অবসরে ইগনাশেভিচ

মঙ্গলবার, ১০ জুলাই ২০১৮

ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারে হারের পর ফুটবল থেকে অবসর নিয়েছেন রাশিয়ার হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলা ফুটবলার সার্জি ইগনাশেভিচ। দেশের জার্সি গায়ে তিনি মোট ১২৭টি ম্যাচ খেলেছেন। রাশিয়ার হয়ে তিনি সর্বশেষ ক্রোয়েশিয়ার বিপক্ষে পেনাল্টি নিয়েছিলেন। মড্রিচদের বিপক্ষে হারলেও তিনি ঠিকই নিজের দায়িত্ব সুচারুরূপে পালন করেছেন।

গত পরশু ২১তম বিশ^কাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে হেরে রাশিয়াকে বিশ^কাপের মঞ্চ থেকে ছিটকে পড়তে হয়েছে। আর এ হারের পর রাশিয়ার ৩৮ বছর বয়সী ডিফেন্ডার ইগনাশেভিচ নিজের অবসর ঘোষণা করেছেন। সঙ্গে সঙ্গে একটি ভিডিও বার্তায় ইগনাশেভিচ বলেন, আমি আমার সতীর্থদের মতো খেলোয়াড়দের সঙ্গ পেয়ে অত্যন্ত খুশি।

তা ছাড়াও আমার খুশির আরেকটি কারণ আছে। তা হলো বিশ^কাপ ম্যাচ খেলেই আমি অবসর নিতে পেরেছি। রাশিয়ান কোচের নাম উল্লেখ করে তিনি বলেন, ফুটবল ক্যারিয়ারে এমন কোচ পাওয়া সত্যিই ভাগ্যের ব্যাপার। অবসর নিয়ে তিনি বলেন, সামনে নিজ দেশে বিশ^কাপ না থাকলে আরো আগেই অবসর নিয়ে নিতাম। তবে যাই হোক, এখন আমার মাথায় কোচ হওয়ার চিন্তা। যেহেতু খেলোয়াড়ি জীবনের ইতি টেনেছি তাই কোচ হওয়ার জন্য এখন থেকেই সর্বাত্মক চেষ্টা করব।

ইগনাশেভিচ ১৯৭৯ সালে মস্কোয় জন্মগ্রহণ করেন। মাত্র নয় বছর বয়সে তার ফুটবলে হাতেখড়ি হয়। সে সময় তিনি রাশিয়া ভিত্তিক ক্লাব টরপেডো মস্কো ক্লাবে যোগ দেন। এ ক্লাবটির যুবদলে তিনি প্রায় এক দশক ধরে খেলেন। এক দশক পরে তিনি আরেক রাশিয়ান ক্লাব স্পার্টাকের সঙ্গে চুক্তিবদ্ধ হন।

১৯৯৯ সাল থেকে এ ক্লাবের পূর্ণাঙ্গ দলে জায়গা পান তিনি। তবে মূল দলে জায়গা পেয়ে মাত্র ১৭টি ম্যাচ খেলে এ ক্লাবটি থেকে তিনি আরেক রাশিয়ান ক্লাব ক্রিলিয়া সভেটভে দল বদল করেন। তবে এখানেও বেশি দিন স্থায়ী হননি তিনি। চুক্তি করেন লোকোমটিভ মস্কো ক্লাবে। সেখান থেকে যোগ দেন সিএসকে মস্কোতে।

এখানে তিনি ক্যারিয়ারের সবচেয়ে বেশি সময় অতিবাহিত করেছেন। বেশি ম্যাচও এ ক্লাবের হয়েই খেলেছেন। ইগনাশেভিচ দীর্ঘ দিনের ক্যারিয়ারে মস্কো ক্লাবের হয়ে মোট ৩৮০টি ম্যাচ খেলে ৩৫টি গোল করেন। ক্লাব ক্যারিয়ারে তার বহু অর্জন রয়েছে। লোকোমটিভের হয়ে তিনি রাশিয়ান প্রিমিয়ার লিগ, রাশিয়ান সুপার কাপ এবং রাশিয়ান কাপ জিতেছেন। অন্যদিকে সিএসকে মস্কোর হয়ে একটি ওয়েফা কাপ, ৫টি রাশিয়ান প্রিমিয়ার লিগ ট্রফি, ৬টি রাশিয়ান কাপ এবং ৬টি রাশিয়ান সুপার কাপ জিতেন।

সুইডেনের বিপক্ষে ২০০২ সালে রাশিয়ার জার্সিতে ইগনাশেভিচের অভিষেক ঘটে। ২০০৪ সালের উয়েফা ইউরোর বাছাই পর্বেও তিনি মূল দলে জায়গা করে নেন।

তিনি তিনটি গোলও করেন।

তবে ইনজুরির কারণে টুর্নামেন্টের ফাইনালে খেলতে পারেননি। এরপর ২০০৮ এবং ২০১২ সালের ওয়েফা ইউরোপিয়ানর চ্যাম্পিয়নশিপেও তিনি রাশিয়ার প্রতিনিধিত্ব করেছেন। দুবারই রাশিয়া সেমিফাইনাল থেকে বাদ পড়ে। দেশের হয়ে তিনি ২০১৪ সালের ব্রাজিল বিশ^কাপেও রাশিয়ার ২৩ সদস্যর স্কোয়াডে ছিলেন।

ব্রাজিল বিশ^কাপে জুনের ১৬ তারিখ দক্ষিণ কোরিয়ার বিপক্ষে তার অভিষেক ঘটে। রাশিয়ার হয়ে এখন পর্যন্ত ১২৭ ম্যাচে তিনি ৮টি গোল করেছেন। পাশাপাশি দেশের হয়ে তিনি ওয়েফা ইউরোপিয়ান ফুবটল চ্যাম্পিয়নশিপ ট্রফি জিতেছেন।

এক নজর

নাম : সার্জি নিকোলায়েভিচ ইগনাশেভিচ।

জন্ম : ১৪ জুলাই ১৯৭৯।

জন্মস্থান : মস্কো, রাশিয়া।

উচ্চতা : ৬ ফিট ১ ইঞ্চি।

অবস্থান : ডিফেন্ডার।

স্ত্রী : নাটালিয়া ইগনাশেভিচ।

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj