আলোচিত ৩ গোলরক্ষক!

শুক্রবার, ১৩ জুলাই ২০১৮

খেলা ডেস্ক : কোনো দলকে জয় উপহার দিতে স্ট্রাইকাররা যেমন ভূমিকা রাখেন তেমনি গোলরক্ষকদের অবদানও অপরিসীম। তাদের সচেতনতায় যেমন জয় পাওয়া যায় তেমনি একটু ভুলের কারণে পুরো দলকে পরাজয়ের গøানি বয়ে বেড়াতে হয়। ভুলের কারণেই রাশিয়া বিশ^কাপে বাজে পারফরমেন্সকারী গোলরক্ষকদের পেছনে ফেলে নেতিবাচকভাবে আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে এসেছেন ৩ জন গোলরক্ষক। তারা হলেন- পানামার গোলরক্ষক জেইমি পেনেডো, আর্জেন্টাইন গোলরক্ষক উইলি কাবায়েরো এবং স্প্যানিশ গোলরক্ষক ডেভিড ডি গিয়া।

রাশিয়া বিশ^কাপ অভিষেকেই হোঁচট খেতে হয় পানামার গোলরক্ষক পেনোডোকে। এ আসরে তিনি সর্বোচ্চ ১১টি গোল হজম করেন। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে লুকাকুদের কাছে ৩টি গোল হজম করে তারা। দ্বিতীয় ম্যাচে হ্যারি কেনরাও তাকে ফাঁকি দিয়ে ৬ বার জালে বল জড়ায়। তৃতীয় ম্যাচেও পেনেডো তিউনিসিয়ার কাছ থেকে ২টি গোল হজম করেন। ফলে রাশিয়া বিশ^কাপে গোল হজম করার দিক থেকে তিনিই সবচেয়ে বাজে গোলরক্ষক!

এদিকে ফুটবলবোদ্ধারা ডেভিড গিয়াকে পারফরমেন্সের দিক দিয়ে একটু উপরের দিকে রাখলেও রাশিয়া বিশ^কাপে তিনি নিজের নামের প্রতি মোটেও সুবিচার করতে পারেননি। উপরন্তু গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে একটি বাজে গোল হজম করতে হয় তাকে। প্রথম ম্যাচে ডি বক্সের বাইরে থেকে রোনালদো শট নেন। সেই বল গিয়ার হাতে আসলেও হাঁটুতে লেগে জালে জড়ায়। পাশাপাশি মরক্কোর বিপক্ষেও তার পারফরমেন্স তেমন উল্লেখযোগ্য ছিল না। এদিকে শেষ ষোলোয় রাশিয়ার বিপক্ষে ম্যাচ টাইব্রেকারে গড়ালে স্প্যানিশরা জয়ের জন্য গিয়ার ওপরই নির্ভর করেন। তবে তাদের সবাইকে হতাশ করে দিয়ে রাশিয়ানদের নেয়া শটের কোনো বলই তিনি গøাভসবন্দি করতে পারেননি। অপরদিকে রাশিয়ান গোলরক্ষক আকিনফেভ ঠিকই আসপাস-কুকের শট ফিরিয়ে দেন। পাশাপাশি রাশিয়াকে কোয়ার্টার ফাইনালে তোলার ক্ষেত্রে তিনি নায়কেও পরিণত হন।

গিয়ার মতো ভুল করেছেন আর্জেন্টাইন গোলরক্ষক উইলি কাবায়েরোও। গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে তিনি অত্যন্ত বাজে একটি গোল হজম করেন। তার ভুলেই ক্রোয়েটদের কাছে মেসিরা পরাজয়বরণ করে, যদিও সেই ম্যাচে মেসিদের পারফরমেন্সও নজরকাড়া ছিল না। তা ছাড়া গ্রুপ পর্বের প্রথম ম্যাচে কাবায়েরোর পারফরমেন্স উল্লেখযোগ্য ছিল না।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj