আইফোনে ছবি তোলার ৫ টিপস

রবিবার, ২ সেপ্টেম্বর ২০১৮

বর্তমান সময়ে ডিজিটাল ক্যামেরার স্থান দখল করে নিয়েছে স্মার্টফোন। বিশেষ করে সা¤প্রতিক সময়ে বাজারে আসা ফোনগুলোতে ক্যামেরা দিকে বিশেষ নজর দেয়া হয়েছে। ভালো ছবি তোলার জন্য আইফোনের বেশ সুনাম রয়েছে। তবে কিছু টিপস জানা থাকলে আইফোনের সাহায্যে আরো ভালো ছবি তোলা সম্ভব হবে।

>> অনেক সময় খুব দ্রুত গতিতে বিশেষ কোনো একটি মুহূর্তের ছবি তোলার প্রয়োজন পড়তে পারে। এমন ক্ষেত্রে আইফোন আনলক করে ক্যামেরা চালু করতে গেলে ছবি তোলার মুহূর্তটাই হারিয়ে যেতে পারে। তাই ফোন লক করা থাকলেও দ্রুত ছবি তুলতে লক অবস্থায় পাওয়ার বাটনে ক্লিক করে স্ক্রিনের ডান থেকে বামে সোয়াইপ করলেই ক্যামেরা চালু হয়ে যাবে।

>> আইফোন ৬এস থেকে শুরু করে সর্বশেষে সংস্করণে রয়েছে থ্রিডি টার্চ সুবিধা। এই ফিচার ব্যবহার করে অ্যাপ চালু না করেই দ্রুত কোন মোডে ছবি বা ভিডিও তুলতে চান সে অনুযায়ী ক্যামেরা অ্যাপটি চালু করা যাবে। কাজটি করতে হোম স্ক্রিনে ক্যামেরা অ্যাপের উপর কিছু সময় ট্যাপ করে ধরে রাখতে হবে। তাহলে টেক ফটো, রেকর্ড ¯েøামো, রেকর্ড ভিডিও, টেক সেলফি ইত্যাদি অপশনগুলো প্রদর্শিত হবে। আপনার প্রয়োজন অনুযায়ী অপশনে ক্লিক করলে তা চালু হয়ে যাবে।

>> আইফোনে অটো ফোকাস সুবিধা রয়েছে। তবে আপনি যদি কয়েকটি বস্তুর ভিডিও করেন বা ছবি তুলেন কিংবা ছবি তোলার সময় ক্যামেরা নড়ার সম্ভাবনা থাকে তাহলে অটো ফোকাস ফিক্সড করে নিতে পারেন। কাজটি করতে, ক্যামেরা অ্যাপটি চালু করে যে বস্তুটি ফোকাস করতে সেটি ট্যাপ করে রাখতে হবে কিছু সময়। এরপর এই/এএফ লক লেখা প্রদর্শিত হবে।

তাহলে বস্তুটির ফোকাস ফিক্সড হয়ে যাবে। ক্যামেরা নড়াচড়া করেও ফোকাসে হেরফের হবে না।

>> আলো কম থাকলে এক্সপোজার কমালে ছবি আরেকটু সুন্দর করা যায়। আইফোনের মাধ্যমে ছবি তোলার সময় এক্সপোজার বাড়ানো ও কামানো যায় সহজেই। কাজটি করতে ছবি তোলার সময় স্ক্রিন ট্যাপ করলে এক্সপোজার নিয়ন্ত্রণের অপশনটি চালু হবে। তারপর উপর নিচে স্ক্রল করে এক্সপোজার বাড়ানো কমানো যাবে।

>> আইফোনের চমৎকার একটি ফিচার হলো লাইভ ফটো। এটি চালু করতে ক্যামেরার বাম পাশে থাকা এইচডি আর মেন্যুর উপরে থাকা বৃত্তাকার আইকনটিতে ক্লিক করতে হবে। তাহলে লাইভ ফটো চালু হবে। লাইভ ফটোতে কোন ছবি তোলার আগে বস্তুটির অবস্থান ভিডিও প্রিভিউয়ের মতো দেখাবে। হ ডটনেট ডেস্ক

ডট নেট'র আরও সংবাদ
Bhorerkagoj