মাছের বাজারে প্লাস্টিকের লইট্যা মাছ!

শুক্রবার, ১৫ জুন ২০১৮

হারাধন কর্মকার, রাজস্থলী থেকে : রাঙ্গামাটি জেলার রাজস্থলী উপজেলার বাঙ্গালহালিয়া মাছ বাজারে দেখা গেছে প্লাস্টিকের লইট্যা মাছ। জানা যায় গত বুধবার বাঙ্গালহালিয়া বাজার থেকে ফলাহারিয়া গ্রামের মাওলানা হাকিম উদ্দিন মাছ বাজার থেকে ১ কেজি লইট্যা মাছ কেনেন। মাছগুলো বাড়িতে নিয়ে রান্নার প্রস্তুতিকালে লইট্যা মাছগুলো টুকরো টুকরো করা হলে তাদের সন্দেহ দেখা দেয়।

তাৎক্ষণিকভাবে বাজার ব্যবসায়ী কল্যাণ সমবায় সমিতির সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর হোসেনকে মোবাইলে বিষয়টি জানালে, তিনি মাছগুলো দ্রুত ফেরত নিয়ে আসতে বলেন। টুকরো করা অবস্থায় মাছগুলো বাজারে নিয়ে এলে, বাজার ব্যবসায়ী কল্যাণ সমবায় সমিতির সভাপতি মো. শামশুল আলমকে সঙ্গে নিয়ে মাছের বাজারে গিয়ে বিক্রি করা অবস্থায় লইট্যা মাছগুলো যাচাই করে দেখা যায় সব লইট্যা মাছ প্লাস্টিকের মতো। সভাপতি ও সম্পাদক তাৎক্ষণিকভাবে দুই দোকানে প্রায় ২০ কেজি মাছ আটক করে রাখেন এবং ক্রেতাকে গাড়ি ভাড়াসহ বিক্রীত মাছের মূল্য ফেরত দেন।

এ দিকে মাছ ব্যবসায়ীরা বলেন, লইট্যা মাছগুলো কোল্ডস্টোরেজ থেকে প্রতিদিন ক্রয় করে বাজারে নিয়ে আসেন তারা। দীর্ঘদিন ধরে মাছের প্যাকেটগুলো কোল্ডস্টোরে জমা রাখায় মাছগুলো প্লাস্টিকের মতো হয়ে যাচ্ছে। এ দিকে বাজার ব্যবসায়ী কল্যাণ সমবায় সমিতির সভাপতি মো. শামশুল আলম বলেন, বাঙ্গালহালিয়া বাজার একটি ঐতিহ্যবাহী বাজার।

এই বাজারটি থেকে রাঙ্গুনিয়া, কাপ্তাই ও বান্দরবানের অধিকাংশ পাড়ার লোকজন নিত্যপ্রয়োজনীয় পণ্য ক্রয় করে থাকেন। তাই ওই বাজারে কোনো প্রকার মানুষের ক্ষতিকারক পণ্য বিক্রি না হয় সে দিকে বাজার ব্যবসায়ী কল্যাণ সমবায় সমিতি সর্বদা সজাগ রয়েছে এবং যারা প্লাস্টিক জাতীয় লইট্যা মাছ বিক্রি করছে তাদের বিরুদ্ধে ব্যবসায়ীদের সিদ্ধান্ত মোতাবেক ব্যবস্থা গ্রহণ করবেন বলে আশ্বাস দেন।

সারাদেশ'র আরও সংবাদ
Bhorerkagoj