জবাবদিহিতার মাধ্যমে পুঁজিবাজারের ভিত্তি মজবুত হয়েছে

বৃহস্পতিবার, ১৩ সেপ্টেম্বর ২০১৮

কাগজ প্রতিবেদক : নানা সংস্কারের মাধ্যমে শেয়ারবাজারের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা হয়েছে। এর ফলে শেয়ারবাজারের ভিত্তি অনেক মজবুত হয়েছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক খায়রুল হোসেন। এমতাবস্থায় শেয়ারবাজারের গতিপথ রোধ করা সম্ভব হবে না বলেও জানান তিনি।

গতকাল বুধবার বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) রজতযয়ন্তী উপলক্ষে সপ্তাহব্যাপি আয়োজনের উদ্বোধনী অনুষ্ঠানে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিনি এ কথা বলেন। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর বিশেষ অতিথি হিসাবে ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

খায়রুল হোসেন বলেন, শেয়ারবাজার সংক্রান্ত মামলাগুলো দ্রুত নিষ্পত্তির লক্ষে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে। যাতে দোষীদের শাস্তির আওতায় আনা সহজ হয়। এছাড়া আর্থিক প্রতিবেদনের স্বচ্ছতা ও বিশ্বাসযোগ্যতা আনয়নের লক্ষে ফাইন্যান্সিয়াল রির্পোটিং কাউন্সিল গঠন করা হয়েছে।

তিনি বলেন, দেশের শেয়ারবাজার এরইমধ্যে বিদেশীদের কাছে আকৃষ্ট হয়ে উঠেছে। যার ফলে চীনা কনসোর্টিয়াম ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কৌশলগত বিনিয়োগকারী হয়েছে। একইভাবে ভবিষ্যতে বিদেশীদের বিনিয়োগ বাড়বে বলে আশা প্রকাশ করেন তিনি।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj