টুকি-টাকি

শনিবার, ৮ সেপ্টেম্বর ২০১৮

সৌদি আরবের কাছ থেকে কোটি ডলার নিয়েছেন টনি

কাগজ ডেস্ক : সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি বেøয়ারের সঙ্গে সৌদি আরবের সম্পর্কের বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। তার প্রতিষ্ঠিত এনজিও সৌদি আরবের কাছ থেকে কয়েক লাখ ব্রিটিশ পাউন্ড গ্রহণের ঘটনা সামনে আসার পর এই অনুসন্ধান শুরু হয়েছে। মধ্যপ্রাচ্যবিষয়ক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর এ খবর জানিয়েছে। টনি বেøয়ার ইনস্টিটিউট কর্তৃক প্রকাশিত হিসাব প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, সৌদি আরবের কাছ থেকে প্রতিষ্ঠানটি ১২ মিলিয়ন ডলার তহবিল পেয়েছে। ফিন্যান্সিয়াল টাইমস পত্রিকা এই অর্থের যোগানদাতা হিসেবে মিডিয়া ইনভেস্টমেন্ট লিমিটেড নামের প্রতিষ্ঠানের কথা উল্লেখ করেছে। এই প্রতিষ্ঠানটি আবার সৌদি রিসার্চ এন্ড মার্কেটিং গ্রুপের একটি সহযোগী সংগঠন। টনি বেøয়ার ইনস্টিটিউটের জুলাই মাসের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, প্রতিষ্ঠানটি সৌদি আরবের প্রভাবশালী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে একটি চুক্তিতে উপনীত হয়েছে এই বছরের শুরুতে। সৌদি আরবকে আধুনিকায়নে সহযোগিতার জন্য এই চুক্তি স্বাক্ষর হয়েছে। প্রতিষ্ঠানটির জন্য এটাই সবচেয়ে বড় ধরনের চুক্তি। ২০১৬ সালে এই প্রতিষ্ঠান গড়ে তোলেন টনি বেøয়ার। ব্রিটিশ দৈনিক টেলিগ্রাফে প্রকাশিত খবরে প্রতিষ্ঠানটি সৌদি আরবের সঙ্গে চুক্তি স্বাক্ষরের বৈধতা দাবি করেছে। তারা দাবি করছেন, সাবেক প্রধানমন্ত্রী সৌদি আরবের এই অর্থের কোনো অংশই নেননি। এ ছাড়া যে মুনাফা হয়েছে তা প্রতিষ্ঠানের পরামর্শক কাজ থেকে আসেনি। টনি বেøয়ারের এনজিওতে সৌদি অর্থের আগমন এবং ইয়েমেনে সৌদি জোটের অভিযানকে তার সমর্থন করায় ঘটনাটি সমালোচনার জন্ম দিয়েছে।

চীনের পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তান সফরে

কাগজ ডেস্ক : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সফরের দুদিন পর পাকিস্তান সফরে যাচ্ছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং জি। তিন দিনের এক সরকারি সফরে শুক্রবার দেশটির রাজধানী ইসলামাবাদে পৌঁছবেন তিনি। পাকিস্তানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এপিপির সংবাদ উদ্ধৃত করে দেশটির সংবাদমাধ্যম ডনের প্রতিবেদনে বলা হয়, বেইজিংয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং নিয়মিত এক সংবাদ সম্মেলনে জানান, পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মোহাম্মদ কোরেশীর আমন্ত্রণে ৭ থেকে ৯ সেপ্টেম্বর পাকিস্তানে রাষ্ট্রীয় সফরে থাকবেন চীনের পররাষ্ট্রমন্ত্রী। তার এই সফরে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এবং রাষ্ট্রপতি আরিফ আলভির সঙ্গে ইসলামাবাদে বৈঠক করার কথা রয়েছে। এ বৈঠকে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরের বিভিন্ন প্রকল্পের ওপর জোর দিয়ে দ্বিপাক্ষিক নানা বিষয়ে আলোচনা করবেন।

ইমরান খান : কাশ্মির ইস্যুতে কাউকে ভয় করি না

কাগজ ডেস্ক : পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের জনগণের প্রতি রাজনৈতিক, ক‚টনৈতিক ও নৈতিক সমর্থন অব্যাহত থাকবে। এ বিষয়ে ইসলামাবাদ কারো ভয়ে ভীত নয়। আজাদ কাশ্মিরের প্রধান মাসুদ খানের সঙ্গে এক বৈঠকে তিনি এ কথা বলেন। ইরানের সরকারি বার্তা সংস্থা তাসনিম নিউজ অ্যাজেন্সি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। ইমরান খান কাশ্মিরি জনগণের অধিকার বাস্তবায়নের আহ্বান জানিয়ে বলেন, পাকিস্তান জাতিসংঘের সহযোগিতায় ভারতকে

কাশ্মিরিদের ভবিষ্যৎ নির্ধারণের অধিকার দেয়ার বিষয়ে রাজি করানোর চেষ্টা করছে। এর মাধ্যমে তিনি কাশ্মির ভারতের সঙ্গে থাকবে কিনা সে বিষয়টি গণভোটের মাধ্যমে নির্ধারণ করার ওপর জোর দিয়েছেন। এ সময় তিনি কাশ্মিরিদের ওপর ভারতীয় সেনাবাহিনীর হামলার নিন্দা জানান।

ভারত সরকার জম্মু-কাশ্মিরে বিপুলসংখ্যক সেনা মোতায়েন করে রেখেছে। এর ফলে সেখানকার জনগণের স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে বলে অভিযোগ রয়েছে।

কাশ্মিরের জনগণ সব সময় জাতিসংঘের ইশতেহার অনুযায়ী সমস্যা সমাধানের দাবি জানিয়ে আসছে। ওই ইশতেহারে গণভোটের মাধ্যমে কাশ্মিরি জনগণের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের কথা বলা হয়েছে।

কিন্তু ভারত সরকার তাতে রাজি হচ্ছে না। বর্তমানে কাশ্মিরের একাংশ ভারত এবং আরেক অংশ পাকিস্তান নিয়ন্ত্রণ করছে।

দূরের জানালা'র আরও সংবাদ
Bhorerkagoj