কমলগঞ্জে সংস্কৃতিমন্ত্রী : দেশকে ফুলের বাগান হিসেবে সাজিয়েছেন প্রধানমন্ত্রী

বৃহস্পতিবার, ১৩ সেপ্টেম্বর ২০১৮

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি : সংস্কৃতিমন্ত্রী মো. আসাদুজ্জামান নূর বলেছেন, বাংলাদেশ একটি ফুলের বাগান। এ বাগানে নানা বর্ণের, রংয়ের ও সুগন্ধের ফুল ফোটে প্রকৃতির রূপ বর্ধনের সঙ্গে বিকশিত হয়। আর এ ফুলের বাগান সাজিয়েছেন উন্নয়নের মডেল প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বাগানের ফুল হচ্ছে বিভিন্ন জাতি-গোষ্ঠী ও সম্প্রদায়ের মানুষজন। এ দেশে অসংখ্য ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বসবাস। এসব নৃ-গোষ্ঠীর ঐতিহ্যবাহী সংস্কৃতি বাংলাদেশকে ফুলের বাগানের মতো বিকশিত করে রেখেছে।

গত মঙ্গলবার দুপুরে মৌলভীবাজারের কমলগঞ্জে আদমপুর ইউনিয়নের তেতইগাঁও গ্রামে মনিপুরী কালচারাল কমপ্লেক্স প্রাঙ্গণে বৃহত্তর সিলেট অঞ্চলের ক্ষুদ্র ক্ষুদ্র জনগোষ্ঠীর ভাষা, সাহিত্য, সংস্কৃতির বিকাশ ও মাতৃভাষায় প্রাক-প্রাথমিক শিক্ষা চালুসহ শিশু শিক্ষার মানোন্নয়নের ক্ষেত্রে করণীয়বিষয়ক সচেতনতামূলক সম্মেলনী-২০১৮-তে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথাগুলো বলেন ।

বৃহত্তর সিলেট আদিবাসী ফোরামের সভাপতি পিডিসন প্রধানের সভাপতিত্বে সাজ্জাদুল হক স্বপন ও বিলকিছ বেগমের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব বিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের প্রধান ড. আব্দুল আউয়াল বিশ্বাস, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সৌরভ সিকদার, মৌলভীবাজারের জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম, জেলা পুলিশ সুপার মোহাম্মদ শাহাজালাল, কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক রফিকুর রহমান, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের উপপরিচালক ড. কানিজ ফাতেমা, প্রাথমিক শিক্ষা বিভাগের সিলেট বিভাগীয় উপপরিচালক তাহমিনা খাতুন, কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক, মৌলভীবাজার জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান তফাদার রিজুয়ানা ইয়াসমীন (সুমী) ও বৃহত্তর সিলেট আদিবাসী ফোরামের সহসভাপতি জিডিসন প্রধান সুছিয়াং।

সম্মিলনীর শুরুতেই বৃহত্তর সিলেট অঞ্চলের মনিপুরী, খাসিয়া, চা জনগোষ্ঠী, সাঁওতাল সম্প্রদায়ের শিল্পীদের ৪০ মিনিট স্থায়ী মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

এরপর উত্তরীয় পরিয়ে ও ফুল দিয়ে বরণ করে নেয়া হয় প্রধান অতিথি ও বিশেষ অতিথিদের। অনুষ্ঠানের আলোচনা পর্বে স্বাগত বক্তব্য রাখেন আয়োজকদের অন্যতম বাংলাদেশ মনিপুরী আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সমরজীৎ সিংহ।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj