অফিসের প্রথম দিন

রবিবার, ২ সেপ্টেম্বর ২০১৮

যেকোনো মানুষের কাছেই চাকরির প্রথম দিনটি অনেক গুরুত্বপূর্ণ। নতুন চাকরি পাওয়ার আনন্দ, নতুন জায়গা, নতুন সহকর্মী-সব মিলিয়ে এদিনটির জন্য বাড়তি প্রস্তুতি নেয়া উচিত।

অফিসে প্রথম দিন এমন কোনো কাজ করবেন না, যা অফিসে আপনার ভাবমূর্তি ক্ষুণœ করে। অফিসের প্রথম দিন কী কী করবেন, তা জানিয়েছে জীবনধারাবিষয়ক পত্রিকা রিডার্স ডাইজেস্ট।

অফিসে সময় মতো আসুন

প্রথম দিন অফিসের নির্দিষ্ট সময়ের কিছু আগে আসার চেষ্টা করুন। দেরি করে অফিসে পৌঁছালে বস ও সহকর্মীর কাছে প্রথম দিনই খারাপ ধারণা হবে। অফিসের প্রথম দিন বাসা থেকে হাতে সময় নিয়ে বের হন।

আগের অফিস নিয়ে কথা না বলা

আগের চাকরির সঙ্গে বর্তমান চাকরির পার্থক্য থাকতে পারে। তাই বলে দুই চাকরির তুলনা করবেন না। আগের চাকরি নিয়ে কথা বললে আপনার বর্তমান বস ও সহকর্মীরা ভালো ধারণা নাও করতে পারেন।

কাজের নোট রাখুন

নতুন অফিস মানেই নতুন সহকর্মী। সবার সঙ্গে পরিচয় হওয়া জরুরি। অনেক সময় সবার নাম মনে রাখা যায় না। এ নিয়ে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হতে পারে। তাই লিখে রাখতে পারেন সবার নাম। এ ছাড়া আপনাকে যে সব কাজ দেয়া হবে, সেগুলো নোট করে রাখুন। এতে কাজগুলো ভুলে যাওয়ার আশঙ্কা থাকবে না।

শারীরিক ভঙ্গি ঠিক রাখুন

চাকরির সাক্ষাৎকারের সময় অবশ্যই শারীরিক ভঙ্গির প্রতি নজর দেয়া হয়েছে। চাকরির প্রথম দিনও এটা সমান গুরুত্বপূর্ণ। সবার সঙ্গে হাসিমুখে কথা বলুন। গম্ভীর মুখে থাকবেন না। মনে রাখবেন, হাসিখুশি মানুষকে সবাই পছন্দ করে।

ইতিবাচক থাকুন

নতুন অফিসে কাজ শুরু করার সময় অবশ্যই সেখানকার নিয়মের প্রতি ইতিবাচক মনোভাব দেখান। সবকিছু নতুন হলেও কাজের প্রতি নিজের আগ্রহ দেখান। বস ও সহকর্মীদের সঙ্গে মেশার চেষ্টা করুন।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj