রেডক্রসকে স্পিকার : রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবাসনে ভূমিকা রাখুন

শুক্রবার, ১৩ জুলাই ২০১৮

কাগজ প্রতিবেদক : রোহিঙ্গাদের শান্তিপূর্ণ ও টেকসই প্রত্যাবাসনে রেডক্রসকে কার্যকরী ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেছেন, রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা সহযোগিতা করছে। তাদের শান্তিপূর্ণ ও টেকসই প্রত্যাবাসনে রেডক্রস সোসাইটির কার্যকর ভূমিকা আশা করছি। গতকাল বৃহস্পতিবার দুপুরে স্পিকারের সঙ্গে সুইস রেডক্রস সোসাইটির প্রেসিডেন্ট মিজ অ্যানম্যারি হুবার হটজ সাক্ষাৎ করলে এ কথা বলেন তিনি। সাক্ষাৎকালে তারা সংসদীয় কার্যক্রম, রোহিঙ্গা পরিস্থিতি, ত্রাণ সহায়তা, জলবায়ু পরিবর্তন ইত্যাদি বিষয়ে আলোচনা করেন। এ সময় সংসদ সদস্য ডা. হাবিবে মিল্লাত উপস্থিত ছিলেন। পরে সুইস রেডক্রস সোসাইটির প্রেসিডেন্ট সংসদ ভবন পরিদর্শন করেন।

স্পিকার শিরীন শারমিন বলেন, রাজনৈতিক স্থিতিশীলতার কারণে বাংলাদেশ নারীর ক্ষমতায়নসহ বিভিন্ন ক্ষেত্রে বিশ্বে আজ রোল মডেল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সঠিক পথে এগুচ্ছে। এদেশ এখন সামাজিক-অর্থনৈতিক সব সূচকে শক্ত ভিতের ওপর অবস্থান করছে।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশের মধ্যে বাংলাদেশ একটি। জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় সরকার নিজস্ব তহবিল গঠনসহ নানামুখী কার্যক্রম হাতে নিয়েছে।

স্বল্প সময়ে বাংলাদেশের আর্থ-সামাজিকসহ সব ক্ষেত্রে বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করে সুইস রেডক্রস সোসাইটির প্রেসিডেন্ট মিজ অ্যানম্যারি হুবার হটজ বলেন, বাংলাদেশের সঙ্গে রেডক্রসের সম্পর্ক দীর্ঘদিনের। বাংলাদেশে হলি ফ্যামিলি হাসপাতাল পরিচালনাসহ বিভিন্ন কার্যক্রমের সঙ্গে রেডক্রস সম্পৃক্ত।

দ্বিতীয় সংস্করন'র আরও সংবাদ
Bhorerkagoj