়ার পথে কিছুটা এগিয়ে যান তিনি। দ্বিতীয় ইনিংসের শুরুতেই শিখর ধাওয়ান ও চেতেশ^র পূজারাকে আউট করে ম্যাকগ্রার রেকর্ড স্পর্শ করেন ইংলিশ পেসার। কিন্তু তারপর আর উইকেটের দেখা পাচ্ছিলেন না। তবে রেকর্ড যেন এদিন তার কপালে লেখা ছিল। ভারতের শেষ ব্যাটসম্যান মোহাম্মদ শামিকে বোল্ড করে পেসারদের মধ্যে সর্বোচ্চ উইকেট শিকারির রেকর্ডটি নিজের করে নেন বর্তমানে ৩৬ বছর বয়সী পেসার জেমস এন্ডারসন। এখন পর্যন্ত ১৪৩টি টেস্ট খেলেছেন তিনি।

ক্যারিয়ারে মোট ছাব্বিশবার ইনিংসে ৫ উইকেট নিয়েছেন এন্ডারসন। এ ছাড়া ম্যাচে ১০ উইকেট নিয়েছেন তিনবার। উল্লেখ্য, ২০০৩ সালে ইংল্যান্ডের হয়ে টেস্টে অভিষেক হয় তার। ইংলিশ বোলারদের মধ্যে সবচেয়ে বেশি টেস্ট উইকেটের মালিকও এখন তিনি। টেস্টে সবচেয়ে বেশি উইকেট শিকারিদের তালিকায় শীর্ষে আছেন শ্রীলঙ্কান স্পিনার মুত্তিয়া মুরালিধরন। দীর্ঘ টেস্ট ক্যারিয়ারে ৮০০টি উইকেট পেয়েছেন লঙ্কান স্পিনার।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj