নায়ক মানজুকিচ

শুক্রবার, ১৩ জুলাই ২০১৮

খেলা ডেস্ক : শক্তিশালী ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে রাশিয়া বিশ^কাপের ফাইনালে উঠেছে ক্রোয়েশিয়া। দলের হয়ে জয়সূচক গোল করে নায়ক রূপে আবির্ভূত হন ফরোয়ার্ড মারিও মানজুকিচ। গতকাল ইংল্যান্ডের বিপক্ষে সেমিফাইনালের খেলায় পুরোটা সময় ধরেই নিজের নামের প্রতি সুবিচার করেছেন তিনি। একটি গোলের পাশাপাশি তিনি বেশ কয়েকটি সুযোগও তৈরি করেছেন। তা ছাড়া রাশিয়া বিশ^কাপে শেষ ষোলোয় ডেনমার্কের বিপক্ষে দলের সঙ্কটকালীন সময়ে তিনি নিজের সেরাটা দিয়ে দলকে কোয়ার্টার ফাইনালে আসতে সাহায্যে করেন। চমৎকার খেলার পাশাপাশি এ টুর্নামেন্টে তিনি একটি অ্যাসিস্টও করেছেন।

মানজুকিচের জন্ম ১৯৮৬ সালের তৎকালীন যুগো¯øাভিয়ায়। ক্রোয়েশিয়ার স্বাধীনতা যুদ্ধের কারণে শৈশবে তিনি নানা সমস্যার মুখোমুখি হন। তার খেলায় অভিষেকও ঘটে জার্মানিতে। সে সময় তিনি যোগ দেন টিডজিনজিন নামক একটি ক্লাবে। এরপর একে একে আরো বেশ কয়েকটি ক্লাবে খেলার অভিজ্ঞতা হয় তার। দেশের পরিস্থিতি নিয়ন্ত্রণে আসলে নব্বইয়ের দশকের মাঝামাঝিতে তিনি দেশীয় ক্লাবে ট্রান্সফার নেন, যোগ দেন ক্রোয়েশিয়ান মারসোনিয়া নামক ক্লাবে। এখানেই সিনিয়র দলে খেলার সুযোগ পান তিনি। এরপর ২০১২ সাল নাগাদ তিনি আরো কয়েকটি ক্রোয়েশিয়ান ক্লাবে খেলেন। ২০১২ সালের ২৬ জুন ১৩ মিলিয়ন ইউরোর ফিতে বায়ার্ন মিউনিখে দল বদল করেন তিনি। এ ক্লাবটির হয়ে দুই মৌসুমে তিনি ৫৪টি ম্যাচ খেলে ৩৩টি গোল করেন।

এরপর যোগ দেন স্প্যানিশ ক্লাব অ্যাতলেটিকো মাদ্রিদে। সেখানে এক মৌসুম খেলে ইতালিয়ান ক্লাব জুভেন্টাসে ট্রান্সফার নেন তিনি। জুভেন্টাসের হয়ে এখন পর্যন্ত তিনি ৯২ ম্যাচে ২২টি গোল করেছেন। ক্লাবের হয়ে তার অর্জনের মোটেই সংখ্যা কম নয়। বুন্দেসলিগা থেকে শুরু করে তিনি একে একে চ্যাম্পিয়ন লিগ ট্রফি, ফিফা ওয়ার্ল্ড কাপ, ওয়েফা সুপার কাপ, ইতালিয়ান সিরি আর মুকুটসহ অনেক ট্রফি জিতেছেন। জাতীয় দলে তার অভিষেক হয় ২০০৭ সালে। ক্লাবের পারফরমেন্স দেখে তাকে জাতীয় দলের মূল দলে খেলার জন্য সুযোগ করে দেয়া হয়। তবে জাতীয় দলের হয়ে তিনি সর্বপ্রথম গোল করেন আরো এক বছর পরে। তবে দেশের জার্সি গায়ে তিনি এখন পর্যন্ত ৮৮ ম্যাচে ৩২টি গোল করেছেন। দেশের হয়ে তিনি ইউরো কাপসহ ২০১৪ সালের বিশ^কাপেও প্রতিনিধিত্ব করেছেন।

এক নজরে

নাম : মারিও মানজুকিচ।

জন্ম : ২১ মে ১৯৮৬।

জন্মস্থান : যুগো¯øাভিয়া।

উচ্চতা : ৬ ফিট ৩ ইঞ্চি।

অবস্থান : ফরোয়ার্ড।

বর্তমান ক্লাব : জুভেন্টাস।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj