সূচনা কলাম

বৃহস্পতিবার, ১৩ সেপ্টেম্বর ২০১৮

বার্সেলোনার নতুন জার্সি

খেলা ডেস্ক : হোম জার্সি এবং অ্যাওয়ে জার্সির পাশাপাশি গতকাল গোলাপি রংয়ের নতুন এক ধরনের জার্সি উন্মোচন করেছে স্প্যানিশ ক্লাব বার্সেলোনা। জার্সিটির দাম হোম জার্সি এবং অ্যাওয়ে জার্সির থেকে তুলনামূলকভাবে একটু বেশিই। কাতালন ক্লাবটির সমর্থকদের বিশেষ ধরনের এ জার্সি পেতে হলে প্রায় ১১২ ইউরো খরচ করতে হবে। যেখানে প্রাপ্তবয়স্কদের শর্টসের দাম প্রায় ৩৩.৬ ইউরো এবং টি-শার্টের মূল্য ৭২.৮ ইউরো করে।

বিশেষ ধরনের এ জার্সিটি কাতালোনিয়ার অন্যতম প্রধান সড়ক আভিনগোডা ডায়াগোনালের আদলে তৈরি করা হয়েছে। বিখ্যাত এ সড়কটি আড়াআড়িভাবে শহরের মধ্য দিয়ে প্রবেশ করেছে। তেমনি বার্সেলোনার জার্সিতেও গোলাপি রংয়ের মধ্য দিয়ে আড়াআড়িভাবে লাল রং ব্যবহার করা করেছে। বার্সেলোনা ক্লাব কর্তৃপক্ষের মতে, গোলাপি রংয়ের এ জার্সিটি নতুন মৌসুমে তাদের দুর্দান্ত সূচনাকে প্রকাশ করে। অন্যদিকে অ্যাওয়ে জার্সিটি বার্সার ২০০৫-০৬ মৌসুমের প্রতিনিধিত্ব করে।

সেবার স্প্যানিশ এ ক্লাবটি লা লিগার পাশাপাশি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতে। এবারো দলের কোচ ভালভের্দের লক্ষ্য লা লিগার সঙ্গে সঙ্গে ইউরোপীয় ফুটবলে রাজত্ব করা। যেখানে গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতে আরেক স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ। এদিকে চলতি মৌসুমে ঘরোয়া লিগে দুর্দান্তই সূচনা করেছে মেসি-সুয়ারেজরা। এখন পর্যন্ত নিজেদের তিন ম্যাচের তিনটিতেই জয় নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে তারা। অপরদিকে দ্বিতীয় স্থানে রয়েছে তাদের চিরপ্রতিদ্ব›দ্বী ক্লাব রিয়াল মাদ্রিদ।

গত মৌসুমে ভালভের্দের অধীনে ভালোই খেলেছেন দলটির ফুটবলাররা। ঘারোয়া লিগের পাশাপাশি কোপা দেল রে এবং সুপার কোপা ডি এস্পানার শিরোপাও জিতেছে তারা।

নতুন চুক্তি

খেলা ডেস্ক : কয়েক দিন আগে জার্মান ফুটবলার সামি খেদিরার ইতালিয়ান ক্লাব জুভেন্টাস ছাড়ার কথা শোনা গেলেও শেষ পর্যন্ত সবকিছু গুঞ্জন বলে প্রমাণিত হয়েছে। ক্লাব ছাড়া তো দূরের কথা; উল্টো তুরিনের ক্লাবটির সঙ্গে চুক্তির মেয়াদ বাড়িয়েছেন খেদিরা। গতকাল সম্পন্ন হয়েছে খেদিরা ও জুভেন্টাসের মধ্যকার এ চুক্তি। নতুন চুক্তি অনুযায়ী ২০২১ সাল পর্যন্ত জুভেন্টাসের জার্সিতে খেলবেন জার্মান মিডফিল্ডার।

সামি খেদিরা ২০১৫ সালে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ ছেড়ে ইতালিয়ান ক্লাব জুভেন্টাসে যোগ দেন। তুরিনের ক্লাবটির হয়ে এখন পর্যন্ত ৩টি ইতালিয়ান সিরি আ ও ৩টি কোপা ইতালিয়ার শিরোপা জিতেছেন খেদিরা। জুভেন্টাসের জার্সিতে এখন পর্যন্ত ৮০টি ম্যাচ খেলে ২০ গোল করেছেন তিনি।

২০ মাসের নিষেধাজ্ঞা

খেলা ডেস্ক : শেষ পর্যন্ত শাস্তি পেতেই হলো ইংলিশ ক্লাব টটেনহ্যামের ফরাসি গোলরক্ষক হুগো লরিসকে। গত ২৪ আগস্ট মদ্যপ অবস্থায় গাড়ি চালিয়ে গ্রেফতার হয়েছিলেন ফ্রান্সের বিশ^কাপজয়ী অধিনায়ক হুগো লরিস। পরে জামিন পেলেও শাস্তির বিষয়টি ঝুলে ছিল। বুধবার সেই মামলার রায় হয়েছে।

জেলে অবশ্য যেতে হচ্ছে না লরিসকে। তবে বড় অঙ্কের জরিমানাই গুনতে হচ্ছে টটেনহাম গোলরক্ষককে। মামলার রায়ে ৫০ হাজার পাউন্ড জরিমানা করা হয়েছে লরিসকে। সে সঙ্গে রয়েছে গাড়ি ড্রাইভিংয়ে নিষেধাজ্ঞা। আগামী ২০ মাস গাড়ি ড্রাইভিং করতে পারবেন না তিনি।

উল্লেখ্য, রাত আড়াইটার সময় মদ্যপ অবস্থায় লন্ডনের রাস্তায় গাড়ি চালানোর কারণে হুগো লরিসকে গ্রেফতার করে পুলিশ। পরের দিন ওয়েস্ট মিনিস্টার ম্যাজিস্ট্রেটের কোর্টে ক্ষমা চাওয়ার পর জামিনে মুক্তি পান লরিস।

তবে জানানো হয়েছিল আপাতত মুক্তি পেলেও মামলার যাবতীয় বিষয় বিবেচনা করে পরবর্তীতে রায় দেবে আদালত। আর গতকাল প্রকাশিত সে রায়ে ৫০ হাজার পাউন্ড আর্থিক জরিমানা ও ২০ মাসের জন্য ড্রাইভিং করার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হলো লরিসের ওপর।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj