সেট পিসে নান্দনিক গোল

শুক্রবার, ১৩ জুলাই ২০১৮

খেলা ডেস্ক : অতীতের বিশ^কাপগুলোর তুলনায় রাশিয়া বিশ^কাপ যেসব কারণে বিশেষভাবে সমর্থকদের নজর কাড়ছে এরমধ্যে অন্যতম সেট পিসের গোল। রাশিয়া বিশ^কাপে প্রায় প্রতিটি ম্যাচেই সেট পিস থেকে নজরকাড়া সব গোল হতে দেখছে ফুটবলপ্রেমীরা। এক পরিসংখ্যানে দেখা যাচ্ছে, রাশিয়া বিশ^কাপের গ্রুপ পর্বে হওয়া মোট গোলের ৪৩ শতাংশই এসেছে সেট পিস থেকে। যা অতীতের যে কোনো বিশ^কাপের চেয়ে অনেক বেশি। যেখানে ২০১৪ সালের বিশ^কাপে সেট পিস থেকে গোল হয়েছিল মাত্র ২৮ শতাংশ, ২০১০ সালের দক্ষিণ আফ্রিকা বিশ^কাপে সেট পিস থেকে গোল হয়েছিল ৩১ শতাংশ। রাশিয়া বিশ^কাপের আগে সেট পিস থেকে সবচেয়ে বেশি গোল হয়েছিল ১৯৯৮ সালের ফ্রান্স বিশ^কাপে। ওই বিশ^কাপে ৩৮ শতাংশ গোল হয়েছিল সেট পিস থেকে। গ্রুপ পর্বের মতো নকআউট পর্বেও সেট পিস থেকে গোল হওয়ার এই ধারবাহিকতা অব্যাহত রয়েছে। তবে এ কথা ঠিক যে, রাশিয়া বিশ^কাপকে ফুটবলপ্রেমীরা বিশেষভাবে মনে রাখবে সেট পিস থেকে হওয়া গোলগুলোর কারণে। এখানে রাশিয়া বিশ^কাপে সেট পিস থেকে হওয়া নান্দনিক কিছু গোলের কথা তুলো ধরা হলো।

বুধবার রাতে রাশিয়া বিশ^কাপের দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড ও ক্রোয়েশিয়া। ওই ম্যাচের পঞ্চম মিনিটে ফ্রি-কিক পায় ইংলিশরা। ফ্রি-কিক থেকে ইংল্যান্ডের ডিফেন্ডার কাইরন ট্রিপারের করা গোলটি যারা দেখেছেন তারা নিশ্চয়ই সারা জীবন মনে রাখবেন। এ দিন ক্রোয়েশিয়ার খেলোয়াড়দের মানব দেয়ালের ওপর দিয়ে নেয়া ট্রিপারের ফ্রি-কিক শটটি ক্রোয়েশিয়ার গোলপোস্টের ডানপাশ দিয়ে প্রবেশ করে জালে। ঝাঁপিয়ে পড়েও বলটি আটকাতে পারেননি ক্রোয়েশিয়ার গোলরক্ষক ডেনিয়েল সুবাসিচ। তবে ম্যাচটি শেষ পর্যন্ত ইংল্যান্ড হেরেছে ২-১ গোলের ব্যবধানে।

রাশিয়া বিশ^কাপে সেট পিস থেকে দারুণ গোল করার শুরুটা হয় পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদোর মাধ্যমে। বিশ^কাপে নিজেদের প্রথম ম্যাচে শক্তিশালী স্পেনের মুখোমুখি হয়েছিল পর্তুগাল। ওই ম্যাচের শুরুতে পর্তুগাল এগিয়ে গেলেও ম্যাচ শেষ হওয়ার তিন মিনিট আগে স্কোরলাইন ছিল ৩-২। যেখানে এক গোলে পিছিয়ে ছিল রোনালদোরা। এমন পরিস্থিতিতে স্পেনের ডি-বক্সের কিছুটা বাইরে থেকে ফ্রি-কিক পায় পর্তুগাল। ফ্রি-কিক নিতে আসেন রোনালদো। রোনালদোর নেয়া অসাধারণ ফ্রি-কিক শটটি যেভাবে স্পেনের জালে প্রবেশ করেছে তা কেবল তাকিয়ে দেখা ছাড়া আর কিছুই করার ছিল না স্প্যানিশ গোলরক্ষক ডেভিড ডি গিয়ার। সেট পিস থেকে করা ক্রিশ্চিয়ানো রোনালদোর এই গোলটির কারণে ম্যাচটি শেষ পর্যন্ত ৩-৩ গোলের সমতায় শেষ করতে পেরেছিল পর্তুগাল।

২১তম বিশ^কাপ আসরে সেট পিস থেকে হওয়া আরেকটি নান্দনিক গোল হলো জার্মান মিডফিল্ডার টনি ক্রুসের সুইডেনের বিপক্ষে করা গোলটি। গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে সুইডেনের মুখোমুখি হয়েছিল জোয়াকিম লোর শিষ্যরা। দ্বিতীয় রাউন্ডে যাওয়ার স্বপ্ন টিকিয়ে রাখতে হলে ওই ম্যাচে কিছুতেই হারতে পারবে না জার্মানি- এমন ম্যাচের শুরুতেই পিছিয়ে পড়ার পর ৪৮ মিনিটের মাথায় সমতা আনে মেসুত ওজিলরা। তবে ম্যাচটি যখন ১-১ গোলের সমতায় শেষ হতে যাচ্ছিল তখন সুইডেনের ডি-বক্সের সামান্য বাইরে ফ্রি-কিক পায় জার্মানি। দারুণ এক ফ্রি-কিক শটে বল সুইডিশদের জালে পাঠিয়ে জার্মানিকে জয় এনে দেন টনি ক্রুস। রাশিয়া বিশ^কাপে গ্রুপ পর্বে সৌদি আরবের বিপক্ষে ম্যাচের ২৩ মিনিট উরুগুয়ের স্ট্রাইকার লুইস সুয়ারেজ সেট পিস থেকে যে গোলটি করেছেন তাও নজর কেড়েছে সবার।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj