অপপ্রচার হলে ব্যবস্থা : ২ কোটি ১৯ লাখ শিশু ‘এ’ ক্যাপসুল খাবে কাল

শুক্রবার, ১৩ জুলাই ২০১৮

কাগজ প্রতিবেদক : দেশেজুড়ে ২ কোটি ১৯ লাখ শিশু ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাবে আগামীকাল শনিবার। জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের আওতায় ৬ থেকে এক বছরের কম বয়সী প্রায় ২৫ লাখ শিশুকে নীল রংয়ের এবং এক বছর থেকে পাঁচ বছরের কম বয়সী প্রায় এক কোটি ৯৪ লাখ শিশুকে একটি করে লাল রংয়ের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

ক্যাম্পেইনের উদ্বোধন করা হবে পাবনা ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে। স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সম্পর্কে গতকাল বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করেছেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক। অপপ্রচারে আইনগত ব্যবস্থা নেয়ার কথা জানিয়ে তিনি বলেন, এক লাখ ২০ হাজার স্থায়ী কেন্দ্রসহ অতিরিক্ত আরো ২০ হাজার ভ্রাম্যমাণ কেন্দ্রের মাধ্যমে এ কার্যক্রম পরিচালিত হবে। প্রতিটি ক্যাম্পে কমপক্ষে দুইজন প্রশিক্ষিত স্বেচ্ছাসেবী দায়িত্ব পালন করবেন। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত কেন্দ্র খোলা থাকবে।

কোনো শিশু যদি ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ার কার্যক্রম থেকে বাদ পড়ে তাহলে স্বাস্থ্যকর্মীরা তাদের বাড়িতে গিয়ে ক্যাপসুল খাইয়ে আসবে। শিশু আগে থেকে অসুস্থ বা ডায়রিয়ায় আক্রান্ত হলে তাকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল না খাওয়ানোর পরামর্শ দেন প্রতিমন্ত্রী।

দ্বিতীয় সংস্করন'র আরও সংবাদ
Bhorerkagoj