ব্যতিক্রমী এক প্ল্যাটফর্মের উদ্যোক্তা সানজিদা খন্দকার : সেবিকা দেবনাথ

সোমবার, ৩০ জুলাই ২০১৮

সানজিদা খন্দকার। লেখাপড়া করেছেন খুলনা বিশ্ববিদ্যালয়ে ব্যবসায় প্রশাসনে। দেশের প্রথম অনলাইনভিত্তিক জব মার্কেটপ্লেস ‘দ্য টু আওয়ার জব ডটকম’ প্ল্যাটফর্মের প্রতিষ্ঠাতা তিনি। এই প্ল্যাটফর্মের কাজটা সানজিদা শুরু করেছিলেন ২০১৬ সালের শেষের দিকে। এক বছর নারীদের সঙ্গে বিভিন্নভাবে কথা বলার পর তাদের চাহিদার কথা মাথায় রেখে ২০১৭ সালের দিকে হাতে কলমে প্ল্যাটফর্ম তৈরির কাজ শুরু করেন। নারীদের জন্য সানজিদাই বাংলাদেশে প্রথম এ ধরনের উদ্যোগ নিলেন। চলতি বছরের ২৯ জানুয়ারি ওয়েবসাইটি উদ্বোধন করার পর তা ঢাকায় পরীক্ষামূলকভাবে চালানো হয় তিন মাস। ওই সময় দুই হাজারেরও বেশি নারী নিবন্ধিত হয়। ১৬ জুলাই সারা দেশে এই প্ল্যাটফর্মের কাজ উন্মুক্ত করে দেয়া হয়।

ব্যতিক্রমী এমন একটি উদ্যোগ তিনি কেন নিলেন এমন প্রশ্নের উত্তরে সানজিদা অন্যপক্ষকে বলেন, আমাদের দেশের নারীদের মধ্যে অনেক সম্ভাবনা আছে। আমি আমার পরিচিত অনেক নারীকে দেখেছি, লেখাপড়া শেষ করে প্রতিষ্ঠিত হওয়ার স্বপ্ন দেখলেও বিয়ের পর তা আর বাস্তবায়ন করতে পারেননি। এতে তারা হতাশ হয়ে পড়েন। নিজের কাছের মানুষদের এ অবস্থায় দেখে আমি তাদের জন্য বিকল্প কিছু ভাবতে শুরু করি। আর সেখান থেকেই এই ওয়েবসাইট চালুর ভাবনা। পরিবার থেকে দূরে সরে না গিয়েও নারী যাতে অর্থনীতিতে ভূমিকা রাখতে পারে সেই ব্যবস্থাই করতে চেয়েছি।

তিনি বলেন, ওয়েবসাইটি চালু করার আগে আমরা যখন নারীদের সঙ্গে কথা বলেছি তখন তারা আমাদের জানান, দিনের দুই থেকে তিন ঘণ্টা তারা অবসর পান। তবে একেকজন একেক সময়, যেমন কেউ সকালে, কেউ বিকেলে আবার কেউবা রাতে অবসর পান। তাদের অবসর সময়কে তারা কীভাবে কাজে লাগাতে পারে ওয়েবসাইটি তৈরির সময় সেই বিষয়টিও ভাবা হয়েছে।

সানজিদা জানান, যেসব নারী ঘরে বসে কাজ করতে চান, তাদের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে ‘দ্য টু আওয়ার জব ডটকম’ ওয়েবসাইটটি। এখানে নারীরা ঘরে বসেই বিভিন্ন ক্ষেত্রে তাদের নিজের দক্ষতাকে কাজে লাগিয়ে বিভিন্ন প্রতিষ্ঠানের ব্যবসায়িক চাহিদা পূরণ করে উপার্জন করতে এবং নিজের পরিচয় তৈরি করতে পারবেন। এ প্ল্যাটফর্মটিতে ৪৭টি চাকরির ক্যাটাগরিতে দুই হাজারেও বেশি দক্ষ নারী কর্মী নিবন্ধিত রয়েছেন। সানজিদা বলেন, এই প্ল্যাটফর্মে খুলনা, রাজশাহী, চট্টগ্রামের নারীরা বেশি নিবন্ধিত হয়েছেন। তবে খুশির বিষয় হলো, কলকাতা থেকেও অনেক নারী এই প্ল্যাটফর্মে যুক্ত হয়েছেন।

ব্লুগ লেখা থেকে শুরু করে এই ওয়েবসাইটে পেশাদার লেখা, ব্যবসায় সহায়তা, প্রোগ্রামিং, প্রযুক্তি, গ্রাফিকস, ডিজিটাল মার্কেটিং, অডিও সাপোর্ট, মার্কেট রিসার্চ, জীবনধারা, বিনোদন, গবেষণা, বিশ্লেষণসহ বিভিন্ন ধরনের সেবার ব্যবস্থা রাখা হয়েছে। যে কোনো প্রতিষ্ঠান বা ব্যক্তি তাদের প্রয়োজনীয় সেবা পেতে সাইটে ভিজিট করতে পারবেন। দক্ষ নারীরা িি.িঃযব২যড়ঁৎলড়ন.পড়স-এ লগ ইন করে সাইটে নিবন্ধন করতে পারবেন। ফেসবুকের মতো লগিং করে নাম ও সাধারণ কিছু তথ্য দিয়ে এই প্ল্যাটফর্মে নিবন্ধিত হওয়া যাবে। ওয়েবসাইটিতে ব্যাংক ট্রান্সফার অথবা ভিসা মাস্টারকার্ড অথবা বিকাশের মাধ্যমে নিরাপদে পারিশ্রমিক পরিশোধের ব্যবস্থা রয়েছে। ‘দ্য টু আওয়ার জব ডটকম’ প্ল্যাটফর্মটির সঙ্গে লেভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট এন্ড গর্ভান্যান্স, বাংলাদেশ ইন্টেলেকচুয়াল প্রপার্টি ফোরাম, ইউনিলিভারের ব্র্যান্ড ভিম, ওমেন এন্ড ই-কমার্স বাংলাদেশ এবং অগিলভির অংশীদারিত্ব রয়েছে।

অন্যপক্ষ'র আরও সংবাদ
Bhorerkagoj