মানববন্ধনে বক্তারা : দেশে সবচেয়ে বেশি বিপন্ন নদী ও নারী

শনিবার, ২৮ জুলাই ২০১৮

সুরুয খান ও মাসুম বাদশাহ, সিংগাইর (মানিকগঞ্জ) থেকে : বাংলাদেশ পরিবেশ আন্দোলনের সহসভাপতি সৈয়দ আবুল মকসুদ বলেছেন, বাংলাদেশে আজকে সবচেয়ে বেশি বিপন্ন নারী ও নদী। অর্থনৈতিক অগ্রগতির কথা বলে একশ্রেণির শিল্পপতি ও ব্যবসায়ী যেভাবে নদী দখল ও পরিবেশ দূষণ করছেন তাতে করে অর্থনৈতিকভাবে দেশ ধ্বংস হয়ে যাবে এবং আগামী ২৫ বছরের মধ্যে বাংলাদেশ মানুষের বসবাসের অযোগ্য হয়ে পড়বে। বিদ্যুৎ আমাদের দরকার কিন্তু তার চেয়েও বেশি দরকার আমাদের পরিবেশ। বিদ্যুৎ ছাড়া মানুষ হাজার বছর বাঁচতে পারবে, কিন্তু পরিবেশ ছাড়া মানুষ বেশি দিন বাঁচতে পারবে না।

মানিকগঞ্জের সিংগাইরের শহীদ রফিক সেতুর পশ্চিম পাশে ধলেশ্বরী নদী দখল করে মানিকগঞ্জ পাওয়ার জেনারেশন লিমিটেড নামের একটি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র গড়ে তোলা হচ্ছে। এর প্রতিবাদে গতকাল শুক্রবার দুপুরে বাংলাদেশ পরিবেশ আন্দোলন ও স্থানীয় জনগণের আয়োজনে সিংগাইর উপজেলার ধলেশ্বরী নদীর ওপর শহীদ রফিক সেতুতে ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচিতে তিনি এসব কথা বলেন।

মানববন্ধনে জাতীয় নদী রক্ষা কমিশনের সদস্য শারমীন মুরশেদ, বাংলাদেশ পরিবেশ আন্দোলের সমন্বয়কারী মিহির বিশ্বাস, যুগ্ম সম্পাদক শরিফ জামিলুর, ধলেশ্বরী বাঁচাও আন্দোলনের আহ্বায়ক আজাহারুল ইসলাম আরজু, যুগ্ম আহ্বায়ক জাহাঙ্গীর আলম বিশ্বাস ও সদস্য সচিব আব্দুল হামিদসহ স্থানীয়রা উপস্থিত ছিলেন।

এ সময় সৈয়দ আবুল মকসুদ আরো বলেন, বর্তমান সরকার বাংলাদেশ নদী কমিশন গঠন করেছে। সুতরাং এই সরকারের সময়ে যদি নদী দখলের মতো রাষ্ট্রবিরোধী কাজ, জনবিরোধী কাজ ও অপকর্ম হয় তাহলে সেটা হবে অত্যন্ত বেদনার বিষয়। বাংলাদেশে আজকে সবচেয়ে বেশি বিপন্ন নারী ও নদী। আমরা আশা করব, আজ শনিবার থেকে ধলেশ্বরী নদী দখল করে যে পাওয়ার জেনারেশন লিমিটেডের নির্মাণকাজ হচ্ছে তা বন্ধ থাকবে।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj