চট্টগ্রামে ১৩ লাখ শিশু শনিবার ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাবে

শুক্রবার, ১৩ জুলাই ২০১৮

চট্টগ্রাম অফিস : জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের প্রথম রাউন্ড শুরু হচ্ছে আগামীকাল শনিবার। চট্টগ্রাম মহানগরী ও জেলায় ৬ মাস থেকে ৫৯ মাস বয়সী প্রায় ১৩ লাখ শিশুকে ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে চট্টগ্রাম সিটি করপোরেশনের তত্ত্বাবধানে নগরীর ৪১টি ওয়ার্ডে ৫ লাখ ৩০ হাজার এবং চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের তত্ত্বাবধানে জেলার ১৪ উপজেলায় ৭ লাখ ৫২ হাজার ৭০৪ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নিরবিচ্ছিন্নভাবে প্রায় ৬ হাজার ৩৩৭টি টিকাদান কেন্দ্রে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর সব প্রস্তুতি নেয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে সিভিল সার্জন কার্যালয় ও চট্টগ্রাম সিটি করপোরেশনের পৃথক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ বিষয়ে গণমাধ্যমকে জানানো হয়। চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী বলেন, নগরীর ৪১টি ওয়ার্ডের এক হাজার ২৮৮টি কেন্দ্রে আগামীকাল সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

এবার ছয় থেকে ১১ মাস বয়সী ৮০ হাজার শিশুকে একটি করে নীল রংয়ের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী চার লাখ ৫০ হাজার শিশুকে একটি করে লাল রংয়ের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এ সময় চসিকের শিক্ষা ও স্বাস্থ্য স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান কাউন্সিলর নাজমুল হক ডিউক, স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ আলী এবং মেনন হাসপাতালের ইনচার্জ ডা. আশীষ মুখার্জি প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে সকালে সংবাদ সম্মেলনে সিভিল সার্জন ডা. মো. আজিজুর রহমান সিদ্দিকী বলেন, সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত জেলার ১৪টি উপজেলার ২০০টি ইউনিয়নের পাঁচ হাজার ৪৯টি কেন্দ্রে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। স্বাস্থ্য কর্মীরা ক্যাপসুল খাওয়ানোর পাশাপাশি শিশুদের ছয় মাস পর্যন্ত বুকের দুধ খাওয়ানো, লাল-হলুদ-সবুজ রংয়ের ফলমূল, শাক-সবজি খাওয়ানোর পরামর্শ দেবেন শিশুর অভিভাবকদের। প্রতিটি কেন্দ্রে দুজন করে স্বেচ্ছাসেবক থাকবেন বলে জানান তিনি।

উল্লেখ্য, গত ২৩ ডিসেম্বর অনুষ্ঠিত ক্যাম্পেইনে চট্টগ্রাম সিটি করপোরেশনের তত্ত্বাবধানে নগরীর ৪১ ওয়ার্ডে ৫ লাখ ৩০ হাজার এবং চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের তত্ত্বাবধানে জেলার ১৪ উপজেলায় ৭ লাখ ৫১ হাজার ৮৭৭ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj