সূচনা কলাম

বুধবার, ১২ সেপ্টেম্বর ২০১৮

প্রাণ কেড়ে নিল ফুটবল

খেলা ডেস্ক : ফুটবল মানে গ্যালারিতে টান টান উত্তেজনা থাকবে এটাই স্বাভাবিক। কিন্তু শুধু গ্যালারিতেই নয়, দর্শকদের মাঝে উত্তেজনা ছিল স্টেডিয়ামে প্রবেশের গেটেও। আর এতেই প্রাণ হারালেন একজন ফুটবলপ্রেমী সমর্থক। আফ্রিকান কাপ অব নেশনসে গতকাল মাদাগাস্কার-সেনেগাল মধ্যকার ম্যাচের পূর্ব মুহূর্তে এমন ঘটনা ঘটেছে। মাদাগাস্কারের রাজধানী আনাতানানারিভোয় অবস্থিত স্টেডিয়ামটির প্রবেশের পথ ছিল মাত্র একটি। প্রিয় দলের খেলা দেখতে এদিন সকাল থেকেই স্টেডিয়ামের সামনে ভিড় জমান ক্রীড়াপ্রেমী জনগণ। আর হুড়োহুড়ি করতে গিয়ে তখনই সৃষ্টি হয়েছে শোকাবহ পরিস্থিতির। পদদলনে নিহত হয়েছেন একজন, আর নিহত হয়েছেন প্রায় ৪০ জন। ম্যাচটি ২-২ গোলে ড্র হয়েছে।

প্যারিসে ভার্দি

খেলা ডেস্ক : রাশিয়া বিশ^কাপের পর আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেন ইংলিশ স্ট্রাইকার জেমি ভার্দি। পরিবারের সদস্যদের সঙ্গে বেশি সময় কাটানোর জন্যই এ সিদ্ধান্ত নিয়েছেন বলে তিনি জানিয়েছিলেন। নিজের কথা অক্ষরে অক্ষরে পালন করলেন ৩১ বছর বয়সী লিচেস্টার সিটি তারকা। ছুটি পেতেই স্ত্রী রেবেকা ভার্দি এবং সন্তানদের নিয়ে ঘুরতে বেরিয়ে পড়েছেন তিনি। ইউরোপিয়ান নেশসন লিগের কারণে আপাতত ক্লাব ফুটবলের খেলা বন্ধ রয়েছে। জাতীয় দল থেকে অবসর নেয়ায় বেশ কিছু দিন অবসর সময় পেয়েছেন জেমি ভার্দি। এই মূল্যবান সময়টুকু অপচয় করতে প্রস্তুত নন তিনি। তিন সন্তান এবং স্ত্রীকে নিয়ে প্যারিসের ডিজনিল্যান্ডে ঘুরতে গিয়েছেন রাশিয়া বিশ্বকাপ খেলা এ ইংলিশ ফুটবল তারকা। সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে স্ত্রী-সন্তানদের সঙ্গে একটি ছবি আপলোড করেন লিচেস্টার সিটি তারকা।

ওয়ানডের মর্যাদা পাচ্ছে…

খেলা ডেস্ক : সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিতব্য এশিয়া কাপে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) পক্ষ থেকে বিশেষ এক উপহার পেয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। টুর্নামেন্টে এশিয়ার ৫টি সদস্য দেশের পাশাপাশি অংশ নিচ্ছে আইসিসির সহযোগী দেশ হংকংও। বাছাইপর্বের ফাইনালে আরব আমিরাতকে হারিয়ে ষষ্ঠ দল হিসেবে টুর্নামেন্টে খেলার যোগ্যতা অর্জন করে তারা। ‘এ’ গ্রুপে হংকংয়ের প্রতিপক্ষ ভারত ও পাকিস্তান। কিন্তু ওয়ানডে স্ট্যাটাস না থাকায় ভারত ও পাকিস্তানের বিপক্ষে তাদের ম্যাচ দুটি ওয়ানডে স্ট্যাটাস পাবে কিনা তা নিয়ে তৈরি হয় সংশয়। তবে সব সংশয় দূর করে রবিবার আইসিসির প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন জানিয়েছেন, এশিয়া কাপের সব ম্যাচই ওয়ানডে স্ট্যাটাস পাবে। অর্থাৎ হংকংয়ের ম্যাচগুলোও ওয়ানডের মর্যাদা পাচ্ছে।

ইংলিশদের মহানুভবতা

খেলা ডেস্ক : রাশিয়া বিশ^কাপে ইংলিশ ফুটবলাররা ম্যাচপ্রতি যত বোনাস পেয়েছেন তার পুরোটাই দাতব্য সংস্থায় দান করার সিদ্ধান্ত নিয়েছেন। গতকাল ইংলিশ সংবাদ মাধ্যমে দেশটির ফুটবল ফেডারেশনস এমনটিই জানিয়েছেন। থ্রি লায়ন্স কর্তৃপক্ষের দেয়া তথ্য মতে, স্কোয়াডে জায়গা পাওয়া ফুটবলাররা পাঁচটি দাতব্য সংস্থায় তাদের মোট ১.২ মিলিয়ন ইউরো দান করবেন, বাংলাদেশি হিসেবে যা প্রায় ১০ কোটি ৮৭ লাখ টাকা।

দীর্ঘ ২৮ বছর পর রাশিয়া বিশ^কাপে দুর্দান্ত পারফরমেন্স করেছে ১৯৬৬ সালের বিশ^চ্যাম্পিয়ন ইংল্যান্ড। এর আগে ১৯৯০ সালের আসরে ইংলিশরা বিশ^কাপের সেমিফাইনালে খেলেছিল। শিরোপা জয়ের ক্ষেত্রে এবার তাদের হট ফেভারিটই ভাবা হচ্ছিল। কিন্তু শেষ পর্যন্ত সেমিফাইনালে মড্রিচের ক্রোয়েশিয়ার সামনে ধরাশায়ী হয় তারা। বিশ^কাপে সাউথগেটের শিষ্যরা চতুর্থ স্থান লাভ করে। দলটির অধিনায়ক হ্যারি কেন নিজের প্রথম বিশ^কাপ আসরেই গোল্ডেন বুট জেতেন। ছয়টি গোল করে ২১তম টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা হন তিনি। এ ছাড়াও ডেলে আলি, জেসে লিঙ্গার্ড এবং মার্কাস রাশফোর্ডদের পারফরমেন্সও ছিল নজর কাড়া।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj