দেশে আন্তর্জাতিক ফ্রিল্যান্সিং ট্রেনিং ইনস্টিটিউট

রবিবার, ২৬ আগস্ট ২০১৮

কোডার্সট্রাস্ট কোপেন হেগেনে প্রতিষ্ঠিত একটি গ্লোবাল কোম্পানি, যার হেড অব অপারেশন বাংলাদেশে অবস্থিত।

স¤প্রতি মিরপুরে এর নতুন ক্যাম্পাস উদ্বোধন উপলক্ষে একটি অনুষ্ঠানের আয়োজন করে। কোডার্সট্রাস্ট বাংলাদেশের সর্ববৃহৎ আন্তর্জাতিক ফ্রিল্যান্সিং ট্রেনিং ইনস্টিটিউট। এর প্রধান ক্যাম্পাস বনানীতে অবস্থিত এবং দক্ষ ফ্রিল্যান্সার তৈরির কার্যক্রমকে দেশব্যাপী ছড়িয়ে দেয়ার লক্ষে ১৪ আগস্ট রাজধানীর মিরপুরে তার ২য় ক্যাম্পাসের আনুষ্ঠানিক উদ্বোধন করে। কোডার্সট্রাস্ট অনলাইন এবং অন-ক্যাম্পাসের মাধ্যমে ফ্রিল্যান্সিং প্রশিক্ষন প্রদান করছে এবং এখন পর্যন্ত ৫ হাজারের বেশি শিক্ষার্থীকে প্রশিক্ষন প্রদান করেছে। কোডার্সট্রাস্ট বিশ্বাস করে দক্ষ জনশক্তি তৈরির মাধ্যমে অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে কারিগরি শিক্ষার কোন বিকল্প নেই। কোডার্সট্রাস্ট সবার জন্য সমান সুযোগ সৃষ্টির লক্ষে নিরলস কাজ করে যাচ্ছে। যেখানে বর্তমানে গ্রাজুয়েটদের মধ্যে ৪৭ শতাংশই বেকার সেখানে ফ্রিল্যান্সিং হতে পারে ঘরে বসে আয় করার একটি অন্যতম মাধ্যম।

কোডার্সট্রাস্ট বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মো. আতাউল গনি ওসমানীর সভাপতিত্বে এই উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মো. আব্দুল করিম, ম্যানেজিং ডিরেক্টর পিকেএসএফ। অন্যান্যদের মধ্যে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের সাবেক শিক্ষা সচিব নজরুল ইসলাম খান, কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান এবং অপ্টিম্যাক্স কমিউনিকেশনের চেয়ারম্যান ও সিইও ইকবাল বাহার। অনুষ্ঠানে শুরুতে কোডার্সট্রাস্টের কার্যক্রম ও সাফল্য নিয়ে কোডার্সট্রাস্টের কান্ট্রি ডিরেক্টর কয়েকটি ভিডিও ¯øাইড প্রদর্শন করেন। বিশেষ অতিথির বক্তব্যে নজরুল ইসলাম খান ফ্রিল্যান্সিংয়ের গুরুত্ব তুলে ধরেন।

তিনি বলেন, দেশের বর্ধিত জনসংখ্য কমার যেহেতু কোন লক্ষণ নেই, তাই এমন কোন ব্যবস্থা করতে হবে যেন সবার জন্য কাজ এর ব্যবস্থা করা যায়।

প্রধান অতিথির বক্তব্যে আব্দুল করিম ফ্রিল্যান্সিং ছড়িয়ে দিতে সরকারের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে ধারনা দেন এবং কোডার্সট্রাস্টের পথচলায় পাশে থাকার আশাবাদ ব্যক্ত করেন। অনুষ্ঠানে অন্যান্যদের পাশাপাশি নিউওয়ার্ক থেকে কোডার্সট্রাস্টের কো-ফাউন্ডার, বোর্ড মেম্বার এবং চিফ স্ট্যাটিজিস্ট আব্দুল আজিজ এবং কোডার্সট্রাস্ট গ্লোবালের চেয়ারম্যান কার্সটেন হেজেলডে নরওয়ে থেকে স্কাইপের মাধ্যমে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন। উদ্বোধনী অনুষ্ঠানের ২য় পর্বে কেক এবং ফিতা কেটে কোডার্সট্রাস্ট বাংলাদেশের ২য় ক্যাম্পাসের আনুষ্ঠানিক উদ্বোধন উৎযাপন করেন। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে কোডার্সট্রাস্টের মিরপুর ক্যাম্পাসের শিক্ষার্থী, কোডার্সট্রাস্টের সব কর্মকতা এবং বিভিন্ন পেশাজীবি ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

:: ডটনেট ডেস্ক

ডট নেট'র আরও সংবাদ
Bhorerkagoj