ঈদের ছবি

শুক্রবার, ১৫ জুন ২০১৮

কোনোরকম তুলকালাম ছাড়া ঈদে ছবি মুক্তির রেকর্ড নেই ঢালিউডে। ঈদের ছবি মানেই আলোচনার ঝড়। এবারো তার ব্যতিক্রম হচ্ছে না। দুই ভারতীয় ছবির মুক্তি স্থগিত, প্রযোজক বনাম প্রযোজক মামলা, স্বয়ং নায়কের নিজের ছবি মুক্তিতে আপত্তি, শাকিব-অপু জুটির শেষ ছবি, নতুন জুটির আত্মপ্রকাশ, নতুন পরিচালকের অভিষেক, একই জুটির দুই ছবির প্রতিযোগিতা, এরকম নানা ঘটনায় খচিত ২০১৮ সালের ঈদুল ফিতর। মন্দা ব্যবসার বছরে এই ঈদ চাঙ্গা করবে বাজার, এই ভরসায় বুক বেঁধেছেন চলচ্চিত্র সংশ্লিষ্টরা। মুক্তি প্রতীক্ষিত ঈদের ছবিগুলো নিয়ে লিখেছেন এম রহমান

চিটাগাইঙ্গা পোয়া নোয়াখাইল্যা মাইয়া

২০০৬ সালে উত্তম আকাশ পরিচালনা করেছিলেন ‘ঢাকাইয়া পোলা বরিশালের মাইয়া’। সুপারহিট হয়েছিল ছবিটি। ওই ছবিতে শাবনূর অভিনয় করেছিলেন বরিশালের মেয়ের চরিত্রে। তার বিপরীতে ঢাকার ছেলের ভূমিকায় ছিলেন শাকিব খান। বারো বছর পর ঢাকাইয়া পোলাকেই উত্তম আকাশ দিলেন নতুন চরিত্র, চিটাগাইঙ্গা পোয়ার চরিত্র। শাবনূরের জায়গায় এলেন শবনম বুবলী। বুবলী আবার নোয়াখালীরই মেয়ে! যদিও তিনি বড় হয়েছেন ঢাকায়। কিন্তু শিকড় নোয়াখালীর বলে চরিত্রটি ভালোভাবে উত্তরণের সম্ভাবনা দেখেছেন ছবির নির্মাতা। ছবির প্রযোজক নতুন। এই প্রযোজকের পুঁজির ছবি ‘আমি নেতা হবো’ গত ফেব্রুয়ারিতে মুক্তি পেয়েছে। উত্তম আকাশই পরিচালনা করেছিলেন ছবিটি। ছবিটির ফলাফল খুব একটা সুবিধার হয়নি। কিন্তু ঈদের বাজারে ‘চিটাগাইঙ্গা পোয়া নোয়াখাইল্যা মাইয়া’ আলোচিত।

পাঙ্কু জামাই

২০১৬ সালের প্রথমদিকে ‘পাঙ্কু জামাই’-এর কাজ শুরু হয়েছিল। শাকিব-অপু জুটিকে নিয়ে আব্দুল মান্নান ছবিটি আরম্ভ করেন। কিন্তু কয়েকদিন শুটিংয়ের পর ‘পাঙ্কু জামাই’ আটকে যায়। কারণ অপুর হঠাৎ নিরুদ্দেশ হয়ে যাওয়া। নায়িকা ফিরে এলেও ছবির ভাগ্য বিড়ম্বিত হয়। অপু নিজের কাজটুকু শেষ করে দিলেও শাকিবের অংশ আটকে থাকে। শেষ পর্যন্ত জটিলতা কাটিয়ে ছবির কাজ শেষ হয়। পহেলা বৈশাখেই ছবিটি মুক্তি দিতে চেয়েছিল প্রযোজনা সংস্থা। কিন্তু প্রতিযোগিতার ডামাডোলে আর আসেনি ‘পাঙ্কু জামাই’। আগেভাগেই নির্মাতা ঘোষণা দেন ঈদে আসার। সেই অনুযায়ী হল বুকিংয়েও এগিয়ে থাকে ছবিটি। শাকিব-অপু জুটি অভিনীত গতানুগতিক ধারার কমেডি ছবি ‘পাঙ্কু জামাই’ কেমন দর্শকপ্রিয়তা পাবে তা ঈদের পরই বলা যাবে।

পোড়ামন টু

২০১৩ সালে মুক্তি পেয়েছিল জাকির হোসেন রাজু পরিচালিত ‘পোড়ামন টু’। এতে সাইমন সাদিক ও মাহিয়া মাহি অভিনয় করেছিলেন। ছবিটিকে সাদরে গ্রহণ করেছিলেন দর্শকরা। সেই ছবির সাফল্যের পাঁচ বছর পর এল সিক্যুয়েল। নায়কা, নায়িকায় ঘটল রদবদল। বদলে গেলেন পরিচালকও। রায়হান রাফি নবীন পরিচালক। তিনি ঝুঁকি নিলেন, আরেক নতুন শিল্পী সিয়ামকে চলচ্চিত্রের মাঠে খেলার সুযোগ করে দিয়ে। তার বিপরীতে এলেন পূজা চেরী। পূজা ‘নূরজাহানে’ অভিনয় করে আলোচিত। দুই নতুনের জন্য ‘পোড়ামন’ সিনেমাপ্রেমীদের মুখে মুখে। কিন্তু ‘পোড়ামন’র সাফল্যকে ছুঁতে পারাই এখন প্রযোজনা সংস্থার কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। শাকিব খানের ছবির মিছিলের বাইরে ‘পোড়ামন টু’ কেমন ব্যবসা করবে তার দিকে থাকবে সবার চোখ।

সুপার হিরো

অস্ট্রেলিয়ায় শুটিং হয় অস্ট্রেলিয়াপ্রবাসী পরিচালক আশিকুর রহমান নির্মিত ‘সুপার হিরো’র। কিন্তু বিনা অনুমতিতে শুটিং করায় বাধে গণ্ডগোল। ‘চিটাগাইঙ্গা পোয়া নোয়াখাইল্যা মাইয়া’ ছবির প্রযোজকের মালিকানাধীন একটি সংস্থা আদালতে মামলা ঠুকে দেয়। অবশেষে গতকাল সেন্সর সার্টিফিকেট পাওয়ায় ঈদে মুক্তি নিশ্চিত হলো ‘সুপার হিরো’র। এ কারণে শাকিব খান ও শবনম বুবলী অভিনীত বড় বাজেটের ছবিটি ঈদে মুক্তি পাবে কিনা তা নিয়ে ধোঁয়াশা ছিলো। ঈদের জন্য নিয়মিত ছবি তৈরি করে হার্টবিট প্রডাকশন। তাদের ছবির নিয়মিত অভিনেতা শাকিব খান। ‘সুপার হিরো’ ঈদে না এলে হতাশ হতেন হল মালিকরা।

আরও সংবাদ...'র আরও সংবাদ
Bhorerkagoj