নোটিশ বোর্ড

বৃহস্পতিবার, ৯ আগস্ট ২০১৮

ঢাবি উপাচার্যের সঙ্গে যুক্তরাজ্যের অধ্যাপকের সাক্ষাৎ

যুক্তরাজ্যের ইউসিএল (ইউনিভার্সিটি কলেজ লন্ডন) ইনস্টিটিউট ফর রিস্ক অ্যান্ড ডিজাস্টার রিডাকশনের পরিচালক অধ্যাপক ড. পিটার সেমন্ডস্ গত ৮ আগস্ট বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করেছেন। এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয় আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল এবং শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের চেয়ারমান মো. তৌহিদুল ইসলাম উপস্থিত ছিলেন। সাক্ষাৎকালে তারা ঢাকা বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাজ্যের ইউনিভার্সিটি কলেজ লন্ডনের মধ্যে দুর্যোগ ঝুঁকি প্রশমন, রোহিঙ্গা সংকট এবং সংকট ব্যবস্থাপনা বিষয়ে যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম চালুর সম্ভাব্যতা নিয়ে আলোচনা করেন।

প্যাক এশিয়া বাংলাদেশ এর আয়োজনে ‘অস্ট্রেলিয়ান’ শিক্ষামেলা

আগামী শুক্রবার শুরু হচ্ছে প্যাক এশিয়া বাংলাদেশের আয়োজনে ‘অস্ট্রেলিয়ান’ শিক্ষামেলা। হোটেল আমারিতে অনুষ্ঠিতব্য ওই মেলা চলবে সকাল ১০.৩০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। মেলায় অস্ট্রেলিয়ার প্রখ্যাত শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন এবং মনোনীত শিক্ষার্থীদের যোগ্যতা মূল্যায়ন করবেন। শিক্ষার্থীদের জন্য অস্ট্রেলিয়ার শিক্ষাব্যবস্থার সব তথ্য তুলে ধরতেই এই মেলা। এ ছাড়া অস্ট্রেলিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের লেখাপড়ার মান, আবেদন প্রক্রিয়া, যোগ্যতা, শিক্ষাবৃত্তিসহ প্রয়োজনীয় বিষয়াদি জানাতে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া সরকারের একজন বিশেষজ্ঞ মেলায় উপস্থিত থাকবেন। মেলায় শিক্ষার্থীরা অনস্পট অ্যাপ্লিকেশন করলে আবেদন ফি ছাড়ের সুযোগ পাবেন। মেলা পরিদর্শন করতে শিক্ষার্থীদের ০১৭১৩২৪৩৪১৬ এই নম্বরে কল করে প্রি-রেজিস্ট্রেশন করতে হবে এবং প্রয়োজনীয় কাগজপত্র একটি ফাইলে করে সঙ্গে আনতে হবে।

কানাডিয়ান ইউনিভার্সিটির দ্বিতীয় বছর পূর্তি

দেশের উচ্চশিক্ষাকে আন্তর্জাতিক পর্যায়ে সর্বোচ্চ মানদণ্ডে পৌঁছানোর লক্ষ্য নিয়ে ২০১৬ সালে কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ যাত্রা শুরু করে। এরই মধ্যে ভিন্নধারার মানসম্মত পাঠদানের মাধ্যমে এই বিশ্ববিদ্যালয়টি বাংলাদেশের শিক্ষাঙ্গনে ব্যাপক গ্রহণযোগ্যতা অর্জন করেছে।

গত ৪ আগস্ট শনিবার সন্ধ্যায় রাজধানীর গুলশানের ওয়েস্টিন হোটেলে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়।জমকালো অনুষ্ঠানে অন্য গুণীজনদের মধ্যে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, কানাডিয়ান হাইকমিশনার বেনোইত প্রিফন্টেইন, কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা এবং বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. চৌধুরী নাফিজ সরাফাত, প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ সচিব মো. সোহরাব হোসাইনসহ দেশের খ্যাতিমান লেখক, সরকারি উচ্চ পর্যায়ের কর্মকর্তা, আইনজ্ঞ, বুদ্ধিজীবী, শিক্ষানুরাগী, মিডিয়া, ব্যক্তিত্বরা।

এ বিশ্ববিদ্যালয়ে টিউটোরিয়াল পদ্ধতিতে অধ্যায়ন, আন্তর্জাতিক ক্রেডিট ট্রান্সফার সুবিধা, দেশের নামি কোম্পানিগুলোর সঙ্গে চাকরির সমঝোতা এবং ছাত্রছাত্রীদের পর্যাপ্ত বৃত্তি প্রদানের মধ্য দিয়ে সহায়তা করে। অন্যদের মধ্যে বোর্ড অব ট্রাস্টিজের প্রধান উপদেষ্টা অধ্যাপক এম এ আরাফাত, সম্মানিত উপদেষ্টা এমেরিটাস অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী, নির্বাহী চেয়ারম্যান শাহনুল হাসান খান, এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, এফবিসিসিআই প্রেসিডেন্ট মো. শাইফুল ইসলাম মহিউদ্দিন, উপাচার্য অধ্যাপক ড. মো. মাহফুজুল ইসলাম, রেজিস্ট্রার ব্রিগেডিয়ার জেনারেল মো. আসাদুজ্জামান সুবহানী (অব.), শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।

:: ক্যাম্পাস ডেস্ক

ক্যাম্পাস'র আরও সংবাদ
Bhorerkagoj