কিম জং উন : ট্রাম্পের প্রথম মেয়াদেই পরমাণু নিরস্ত্রীকরণ

শনিবার, ৮ সেপ্টেম্বর ২০১৮

কাগজ ডেস্ক : উত্তর কোরিয়া প্রথমবারের মতো কোরিয়া উপদ্বীপে পরমাণু নিরস্ত্রীকরণের সময়সীমা জানিয়েছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতার প্রথম মেয়াদের মধ্যেই পরমাণু নিরস্ত্রীকরণের কাজ শেষ করতে চান বলে জানিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইনের সঙ্গে তৃতীয় আরেকটি বৈঠক করতেও কিম রাজি হয়েছেন। বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন সিউলের কর্মকর্তারা।দক্ষিণ কোরিয়ার কর্মকর্তাদের কিম বলেছেন, মার্কিন প্রেসিডেন্টের ওপর তার ‘অটুট’ বিশ্বাস আছে। ২০২১ সালের শুরুর দিকে ট্রাম্পের ক্ষমতার প্রথম মেয়াদ শেষের আগেই তিনি নিরস্ত্রীকরণ ও যুক্তরাষ্ট্রের সঙ্গে বিদ্বেষপূর্ণ সম্পর্কের অবসান চান।

গত বুধবার কিমের সঙ্গে বৈঠক করেছে দক্ষিণ কোরিয়ার একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল। এ বৈঠকের পরই দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা চুং-ইউই-ইয়ং জানিয়েছেন, উত্তর কোরিয়ার নেতা কিম ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন আগামী ১৮-২০ সেপ্টেম্বরে পিয়ংইয়ংয়ে বৈঠক করবেন। বৈঠকে উত্তর কোরিয়ার নিরস্ত্রীকরণের পথে ‘বাস্তবিক কিছু পদক্ষেপ’ নিয়ে আলোচনা হবে। উত্তর কোরিয়া নিরস্ত্রীকরণে যথেষ্ট পদক্ষেপ নিচ্ছে না অভিযোগে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প গত মাসে দেশটিতে পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সফর বাতিল করলে দুদেশের মধ্যে সম্পর্ক শীতল হয়ে পড়ে।

এ পরিস্থিতিতে সেপ্টেম্বরে উত্তর ও দক্ষিণ কোরিয়ার দুই নেতার মধ্যে অনুষ্ঠেয় বৈঠকটি আবার ওয়াশিংটন ও পিয়ংয়ংয়ের মধ্যে পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে আলোচনায় গতি সঞ্চার করবে বলে আশা করা হচ্ছে।

দূরের জানালা'র আরও সংবাদ
Bhorerkagoj