স্বপ্ন যখন মেডিকেল

বৃহস্পতিবার, ১৩ সেপ্টেম্বর ২০১৮

আর কিছুদিন পরই শুরু হতে যাচ্ছে মেডিকেলে ভর্তি পরীক্ষা। কোনো ব্যতিক্রম না হলে সবসময়ই প্রথম দিকেই অনুষ্ঠিত হয়ে থাকে সরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজে ভর্তি পরীক্ষা। আগে শুধু সরকারি মেডিকেল আর ডেন্টাল কলেজে ভর্তি হওয়ার জন্য আলাদা দুটি পরীক্ষা নেয়া হলেও কয়েক বছর ধরে একটি পরীক্ষার মাধ্যমেই ভর্তিচ্ছু সব শিক্ষার্থীর মূল্যায়ন করা হচ্ছে। কঠিন এই ভর্তিযুদ্ধে হাজার হাজার শিক্ষার্থী নিজের মেধা ও পরিশ্রমের সবটুকু ঢেলে প্রস্তুতি নেয়। আর এর ফলাফলই ঠিক করে দেয়, একেক জনের ভবিষ্যৎ কর্মজীবন।

মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষায় ১০০ নম্বরের জন্য ১০০টি এমসিকিউ প্রশ্ন থাকবে। এর মধ্যে জীববিজ্ঞান (উদ্ভিদ+প্রাণী) = ৩০, রসায়ন (১ম+২য়) = ২৫, পদার্থবিজ্ঞান (১ম+২য়) = ২০, ইংরেজি = ১৫, সাধারণ জ্ঞান = ১০। ভর্তি পরীক্ষার সময় খুবই সীমিত, বিশেষ করে মেডিকেল বা বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে। এ দিকে সিলেবাস পাহাড়সমান। তাই গুরুত্বপূর্ণ বিষয়গুলোতে আগে নজর দিতে হবে। সময় হাতে থাকতেই ভালোভাবে শেষ করতে হবে সেসব বিষয়। বিশেষ করে পদার্থ, রসায়ন, জীববিজ্ঞানের মোট ৬টি বইয়ের খুঁটিনাটি মাথায় রাখাটা অত্যাবশ্যক।

এ ছাড়া শিক্ষার্থীকে করতে হবে বিষয়ভিত্তিক পড়াশোনা। সাধারণ জ্ঞান বই থেকে বাংলাদেশ বিষয়াবলি এবং আন্তর্জাতিক বিষয়াবলি দেখে নিতে হবে। এ বইটির শেষে বিসিএস, পুলিশে ভর্তি, প্রাথমিক শিক্ষক নিয়োগ ইত্যাদি যত প্রশ্ন আছে, সব মুখস্থ করে ফেলে তারপর ধীরে ধীরে এ বইয়ের অন্যান্য বিষয়ে চোখ বুলিয়ে নিতে হবে। অনেকে কোনো স্যারের বই পড়বেন এ নিয়ে দ্বিধায় ভোগেন। দ্বিধা-বিভক্তির মধ্যে থেকে সময় নষ্ট করা যুক্তিহীন। বিশেষ করে এতে মনোযোগ নষ্ট হয়। তাই খোঁজখবর নিয়ে যে কোনো একটি বই মনোযোগ সহকারে পড়তে হবে। এসএসসি ও এইচএসসির ফল মিলিয়ে অত্যন্ত ৮ জিপিএ থাকলে মেডিকেলে ভর্তির আবেদন করা যাবে। এরপর পরীক্ষার মাধ্যমে নির্দিষ্টসংখ্যক শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে। এমসিকিউ পদ্ধতিতে এক ঘণ্টার এই পরীক্ষার মাধ্যমে সরকারি-বেসরকারি মিলিয়ে ১২৬টি মেডিকেল ও ডেন্টাল কলেজে শিক্ষার্থী ভর্তি করা হবে। ২৯টি সরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা ৩ হাজার ১৬২। অন্যদিকে ৬৪টি বেসরকারি মেডিকেল কলেজে আসন ৫ হাজার ৩২৫টি। তাছাড়া সরকারি ৯টি ডেন্টাল কলেজে ৫৩২টি আসন রয়েছে। ২৪টি বেসরকারি ডেন্টাল কলেজে আসন ১ হাজার ২৮০টি।

:: ক্যাম্পাস ডেস্ক

ক্যাম্পাস'র আরও সংবাদ
Bhorerkagoj