উচ্চ আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা : পিআইও পদে ৭২ জনের নিয়োগ বাতিলের দাবি

বৃহস্পতিবার, ১৩ সেপ্টেম্বর ২০১৮

কাগজ প্রতিবেদক : উচ্চ আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা ও সিংহভাগ কর্মকর্তাকে বঞ্চিত করে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) পদে ৭২ জনকে স্থায়ী নিয়োগ দেয়ায় অসন্তোষ দেখা দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরে। তাদের এ নিয়োগ বাতিলের দাবি জানিয়ে সংশ্লিষ্ট কর্মকর্তার কাছে স্মারকলিপি দেয়া হয়।

এ বছরের শুরুর দিকে হাইকোর্ট বিভাগ এক আদেশে অধিদপ্তরের পিআইও পদে নিয়োগ বন্ধ রাখার নির্দেশ দেন। তবে সেই আদেশকে উপেক্ষা করে প্রকল্পের ৪৯৫ জনের মধ্য থেকে সম্প্রতি ৭২ জনকে রাজস্ব খাতে আত্মীকরণের প্রজ্ঞাপন জারি করা হয়।

জানা গেছে, বিশ^ব্যাংকের অর্থায়নে ইজিপিপি প্রকল্পে ৩৩৪ জনকে ফিল্ড সুপারভাইজার (এফএস) পদে নিয়োগ দেয়া হয়। শুধু প্রকল্প চলাকালীন সময়ের জন্য অস্থায়ী ভিত্তিতে এই নিয়োগ দেয়া হয়েছিল। তিন বছর পর প্রকল্পের মেয়াদ শেষ হলে এসএমওডিএমআরপিএ শীর্ষক নতুন প্রকল্প হয়। এই প্রকল্পে অস্থায়ী ভিত্তিতে ৪৯৫টি পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর।

বিজ্ঞপ্তি প্রকাশের পর ইজিপিপি প্রকল্পের এফএসরা আদালতে রিট পিটিশন দায়ের করে। পরে আদালতের নির্দেশে ৩৩৪ জনকে এসএমওডিএমআরপিএ প্রকল্পের উপসহকারী প্রকৌশলী (এসএই) হিসেবে নিয়োগ দেয়া হয়। সব মিলিয়ে এই প্রকল্পে ৪৯৫ জনকে নিয়োগ দিয়ে পিআইওর অধীনে পদায়ন করা হয়। পিআইও হচ্ছে পিএসসির মাধ্যমে সরাসরি নিয়োগপ্রাপ্ত গেজেটেড অফিসার এবং উপজেলা লেভেলে অফিসপ্রধান।

পরে ডিডিএম এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতনরা যোগসাজশ করে নিয়োগ প্রক্রিয়ায় গেলে পিআইও কমিউনিটিতে ক্ষোভের সৃষ্টি হয়।

পিআইও কমিউনিটির পক্ষে আদালতে রিট পিটিশন দায়ের করা হয়। পরে আদালত তিন দফায় এক বছরের জন্য নিয়োগ প্রক্রিয়া স্থগিতের আদেশ দেন। কিন্তু সেই আদেশ উপেক্ষা করে ৭২ জন এসএইকে পিআইও পদে নিয়োগ দিয়ে পদায়ন করা হয়, যা আদালত অবমাননার শামিল বলে মনে করছে পিআইওদের সংগঠন বাংলাদেশ উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার সমিতি।

অভিযোগ উঠেছে, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তাদের একটি চক্র মোটা অঙ্কের অর্থের বিনিময়ে আদালতের আদেশ অমান্য করে এ নিয়োগ দিয়েছে। পিআইও সংগঠনের নেতারা বলছেন, অবিলম্বে আদালতের নির্দেশ পালন করে এসএই ৭২ জনের পিআইও পদে নিয়োগ বাতিল করা হোক।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj