বাইকের হেলমেট

রবিবার, ৯ সেপ্টেম্বর ২০১৮

দেশি হেলমেট ছাড়াও থাইল্যান্ড, হংকং, ভিয়েতনাম, চায়না, তাইওয়ান ইত্যাদি দেশে তৈরি হেলমেট পাওয়া যায় বাংলাদেশে। সুরক্ষা ও ডিজাইনের ওপরই হেলমেটের দাম নানা রকমের হয়ে থাকে। সাধারণত হালকা-পাতলা সামনের কাচ ছাড়া হেলমেট কেনা যাবে ৭০০ থেকে ১ হাজার ২০০ টাকার ভেতর। এ ছাড়া ভালো মানের হেলমেট কিনতে পারবেন ১ হাজার ৫০০ থেকে ১০ হাজার টাকার মধ্যে।

সহজে চলাফেরা করতে বাইকই একমাত্র নির্ভরযোগ্য যানবাহন। আর যানজটে বাইকের জুড়ি নেই। ছেলেদের পাশাপাশি মেয়েরাও বেছে নিচ্ছেন স্কুটি বা মোটরসাইকেল। তবে মোটরসাইকেলে চলতে মাথায় রাখা চাই হেলমেট। যেকোনো দুর্ঘটনা থেকে মাথাকে সুরক্ষা দিতে হেলমেট খুবই জরুরি। মোটর সাইকেল চালানোর সময় চালক ও আরোহী উভয়ের মাথায় হেলমেট থাকা আইনত বাধ্যতামূলক। অনেকে গরমে মাথার ত্বক ঘেমে যায় এই অজুহাতে হেলমেট পরতে চান না। এখন নানা স্টাইলের হালকা হেলমেট কিনতে পাওয়া যায়, যা পরতে বেশ আরামদায়ক। মেয়েদের জন্য পাওয়া যায় বর্ণিল রঙের হেলমেট। মোটরসাইকেল অনুষঙ্গ এক বিক্রেতা জানান, নানা ধরনের হেলমেটের প্রতি আগ্রহ চালকদের। তবে বাইকের পেছনে বসা সঙ্গীর জন্য দরকার হেলমেট। রঙের পাশাপাশি তরুণেরা গুরুত্ব দিচ্ছেন স্টাইলের দিকে। বাজারে নানা ধরনের হেলমেট পাওয়া যাচ্ছে।

যেমনটা চলছে : হেলমেটের বাজার ঘুরে দেখা যায়, বাহারি রং আর নকশা করা হেলমেট। বিক্রেতারা জানান, সাধারণত ক্রেতারা নিজের বাইকের সঙ্গে মিল রেখেই হেলমেট কিনেন। ছেলে ও মেয়েদের জন্য রয়েছে ভিন্ন ভিন্ন হেলমেট। স্পোর্টি লুকটাই বেশি চলছে হেলমেটে। তরুণেরা বেছে নিচ্ছেন গতানুগতিক গোল আকারের বাইরে একটু ভিন্ন আকৃতির হেলমেট। এসবের মুখের দিকটা একটু লম্বা। মাথার ওপরের অংশে কিছুটা বসানো।

অনেকে নিচ্ছেন রেসিং হেলমেট। এতে থাকতে পারে কয়েকটা রঙের ব্যবহারও। আবার একটু মোটা আর টেকসই ভারী হেলমেট নিচ্ছেন অনেকে। কোনোটির চোখের সামনের অংশ খোলা আবার কোনোটিতে কাচ বসানো। স্বচ্ছ কাচ ছাড়াও আছে মার্কারি কাচের হেলমেট। মেয়েদের পছন্দের তালিকায় আছে কিছুটা হালকা আর আকারে ছোট হেলমেটগুলো। গোলাপি আর মেরুন রঙের হেলমেটের প্রতি মেয়েদের আগ্রহ বেশি। মাঝবয়সীদের জন্যও আছে নানা ধরনের হেলমেট। আছে নানা ধরনের ছবি বা নকশা করা হেলমেট। সিনেমা বা টিভি চরিত্রের ছবি ফুটে উঠেছে কোনো কোনো হেলমেটে।

যেমন দামে কেনা যাবে : দেশি হেলমেট ছাড়াও থাইল্যান্ড, হংকং, ভিয়েতনাম, চায়না, তাইওয়ান ইত্যাদি দেশে তৈরি হেলমেট পাওয়া যায়।

সুরক্ষা ও ডিজাইনের ওপরই হেলমেটের দাম নানা রকমের হয়ে থাকে। সাধারণত হালকা-পাতলা সামনের কাচ ছাড়া হেলমেট কেনা যাবে ৭০০ থেকে ১ হাজার ২০০ টাকার ভেতর। এ ছাড়া ভালো মানের হেলমেট কিনতে পারবেন ১ হাজার ৫০০ থেকে ১০ হাজার টাকার মধ্যে।

যেখানে পাবেন : রাজধানীর বাংলামোটর এলাকায় রয়েছে হেলমেটের অনেকগুলো দোকান।

এ ছাড়া বংশাল, পুরান ঢাকা, রামপুরা, মালিবাগ, বাসাবো, বনানী, উত্তরা, মিরপুর এলাকার মোটরবাইকের অনুষঙ্গ বিক্রির দোকানগুলো থেকে কিনে নিতে পারেন হেলমেট।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj